রাজ্যে ‘অঘোষিত ৩৫৬’, মাথাভাঙা গুলিকাণ্ডে সিআইডি তদন্তের হুঁশিয়ারি মুখ্যমন্ত্রীর

এ দিনের ঘটনা পুরোপুরি 'পূর্ব পরিকল্পিত' আখ্যা দিয়ে এর জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দিকে আঙুল তোলেন তিনি। মমতার দাবি, "আজকের ঘটনার জন্য অমিত শাহ দায়ি। উনি নিজে এই ঘটনার ষড়যন্ত্র করেছেন। উনি রোজ এই ষড়যন্ত্র করছেন।

রাজ্যে 'অঘোষিত ৩৫৬', মাথাভাঙা গুলিকাণ্ডে সিআইডি তদন্তের হুঁশিয়ারি মুখ্যমন্ত্রীর
ফাইল ছবি

শিলিগুড়ি: শীতলকুচি সংলগ্ন মাথাভাঙায় কেন্দ্রীয় আধাসেনা বাহিনীর চালানো গুলিতে ৪ ব্যক্তির মৃত্যুর ঘটনায় এ বার সিআইডি তদন্ত করার হুঁশিয়ারি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ দিনের ঘটনা পুরোপুরি ‘পূর্ব পরিকল্পিত’ আখ্যা দিয়ে এর জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দিকে আঙুল তোলেন তিনি। মমতার দাবি, “আজকের ঘটনার জন্য অমিত শাহ দায়ি। উনি নিজে এই ঘটনার ষড়যন্ত্র করেছেন। উনি রোজ এই ষড়যন্ত্র করছেন। আমি বাহিনীকে দায়ি করি না কারণ তারা স্বরাষ্ট্রমন্ত্রী নির্দেশে চলে।”

মতার সাফ কথা। বিজেপি নির্বাচনে হারছে জেনেই এসব করা হচ্ছে। তিনি বলেন, “বিজেপি জানেন ওরা পুরোপুরি হারছে। এবং পুরোপুরি হারবে। তাই বিজেপি বাংলায় হিংসা, সন্ত্রাস ছড়াচ্ছে।” তিনি আরও দাবি করেন, “এখানে অঘোষিতভাবে ৩৫৬ জারি করে কাজ করছে কমিশন। প্রথম এসেই ডিজিকে বদল করল। আমাকে জিজ্ঞাসা করেনি, বিজেপির কথায় নিজে বসিয়েছে। এডিজি আইনশৃঙ্খলাও বদলি করা হল। কোচবিহারে যে পুলিশ সুপার এসেছে সে কিন্তু আমাদের সুপারিশে নয়। নির্বাচন কমিশনের সুপারিশে। এবং পুরো ঘটনাটাই পরিকল্পনামাফিক ঘটানো হয়েছে।”

এরপরই মমতা বলেন, “আমি এই ঘটনা গভীর তদন্ত করব। যদিও এখন কমিশনের আওতায় পুলিশ। আমাকে বলবে আমি আচরণবিধি লঙ্ঘন করেছি। কিন্তু যেখানে মানুষের প্রাণ নিয়ে খেলা হয়, সেখানে আমি মনে করি মুখ্যমন্ত্রী হিসেবে আমার একটা করণীয় কিছু আছে। আমি সিআইডি তদন্ত করে দেখব কারা কীভাবে এটা করল।”

আরও পড়ুন: বাংলায় জিতছে বিজেপি, ‘স্বীকার’ করলেন প্রশান্ত কিশোরই, অডিয়ো টেপ ফাঁস বিজেপির

এর পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও নিশানায় নেন মমতা। শিলিগুড়িতে নমোর সভার প্রসঙ্গ টেনে তিনি বলেন, “প্রধানমন্ত্রী বলছেন বাহিনী নাকি আত্মরক্ষায় গুলি চালিয়েছে। কে কোথায় আহত হয়েছে! আমি নন্দীগ্রামে বুঝতে পেরেছি এদের পরিকল্পনাটা। আবার লোক মেরে দেওয়ার পর আবার ক্লিনচিট দিচ্ছে! কোনও ঘটনা ঘটেনি। শান্তিপূর্ণ ভোটের মধ্যে অশান্তি করার চেষ্টা করা হয়েছে।”

আরও পড়ুন: ‘রাস্তায় বাচ্চাকে মার, প্রতিবাদ করাতেই কেন্দ্রীয় বাহিনীর এলোপাথাড়ি গুলি’, ৫ যুবকের মৃত্যুতে উত্তাল মাথাভাঙা সীমানা