Cattle Smuggling Case: আবারও বীরভূমে সিবিআই অভিযান, এবার র‍্যাডারে কারা?

Cattle Smuggling Case: কেষ্ট, কন্যা সুকন্যা ও ঘনিষ্টদের বিঘের পর বিঘের জমির খোঁজ মিলছে বোলপুরে। কোটি কোটি টাকা মূল্যের ওই সম্পত্তি ক্রয়ের উত্‍স কী? উত্তর পেতে কেষ্ট ঘনিষ্ঠদের বারবার জিজ্ঞাসাবাদ করছে সিবিআই।

Cattle Smuggling Case: আবারও বীরভূমে সিবিআই অভিযান, এবার র‍্যাডারে কারা?
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2022 | 12:35 PM

বীরভূম: সিবিআইয়ের মিশন বীরভূম। কেষ্টভূমে আবারও সিবিআই অভিযান। কলকাতা থেকে ট্রেনে বীরভূম পৌঁছেছে সিবিআইয়ের একটি দল। এবার র‍্যাডারে কারা? কীভাবে জাল সাজাচ্ছে তদন্তকারী সংস্থা? অনুব্রত মণ্ডল ও তার ঘনিষ্ঠদের সম্পত্তি, বিনিয়োগ থেকে গরু পাচারের শিকড় সন্ধানে তদন্তকারীরা। শেষ পাওয়া খবর অনুযায়ী, একটি টিম ইতিমধ্যেই বীরভূমে ঢুকে পড়েছে। আরও একটি দল আসছে।

বিপুল টাকা, সম্পত্তি, প্রভাবশালী যোগ- গরু পাচারের তদন্তে পরের পর চাঞ্চল্যকর তথ্য এসেছে সিবিআইয়ের হাতে। কেলেঙ্কারির শিকড় কতদূর, তা খুঁজে বের করতেই মরিয়া কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। কেষ্ট-ভূমে তাই নিয়ম করে চলছে তল্লাশি। পরের পর কেষ্ট ঘনিষ্ঠদের বাড়িতে হানা দিয়েছে ইতিমধ্যেই। জেল হেফাজতে থাকা বীরভূমের বাহুবলীকে আদালতে পেশের আগে, তাই আবারও তেড়েফুঁড়ে ময়দানে সিবিআই।

একদিকে যখন অনুব্রত মণ্ডলের দেহরক্ষী সেহেগাল হোসেনের মা এবং স্ত্রীকে দিল্লিতে তলব করেছে ইডি। অন্যদিকে তখন কেষ্টর বিরুদ্ধে তথ্য-প্রমাণ খুঁজতে মরিয়া সিবিআই। আরও নতুন তথ্য হাতে পেলে একদিকে যেমন তদন্তে গতি আসবে, তেমনই কেষ্টর বিরুদ্ধে আরও তথ্য প্রমাণ আদালতে পেশ করতে পারে সিবিআই। সেই লক্ষ্যেই ঘুঁটি সাজিয়ে আসরে গোয়েন্দারা। তাই আবার মিশন কেষ্টভূম।দিকে দিকে অভিযান।

কেষ্ট, কন্যা সুকন্যা ও ঘনিষ্টদের বিঘের পর বিঘের জমির খোঁজ মিলছে বোলপুরে। কোটি কোটি টাকা মূল্যের ওই সম্পত্তি ক্রয়ের উত্‍স কী? উত্তর পেতে কেষ্ট ঘনিষ্ঠদের বারবার জিজ্ঞাসাবাদ করছে সিবিআই। নজরে রয়েছে একাধিক রাইস মিলও। বোলপুরের নীচুপট্টির বাড়িতে গিয়ে গত সপ্তাহে কেষ্ট কন্যা সুকন্যাকে জিজ্ঞাসাবাদ করেছেন তদন্তকারীরা। ভোলে বোম রাইস মিলের নথিও চেয়ে পাঠিয়েছেন। ভোলে ব্যোম রাইস মিলের প্রাক্তন মালিক শ্যামল মণ্ডলকে রতনকুঠিতে সিবিআইয়ের অস্থায়ী ক্যাম্পে বেশ কয়েক ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়েছে। শ্যামল মণ্ডল ছাড়া সিবিআইয়ের র‍্যাডারে রয়েছেন কেষ্ট ঘনিষ্ঠ ব্যবসায়ী রাজীব ভট্টাচার্যও। ছাড় পাননি অনুব্রতর জ্যোতিষীও।

সিবিআই সূত্র বলছে, কেষ্টর থেকে তেমন কথা বের করতে পারছেন না গোয়েন্দারা। সুকন্যা বল ঠেলেছেন সিএ মণীশ কোঠারির কোর্টে। এত জমির মালিকানা কীভাবে? আর কোথায় কী সম্পত্তি? বিপুল অঙ্কের ফিক্স ডিপোজিটের উত্‍স কী? সব সম্পত্তি কীভাবে কেনা হয়েছিল, কীভাবে মেটানো হয়েছিল দাম, সম্পত্তি কেনার টাকার উৎসই বা কী, তা যাচাইয়ে সিবিআইয়ের এই তৎপরতা।