Visva Bharati University : বিক্ষোভ থামছে না বিশ্বভারতীতে, পৌষ মেলার দাবিতে উপচার্যের বাড়ির সামনে বিক্ষোভে SFI

Visva Bharati University : বুধবারও একই দাবিতে উপাচার্যের বাড়ির সামনে বিক্ষোভ দেখাতে দেখা যায় একটা বড় অংশের পড়ুয়াদের। চলে মশাল মিছিল।

Visva Bharati University : বিক্ষোভ থামছে না বিশ্বভারতীতে, পৌষ মেলার দাবিতে উপচার্যের বাড়ির সামনে বিক্ষোভে SFI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2022 | 11:30 PM

বোলপুর : বিক্ষোভ যেন থামছেই না বিশ্বভারতীতে (Visva Bharati University)। ইতিমধ্যে লাগাতার ছাত্র আন্দোলনের জেরে বাতিল করে দেওয়া হয়েছে এ বছরের সমাবর্তনের অনুষ্ঠান। বিগত ১৪ দিন ধরে বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বাড়ির সামনে তাঁরই পদত্যাগের দাবিতে অবস্থান-বিক্ষোভ চালাচ্ছেন বিশ্বভারতীর একাংশের পড়ুয়ারা। এবার এই আন্দোলনের আবহেই নতুন করে আন্দোলনের ঝাঁঝ বাড়তে পথে নামল বাম ছাত্র সংগঠন এসএফআই (SFI protest)। বিশ্বভারতীর মাঠে পৌষ মেলা করার দাবিতে উপাচার্যের বাড়ির সামনে দীর্ঘক্ষণ চলল SFI কর্মী সমর্থকদের বিক্ষোভ। 

সূত্রের খবর, উপাচার্যের বাসভবনের মূল দরজা টপকানোরও চেষ্টা করেন আন্দোলনকারীরা। ঠিক সময় সময় তাঁদের আটকান নিরাপত্তারক্ষীরা। তাঁদের সঙ্গে ব্যাপক ধস্তাধস্তিও হয় বাম ছাত্র-যুবদের। প্রসঙ্গত, বিশ্বভারতী কর্তৃপক্ষ পৌষমেলার জন্য বিশ্ববিদ্যালয়ের মাঠ দিতে রাজি নয়। ইতিমধ্যেই আবার ওই মাঠেই মেলা করতে চেয়ে হাইকোর্টে আবেদন করেছেন স্থানীয় এক বাসিন্দা। তবে এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তই চূড়ান্ত বলে জানিয়ে দিয়েছে কলকাতা হাইকোর্ট। তারপর থেকে আরও বেড়েছে আন্দোলনের ঝাঁঝ। বুধবারও একই দাবিতে উপাচার্যের বাড়ির সামনে বিক্ষোভ দেখাতে দেখা যায় একটা বড় অংশের পড়ুয়াদের। চলে মশাল মিছিল। বিক্ষুব্ধ পড়ুয়াদের সঙ্গে ব্যাপক ধস্তাধস্তিও হয় শান্তিনিকেতন থানার পুলিশের। তবে ওইদিন আলাদা করে দেখা যায়নি কোনও সংগঠনের পতাকা। 

বৃহস্পতিবার উপচার্যের বাড়ির সামনের রাস্তা ঢাকা পড়ল এসএফআইয়ের পতাকায়। উপচার্যের বিরুদ্ধে উঠল লাগাতার স্লোগান। তাঁদের সাফ দাবি, পৌষমেলা করতে দিতে হবে বিশ্বভারতীর মাঠে। অন্যদিকে বিশ্বভারতীর উপচার্য বিশ্ববিদ্যালয় চালাতে ব্যর্থ, এই অভিযোগ তুলে বিগত কয়েক মাসে লাগাতার ছাত্র আন্দোলন সংগঠিত হয়েছে বিশ্বভারতীতে। এমনকী আন্দোলনের মাঝেই নিরাপত্তারক্ষীদের পড়ুয়াদের উদ্দেশ্য করে চালানোর নির্দেশ দেওয়ারও অভিযোগ উঠেছে উপাচার্যের বিরুদ্ধে।