Amartya Sen: অমর্ত্য সেন নোবেল লরিয়েট নন, উনি নোবেল প্রাইজ পাননি: বিদ্যুৎ চক্রবর্তী

Amartya Sen: সম্প্রতি শান্তিনিকেতনের বাড়িতে ফিরেছেন অমর্ত্য সেন। তারপরই বিশ্বভারতীর তরফে তাঁকে জমি ফেরত দেওয়ার চিঠি দেওয়া হয়েছে।

Amartya Sen: অমর্ত্য সেন নোবেল লরিয়েট নন, উনি নোবেল প্রাইজ পাননি: বিদ্যুৎ চক্রবর্তী
বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2023 | 1:12 AM

বীরভূম : ‘অমর্ত্য সেন (Amartya Sen) নোবেল লরিয়েট নন, উনি নোবেল প্রাইজ পাননি। উনি নিজে দাবি করেন নোবেল প্রাইজ (Nobel Prize) পেয়েছেন বলে।’ জমি বিতর্কের মাঝে এমনই বিতর্কিত মন্তব্য করলেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী (Bidhyut Chakraborty)। একদিকে যখন অমর্ত্য সেন দাবি করেছেন, তিনি জমি-বিতর্ক নিয়ে খুব বেশি মাথা ঘামাতে নারাজ, তার মধ্যে নিজের বক্তব্যে অনড় রইলেন বিদ্যুৎ চক্রবর্তী। তাঁর দাবি, এমন দলিলপত্র রয়েছে, যা থেকে অমর্ত্য় সেনের জমি দখলের বিষয়টির প্রমাণ সামনে আসতে পারে। তিনি আরও দাবি করেছেন, শুধু অধ্যাপক সেনই নন, এমন আরও অনেক বিখ্যাত ব্যক্তি আছেন, যাঁরা জমি দখল করেছেন। কাদা ছোড়াছুড়ি না করে সামনা-সামনি আলোচনা করার কথাও জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার জমি বিতর্ক প্রসঙ্গে কথা বলতে গিয়ে সংবাদমাধ্যমের সামনে উপাচার্য বলেন, ‘অমর্ত্য সেন নোবেল লরিয়েট নন। আপনারা হয়ত জানেন, উনি নোবেল প্রাইজ পাননি। উনি নিজেকে দাবি করেন নোবেল প্রাইজ পেয়েছেন বলে।’ উপাচার্যের ব্যাখ্যা, নোবেল প্রাইজের যে ডিড বা দলিল প্রাথমিকভাবে তৈরি হয়েছিল, সেখানে ৫টি বিষয়ে নোবেল প্রাইজ দেওয়ার কথা বলা হয়েছিল। পদার্থবিজ্ঞান, রসায়ন, মেডিসিন, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার দেওয়ার কথা বলা হয়েছিল।

উপাচার্য আরও বলেন, ‘পরবর্তী কালে সুইডেন সেন্ট্রাল ব্যাঙ্ক এগিয়ে এসে অর্থনীতিতে নোবেলের জন্য টাকা দেওয়ার কথা বলে। তাই অর্থনীতিতে যাঁরা নোবেল পান, তাঁরা আদতে নোবেল মেমোরিয়াল পুরস্কার পান।’ তিনি আরও উল্লেখ করেন, রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল পুরস্কারে যে ভাবে আলফ্রেড নোবেলের মুখ খোদাই করা আছে, অর্থনীতির নোবেলের ক্ষেত্রে তেমনটা হয় না।

উপাচার্য এদিন ফের দাবি করেন, বিশ্বভারতীর ১৩ ডেসিমেল জমি দখল করে রয়েছেন অমর্ত্য সেন। তাঁর দাবি, অর্থনীতিবিদ আদালতে যাচ্ছেন না, কারণ গেলেই হেরে যাবেন তিনি। উপাচার্য বলেন, ‘আমরা সামনা সামনি মিটিয়ে নিতে চাইছি, কারণ আমরা চাই না, পরবর্তীকালে উনি অসম্মানিত হন।’ উল্লেখ্য, জমি-বিতর্ক নিয়ে তাঁকে নোটিস পাঠানোর প্রসঙ্গ ইঙ্গিতপূর্ণ মন্তব্য করেছেন অমর্ত্য সেন। তিনি বলেছেন, ‘অনেকেই আমাকে পছন্দ করেন না। তাঁরাও এর পিছনে থাকতে পারে।’