Birbhum: ৫,৫০০ জিলেটিন স্টিক এবং ২,৫০০ ডিটোনেটর নিয়ে জাতীয় সড়ক চিরে ছুটে চলেছে গাড়ি! তারপর…

Explosive: সারা গাড়ি ভর্তি বিস্ফোরক (Explosive)। সাড়ে পাঁচ হাজার জিলেটিন স্টিক এবং আড়াই হাজার ডিটোনেটর সহ সেই গাড়ি বাজেয়াপ্ত করল পুলিশ। প্রশ্ন উঠেছে এমন বিপুল সংখ্যক বিস্ফোরক কোথাও নিয়ে যাওয়া হচ্ছিল?

Birbhum: ৫,৫০০ জিলেটিন স্টিক এবং ২,৫০০ ডিটোনেটর নিয়ে জাতীয় সড়ক চিরে ছুটে চলেছে গাড়ি! তারপর...
উদ্ধার হওয়া বিস্ফোরক। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2021 | 1:47 PM

বীরভূম: সারা গাড়ি ভর্তি বিস্ফোরক (Explosive)। সাড়ে পাঁচ হাজার জিলেটিন স্টিক এবং আড়াই হাজার ডিটোনেটর সহ সেই গাড়ি বাজেয়াপ্ত করল পুলিশ। প্রশ্ন উঠেছে এমন বিপুল সংখ্যক বিস্ফোরক কোথাও নিয়ে যাওয়া হচ্ছিল? নেপথ্যে কি কোনও ষড়যন্ত্র রয়েছে? কারাই বা জড়িত এর সঙ্গে। বুধবার গভীর রাতে রামপুরহাট পুলিশের অভিযানে জাতীয় সড়কে উদ্ধার হওয়া এই বিপুল বিস্ফোরক এতগুলো প্রশ্ন জাগিয়েছে?

জানা গিয়েছে, ১৪ নম্বর জাতীয় সড়ক চিরে ছুটে চলছিল একটি গাড়ি। গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালিয়ে সেই গাড়ি আটকায় বীরভূমের রামপুরহাট থানার পুলিশ। মাঝখন্ড গ্রামের কাছে ১৪ নম্বর জাতীয় সড়ক দিয়ে যাওয়ার সময় গাড়িটিকে আটকানো হয়। তখন প্রায় মাঝরাত। আর তার পরে কার্যত চক্ষু ছানাবড়া হয়ে যায় পুলিশের। দেখা যায়, গাড়ির ভিতর থরে থরে সাজানো রয়েছে বিস্ফোরক।

বাজেয়াপ্ত সেই বিস্ফোরকগুলির মধ্যে রয়েছে ৫৫০০ পিস জিলেটিন স্টিক এবং ২৫০০ পিস ডিটোনেটর। যদিও গাড়ীটির চালক ও খালাসি পলাতক বলে জানিয়েছে পুলিশ। পুলিশকে দেখেই গাড়ি ফেলে চম্পট দেয় তারা বলে খবর। এখন কে বা কারা কী লক্ষ্য নিয়ে এত বিস্ফোরক নিয়ে যাচ্ছিল সেই ঘটনার তদন্ত শুরু করেছে রামপুরহাট থানার পুলিশ।

উল্লেখ্য, ভোটের আগে বীরভূমে একাধিকবার বিস্ফোরক উদ্ধারের ঘটনা সামনে এসেছে। ভোট পরবর্তী হিংসায় এই জেলা থেকে একাধিক অভিযোগ উঠেছে। সেই অশান্তির মধ্যে রাজ্যে সামনেই রয়েছে উপনির্বাচন। তার মধ্যে এই বিস্ফোরক উদ্ধারের ঘটনা তাৎপর্যপূর্ণ।

আবার বীরভূমে একাধিক পাথর খাদান রয়েছে। সেখানে জিলেটিন স্টিক লাগে। তবে এত বিস্ফোরক সে কাজে ব্যবহার করা হবে কিনা সেটাও সন্দেহের। এর মধ্যে জাতীয় সড়ক থেকে গাড়িতে এত সংখ্যক বিস্ফোরক উদ্ধারে কপালে চিন্তার ভাঁজ পুলিশ প্রশাসনের। তদন্ত করে দেখা হচ্ছে কারা রয়েছে এর পিছনে।

প্রসঙ্গত, এদিন আবার পূর্ব মেদিনীপুরের কোলাঘাট থানার পয়াগ গ্রামে একটি বাজি কারখানায় বিস্ফোরণ ঘটেছে। স্থানীয় সূত্রে খবর দীর্ঘদিন ধরেই এই গ্রামে বেশকিছু পরিবার আতসবাজির কারবারে যুক্ত। সামনে কালীপূজো। তাই দিনরাত এক করে কাজ চলছিল পয়াগ গ্রামের বাজি কারিগরদের। এর আগে এলাকায় বেশ কয়েকবার বাজি বিস্ফোরণের ঘটনা ঘটেছিল। ফলে কয়েক বছর ধরে বাজি কারিগরেরা মাঠের মাঝখানে বাড়ি তৈরি করেই বাজি প্রস্তুতির কাজ করছিল। তার পরেও বৃহস্পতিবার সকাল সাড়ে ৯ টা নাগাদ হঠাৎই প্রবল বিস্ফোরণে কেঁপে ওঠে এলাকা।

জানা গিয়েছে, নিতাই বেরা নামে এক বাজি কারিগরের গোডাউনে কাজ চলাকালীন কোনওভাবে আগুন লেগে যায়। এই ঘটনায় নিতাই বেরা গুরুতর জখম হয়েছেন। ঘটনাস্থলে পৌঁছয় কোলাঘাট থানার পুলিশ।

আরও পড়ুন: Asansole: ‘কেন পচা জল খেতে হবে আমাদের?’ প্রশ্ন করতেই গ্রামবাসীর মাথায় বোতল ঠুকলেন উপপ্রধান!