Birbhum : গত পঞ্চায়েতে নিহত দিলদারের স্ত্রী কে? দুই মহিলাকে নিয়ে ময়দানে তৃণমূল-বিজেপি

Birbhum : শেষ পঞ্চায়েত নির্বাচনের আগে দুষ্কৃতীদের গুলিতে মৃত্যু হয় সিউড়ির কড়িধ্যা গ্রাম পঞ্চায়েতের দিলদার খানের। তাঁর এই মৃত্যুর পর দিলদারের স্ত্রী লুৎফা বিবির পাশে দাঁড়িয়েছিল তৃণমূল।

Birbhum : গত পঞ্চায়েতে নিহত দিলদারের স্ত্রী কে? দুই মহিলাকে নিয়ে ময়দানে তৃণমূল-বিজেপি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2022 | 10:17 PM

বীরভূম: এ যেন ঠিক তৃণমূল (Trinamool) বিজেপির (BJP) সভা পাল্টা সভার মতো ঘটনা। পঞ্চায়েত নির্বাচনের (Panchayat) আগে প্রায় পাঁচ বছর পর ফের প্রকাশ্যে মৃত দিলদার খানের নাম। পাঁচ বছর আগে দুষ্কৃতীদের গুলিতে মৃত্যু হয়েছিল দিলদারের। পঞ্চায়েত ভোটের আগে তাঁর নাম প্রকাশ্যে আসতেই ফের উত্তাপ বাড়ছে বীরভূমের রাজনৈতিক মহলে। দিলদারের দুই বউকে সঙ্গে নিয়ে লড়াইয়ের ময়দানে নেমেছে বিজেপি-তৃণমূল। বৃহস্পতিবার বিজেপির বীরভূম সাংগঠনিক জেলার সভাপতি ধ্রুব সাহাকে নিয়ে ব্লক অফিসে হাজির হয়েছিলেন এক স্ত্রী। শুক্রবার পাল্টা দিতে তৃণমূলের ব্লক সভাপতিকে সঙ্গে নিয়ে ব্লক অফিসে হাজির অপর এক স্ত্রী। তৃণমূল বিজেপি দুই শিবিরের দাবি তাঁদের সঙ্গে থাকা মহিলা দিলদারের আসল বউ। সব মিলিয়ে দিলদার প্রসঙ্গকে সামনে এনে পঞ্চায়েত নির্বাচনে মাটি গরম করতে চাইছে তৃণমূল-বিজেপি দুই শিবিরই।

প্রসঙ্গত, শেষ পঞ্চায়েত নির্বাচনের আগে দুষ্কৃতীদের গুলিতে মৃত্যু হয়েছিল সিউড়ির কড়িধ্যা গ্রাম পঞ্চায়েতের দিলদার খানের। তাঁর এই মৃত্যুর পর দিলদারের স্ত্রী লুৎফা বিবির পাশে দাঁড়িয়েছিল তৃণমূল। জেলা পরিষদে অস্থায়ী কর্মী হিসাবে নিয়োগও করা হয়। এরইমধ্যে আবার বিজেপিকে সঙ্গে নিয়ে নিজেকে দিলদারের দ্বিতীয় স্ত্রী হিসাবে দাবি করলেন আর এক মহিলা ফিরোজা বেগম। তাঁর দাবি, স্বামীর মৃত্যুর পর তাঁকে কোনওভাবে সাহায্য করেনি সরকার।  বিজেপির বীরভূম সাংগঠনিক জেলার সভাপতি ধ্রুব সাহাকে সঙ্গে নিয়ে বৃহস্পতিবার সিউড়ি ১ নম্বর ব্লকের বিডিওর কাছে এ বিষয়ে নালিশও করেন তিনি।

এ ঘটনার পর ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই তৃণমূলের ব্লক সভাপতিকে সঙ্গে নিয়ে বিডিও অফিসে এলেন লুৎফা বিবি। তাঁর দাবি, দিলদারের কোনও দ্বিতীয় পক্ষের স্ত্রী নেই। বিজেপি-ই ফিরোজা বেগম নামে ওই মহিলাকে দ্বিতীয় স্ত্রী সাজিয়ে নিয়ে এসেছিল অভিযোগ জানানোর জন্য। এ ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক চাপানউতর শুরু হয়েছে বীরভূমের রাজনৈতিক মহলে। আসল স্ত্রী কে? উঠছে প্রশ্ন। ফিরোজা বেগম বলেন, “আমি দিলদার শেখের বউ। আমি কিছুই পাইনি। আবাস যোজনার বাড়িও পাইনি। আমাদের বাড়িতে একটা বাথরুমও নেই।” ক্যামেরার সামনেই তাঁর দাবিতে সামনে রেখে বিডিও অফিস ঘেরাওয়ের কথা বলতে দেখা যায় বিজেপি নেতাদের। তাঁকে সুযোগ-সুবিধা না দিলে আরও বড় আন্দোলনও হবে বলে জানিয়েছেন।  

অন্যদিকে লুৎফা বিবি বলেন, “ও যা কথা বলেছে সব ভুল বলেছে। আমিই দিলদারের একমাত্র স্ত্রী। তবে ও কেন এখন দিলদারের বউ বলে দাবি করছে আমি জানি না। দিলদারের মৃত্যুর সময়েও তো সবাই দেখছিল আমি ওর বউ। আর কতবার বলব। আজ পাঁচ বছর পর এটা কেন উঠল? ও বিজেপির উস্কানিতে এসেছে। পয়সা দিয়েছে তাই এসেছে। ভুল বুঝিয়ে নিয়ে এসেছে। আমরা দিদির পাশে ছিলাম, দিদির পাশে থাকব আগামীতে।” তৃণমূল নেতা দেবাশিস চট্টোপাধ্যায় বলেন, “পুরোটাই বিজেপির অপপ্রচার। বিজেপি আশ্রিত দুষ্কৃতীরাই দিলদারকে হত্যা করেছিল। ওর পরিবারও সেটাই বলছে। আজ সেই ইস্যুকে নিয়ে বিজেপি নতুন করে তাস খেলতে নেমেছে।”