Sonajhuri Haat: অনুব্রতর গ্রেফতারির প্রতিবাদে একদিনের জন্য বন্ধ সোনাঝুরির হাট, ‘গরিবের পেটে লাথি’, বলছে বিরোধীরা

Bolpur: সূত্রের খবর, শনিবার সকাল থেকে খাঁ-খাঁ করছে সোনাঝুরি। বসেনি কোনও পসরা। দূর-দূরান্ত থেকে যে সকল পর্যটকরা আশা করে এসেছিলেন খোয়াইয়ের হাট বসবে তাঁরা এসে দেখেন কোনও দোকানপত্র বসেনি।

Sonajhuri Haat: অনুব্রতর গ্রেফতারির প্রতিবাদে একদিনের জন্য বন্ধ সোনাঝুরির হাট, ‘গরিবের পেটে লাথি’, বলছে বিরোধীরা
খাঁ-খাঁ করছে সোনাঝুরি (নিজস্ব ছবি)
TV9 Bangla Digital

| Edited By: অবন্তিকা প্রামাণিক

Aug 13, 2022 | 2:44 PM

বীরভূম: বীরভূম তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের গ্রেফতারির প্রতিবাদে একদিনের জন্য বন্ধ করে দেওয়া হল শান্তিনিকেতনের সোনাঝুরির হাট। এই হাট বন্ধ রাখার সিদ্ধান্ত নিল হাট কমিটি। সূত্রের খবর, শনিবার সকাল থেকে খাঁ-খাঁ করছে সোনাঝুরি। বসেনি কোনও পসরা। দূর-দূরান্ত থেকে যে সকল পর্যটকরা আশা করে এসেছিলেন খোয়াইয়ের হাট বসবে, তাঁরা এসে দেখেন কোনও দোকানপত্র বসেনি।

বস্তুত, সোনাঝুরির হাট শনিবারের হাট নামেও বিখ্যাত। তার কারণ শনিবার মূলত এই হাটটি বসে। তবে আজ হাট কমিটি এই হাট বন্ধ রেখেছে। কারণ অনুব্রত মণ্ডলকে গত কয়েকদিন আগে সিবিআই আধিকারিকরা গ্রেফতার করে নিয়ে গিয়েছে। তারই প্রতিবাদে এ দিন বন্ধ রাখা হল সমস্ত কিছু। জানা গিয়েছে, এ দিন সন্ধ্যেবেলা হাট কমিটির পক্ষ থেকে একটি মিছিলও বের করা হবে। তবে হাট বন্ধ করে প্রতিবাদ কেন সেই নিয়ে প্রশ্ন উঠছে। কারণ এই হাটে প্রচুর মানুষ রয়েছেন যাঁরা নিজেদের দ্রব্য-সামগ্রী বিক্রি করে সংসার চালান। প্রচুর বাউল রয়েছেন যাঁরা এই হাটের আশাতেই সারা সপ্তাহ অপেক্ষা করে বসে থাকেন। তাঁদের পেটেই একরকম লাথি মারা হয়েছে বলে কটাক্ষ করছে বিরোধীরা।

মূলত, এই হাট খুবই উল্লেখযোগ্য ব্যবসায়ীদের জন্য। কারণ শনি ও রবিবার অনেক পর্যটক আসেন এখানে। আর পর্যটকদের প্রধান আকর্ষণ হল এই খোয়াইয়ের হাট। আর এই হাটকেই বন্ধ করা নিয়ে ইতিমধ্যে বিতর্ক শুরু হয়েছে।

এ দিকে, হাট বন্ধ নিয়ে টুইট করেছেন বিজেপি-র কেন্দ্রীয় সম্পাদক অনুপম হাজরা। তিনি লিখেছেন, ‘গোমাতা হরণকারী শ্রীঘরে যাওয়ার প্রতিবাদে বোলপুরে মিছিল, তাই শান্তিনিকেতনের বিশেষ ঐতিহ্যবাহী সোনাঝুরির হাট আজ বন্ধ করে দেওয়া হল। অর্থাৎ আবার গরিব মানুষগুলোর পেটে লাথি। একদিনের কেনাবেচা বন্ধ।’

এই বিষয়ে অনুপম হাজরা বলেন, ‘সোনাঝুরির হাটের মধ্যে একটি বিশেষ ঐতিহ্য রয়েছে। এটা আর পাঁচটা হাটের মতো নয়। বোলপুরের আশেপাশের যে গ্রামগুলি রয়েছে তাঁরা নিজেদের হাতে তৈরি বাড়িতে বানানো কাজ নিয়ে এখানে এনে বেচেন। তাঁদেরকে আজকে বলা হয়েছে হাট বসতে দেওয়া যাবে না। তৃণমূলের আজ মিছিল রয়েছে। ফলত গরিব মানুষগুলোর পেটে আবারও লাথি মারা হল। এদের কাছে কোটি-কোটি টাকা নেই তৃণমূল নেতাদের মত। তাই একদিনের হাট বন্ধ এদের জীবিকায় টান পড়বে।’

আরও পড়ুন: 19,867.8 MHz স্পেকট্রাম অধিগ্রহণ করে ভারতীয়দের জন্য 5G বিপ্লব ঘটাতে চলেছে এয়ারটেল

এই খবরটিও পড়ুন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla