নিজাম প্যালেসে বসেই মন্ত্রিসভার বৈঠক, নবান্নে পৌঁছে বিধান পরিষদ গঠনে সিলমোহর মমতার

নিজাম প্যালেসে বসেই মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে ফোনে কথা সেরে নেন মমতা। সেখান থেকে বেরিয়ে সোজা পৌঁছে যান নবান্নে।

নিজাম প্যালেসে বসেই মন্ত্রিসভার বৈঠক, নবান্নে পৌঁছে বিধান পরিষদ গঠনে সিলমোহর মমতার
ছবি- ফেসবুক

কলকাতা: নিজাম প্যালেসে ঘণ্টা ছয়েক অবস্থানে বসলেও কাজ থামালেন না মমতা বন্দ্যোপাধ্যায়। বিধানসভা ভোটের ঠিক যেমনটা তিনি জানিয়েছিলেন, শপথ নেওয়ার ১০ দিনের মাথাতেই সেই কথা রাখার পথে একটা পা এগোলেন তৃণমূল সুপ্রিমো। রাজ্য মন্ত্রিসভার বৈঠকে আজ গৃহীত হল রাজ্যে বিধান পরিষদ গঠনের প্রস্তাব। এ ছাড়াও আজকের বৈঠকে আরও কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে খবর নবান্ন সূত্রে।

এ দিন নিজাম প্যালেসে বসেই মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে ফোনে কথা সেরে নেন মমতা। সেখান থেকে বেরিয়ে সোজা পৌঁছে যান নবান্নে। সচিবালয়ে গিয়ে বিধান পরিষদ গঠনের সিদ্ধান্তে সিলমোহর দেন তিনি।

বিধানসভা ভোটের প্রার্থী তালিকা প্রকাশের সময় মমতা জানিয়েছিলেন, যাঁরা এ বারের ভোটে টিকিট পাননি তাঁদের জন্য রাজ্যে বিধান পরিষদ গঠন করে পুনর্বাসনের ব্যবস্থা করা হবে। সেই প্রতিশ্রুতি অনুসারে এদিন বিধান পরিষদ গঠনের প্রস্তাব মন্ত্রিসভায় গৃহীত হয় বিধান পরিষদ গঠনের প্রস্তাব। এ বার এই প্রস্তাব পাঠানো হবে রাজ্যপাল জগদীপ ধনখড়ের কাছে। তিনি অনুমতি দিলে তা বিধানসভায় নিয়ে যাওয়া হবে। তারপর বিধান পরিষদ গঠনের প্রক্রিয়া শুরু হবে।

আরও পড়ুন: নারদকাণ্ড: অন্তর্বর্তী জামিন পেলেন ববি-সুব্রত-মদনরা, হাইকোর্টে যেতে পারে সিবিআই

উত্তর প্রদেশ, বিহার, মহারাষ্ট্রের মতো একাধিক রাজ্যে বিধান পরিষদ রয়েছে। ২০১১ সালেও ক্ষমতায় আসার পর একই ধরনের প্রস্তাব নিয়েছিলেন মমতা। কিন্তু সেই কাজের ক্ষেত্রে অগ্রসর হওয়া যায়নি মামলাজনিত কারণে। এ বার ফের একবার নতুন করে বিধান পরিষদ গঠনের বিষয়ে উদ্যোগী হল রাজ্য সরকার।

আরও পড়ুন: ৬ ঘণ্টা নিজাম প্যালেসে কাটিয়ে বেরোলেন মমতা, বললেন ‘আদালত সিদ্ধান্ত নেবে’