Partha Chatterjee: ‘অপা’-র বোলপুর-শান্তিনিকেতনের সম্পত্তির হদিশ পেতে সরেজমিনে ইডি

Partha Chatterjee: শান্তিনিকেতনের ফুলডাঙার 'অপা' কার্যত এখন দর্শনীয় স্থান। সামনে বিশাল লন, বিভিন্ন গাছপালায় সুসজ্জিত একটি বাড়ি।

Partha Chatterjee: 'অপা'-র বোলপুর-শান্তিনিকেতনের সম্পত্তির হদিশ পেতে সরেজমিনে ইডি
বোলপুরে ইডির প্রতিনিধিদল
Follow Us:
| Edited By: | Updated on: Aug 03, 2022 | 7:46 AM

বীরভূম: এবার শান্তিনিকেতনে ইডি-র অভিযান। পার্থ, অর্পিতার বেনামি সম্পত্তি নিয়ে তথ্যতালাশ করতেই অভিযান। মঙ্গলবার রাতেই ইডির প্রতিনিধি দল শান্তিনিকেতনে এসে পৌঁছেছে। তাঁরা বিশ্বভারতীর রতন কুটির গেস্ট হাউজ়ে রয়েছেন। সূত্রের খবর, নামে-বেনামে পার্থ অর্পিতার যে বাড়িগুলি রয়েছে শান্তিনিকেতনে, সেগুলিতে তল্লাশি চালাতে পারেন ইডি আধিকারিকরা।

শান্তিনিকেতনের ফুলডাঙার ‘অপা’ কার্যত এখন দর্শনীয় স্থান। সামনে বিশাল লন, বিভিন্ন গাছপালায় সুসজ্জিত একটি বাড়ি। বাড়িটি শিক্ষক দুর্নীতিতে গ্রেফতার হয় প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের। ইডির হাতে এসেছে বোলপুরের জমির দলিল। ২০১২ সালের জানুয়ারিতে কলকাতার সুসেন বন্দ্যোপাধ্যায়-শ্যামলী বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে ‘অপা’ বাড়িটি কিনেছিলেন পার্থ-অর্পিতা।

নাকতলা থেকে প্রায় ১৭৫ কিলোমিটার দূরে, বীরভূমের শান্তিনিকেতনে সম্পত্তির হদিশ আগেই মিলেছে। বাড়ির নাম তিতলি, তিতলি ছাড়াও অপা, চার বাড়ি সহ ৭ বাড়ি রয়েছে। তবে এসবের মাঝেই অপার নথিতে সামনে এসেছে আরও একটি নাম। এক্ষেত্রেও রাজীব দে লিঙ্ক খুঁজে পেয়েছেন তদন্তকারীরা।

বোলপুর আর শান্তিনিকেতন জুড়ে পার্থ অর্পিতার আরও একাধিক সম্পত্তির হদিশ পেয়েছেন তদন্তকারীরা। তবে সব নথিই যে প্রকাশ্যে এসেছে, তেমনটা নয়। কিছু নথি এখনও প্রকাশ্যে আসা বাকি। সেগুলির খোঁজ চালাচ্ছেন তদন্তকারীরা। শান্তিনিকেতন-বোলপুর জুড়ে পার্থ-অর্পিতার একাধিক ফ্ল্যাট, বাগানবাড়ি, গেস্ট হাউজ় রয়েছে বলে জানা গিয়েছে। কোটি কোটির কেলেঙ্কারিতে পরতে পরতে নয়া ক্লু হাতে পাচ্ছেন তদন্তকারীরা। তবে আরও তথ্য হাতে পাওয়া বাকি বলেই মনে করছেন তাঁরা। অর্থাৎ পার্থ যদি দাবার ছকে রাজা হন, তবে উজির পেয়াদা একাধিক। এবার সেই সব সূত্রের খোঁজেই ইডি।