‘রিভিউ-তেও নম্বর বাড়ল না?’ প্রধান শিক্ষককে ঘরে ঢুকিয়ে তালা দিলেন পড়ুয়ারা!

HS Result: ৩২৩ জন আবেদন করলেও মাত্র ৩৯ জন পরীক্ষার্থীর নম্বর বেড়েছে। বাকিদের নম্বর কেন বাড়েনি, তারই প্রতিবাদে এদিন স্কুলের প্রধান শিক্ষককে তাঁর অফিসে আটকে রেখে তালা বন্ধ করে দেন পরীক্ষার্থীরা। এদিকে খবর পেয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে ঘটনাস্থলে পৌঁছায় রামপুরহাট থানার পুলিশ।

'রিভিউ-তেও নম্বর বাড়ল না?' প্রধান শিক্ষককে ঘরে ঢুকিয়ে তালা দিলেন পড়ুয়ারা!
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2021 | 4:28 PM

বীরভূম: রিভিউ সত্ত্বেও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় তাঁরা আশাতীত নম্বর পাননি। এই অভিযোগ তুলে প্রধান শিক্ষককে তালা বন্ধ করে বিক্ষোভ দেখালেন পরীক্ষার্থীরা। শুক্রবার ঘটনাটি ঘটেছে বীরভূমের রামপুরহাট জিতেন্দ্রলাল বিদ্যাভবনে।

উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশের পর থেকেই রাজ্যজুড়ে বিক্ষোভ দেখা গিয়েছিল। কোথাো পাসের দাবি তুলে স্কুলে গিয়ে আত্মহত্যার হুমকি তো কোথাও আবার প্রধান শিক্ষককে হেনস্থা, এমনই নানা ঘটনা প্রত্যক্ষ করা গিয়েঘে বিগত কয়েকদিনে। এমনকি এর ফলশ্রুতিতে একুশের সমস্ত দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের পাশ করিয়ে দিয়েছে সংসদ। তবুও সমস্যা ঘুঁচল না। এবার নম্বর বাড়ানোর দাবিতে স্কুলে আটক হলেন প্রধান শিক্ষক।

এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষায় রিভিউ করে সবার নম্বর না বাড়ায় স্কুলের প্রধান শিক্ষকে তালা মেরে আটকে রেখে বিক্ষোভ দেখালেন পরীক্ষার্থীরা। ঘটনাটি বীরভূমের রামপুরহাট জিতেন্দ্রলাল বিদ্যাভবনে। পরীক্ষার্থীদের অভিযোগ, সমস্ত পরীক্ষার্থীর তাঁদের নম্বর রিভিউ করে আবেদন করেছিলেন। ৩২৩ জন আবেদন করলেও মাত্র ৩৯ জন পরীক্ষার্থীর নম্বর বেড়েছে। বাকিদের নম্বর কেন বাড়েনি, তারই প্রতিবাদে এদিন স্কুলের প্রধান শিক্ষককে তাঁর অফিসে আটকে রেখে তালা বন্ধ করে দেন পরীক্ষার্থীরা। এদিকে খবর পেয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে ঘটনাস্থলে পৌঁছায় রামপুরহাট থানার পুলিশ।

প্রথমে পরীক্ষার্থীদের সঙ্গে তাঁদেরপ অভিভাবকরাও ঢুকে পড়েন অভিভাবকরা। তাঁদের দাবি, উচ্চ মাধ্যমিক সংসদের সভাপতি মহুয়া দাসের সঙ্গে ফোনে কথা বলেছেন তাঁরা। সেখান থেকে সোজা প্রধান শিক্ষ কের ঘরে পৌঁছে যান। অভিভাবকের দাবি, মাত্র ৩৯ জনের নম্বর বাড়ল, বাকিদের বাড়ল না, এ নিয়ে কেন প্রশ্ন দেখা যায়নি প্রধান শিক্ষকের মনে? কেন তিনি এই শংসাপত্র তুললেন তাঁর জবাবদিহি করতে বলেন। এ দিকে প্রধান শিক্ষককে একে ‘মিসম্যাচ’ বলে আখ্যা দেন। শিক্ষক ও অভিভাবক-পড়ুয়াদের বাক্য বিনিময়ে উত্তপ্ত পরিস্থিতির তৈরি হয়। তার পর প্রদান শিক্ষককে তালা বন্ধ করে আটকে রাখা হয় বলে অভিযোগ। শেষ খবর পাওয়া পর্যন্ত পুলিশ এসে নিয়ন্ত্রণে এনেছে পরিস্থিতি।

উল্লেখ্য, গত ২২ জুলাই প্রকাশিত হয় ২০২১ উচ্চ মাধ্যমিকের ফল। পশ্চিমবঙ্গের ইতিহাসে এবছরই প্রথম একশো শতাংশ পরীক্ষার্থীই উত্তীর্ণ। উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশের (HS Result) পরেই জেলায় জেলায় দেখা গিয়েছে পড়ুয়াদের বিক্ষোভ। পরে সবাইকে উর্ত্তীর্ণ ঘোষণা করা হলেও এবার নম্বর বৃদ্ধির দাবিতে বিক্ষোভ দেখালেন পড়ুয়ারা।

এদিকে এদিনই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি পদ থেকে সরানো হল মহুয়া দাসকে। উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণার দিন তাঁর বক্তব্য ঘিরে বিতর্ক তৈরি হয়। সংসদ সূত্রে খবর, প্রথম থেকেই বিষয়টি ভাল ভাবে নেয়নি নবান্ন। এসবের মধ্যেই নতুন সভাপতির নাম ঘোষণা করল সংসদ। নব নির্বাচিত উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। আরও পড়ুন: HS Result 2021: পাশের হার বাড়লেও সার্বিক মান কমেছে, ‘ও’ গ্রেডে পাশের সংখ্যা গতবারের তুলনায় তিন গুণ কম