Dinhata By-Election Results 2021: রেকর্ড ভাঙলেন দিনহাটার উদয়ন, বিজেপি প্রার্থী বহু পিছনে

Dinhata By-Election Results 2021: একুশের ভোটে জেতা আসন খোয়াল বিজেপি।

Dinhata By-Election Results 2021: রেকর্ড ভাঙলেন দিনহাটার উদয়ন, বিজেপি প্রার্থী বহু পিছনে
১ লক্ষ ৬৩ হাজার ৫ ভোটে জয়ী হলেন উদয়ন গুহ। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 02, 2021 | 1:03 PM

কোচবিহার: লোকসভা ভোট হোক কিংবা বিধানসভা, উত্তরবঙ্গে বিজেপি একটা আলাদা ছাপ তৈরি করেছে গত দু’ তিন বছরে। লোকসভা ভোটে তো তৃণমূলকে ঢুকতেই দেয়নি গেরুয়া শিবির। একুশের বিধানসভা ভোটেও বিজেপির রমরমা সেখানে। তবে উপনির্বাচনের ফলাফলে একেবারেই উলট পুরাণ। দিনহাটায় (Dinhata By-Election Results 2021) উদয়ন গুহর কাছে ধোপেই টিকলেন না বিজেপির সেই মেজাজ। অশোক মণ্ডল তাঁর কাছে কার্যত খড়কুটোর মতো উড়ে গেলেন। ১ লক্ষ ৬৩ হাজার ৫ ভোটে জয়ী হলেন উদয়ন গুহ। তাঁর প্রাপ্ত ভোট ১ লক্ষ ৮৮ হাজার ৩১১। বিজেপির অশোক মণ্ডল পেয়েছেন ২৫ হাজার ৩০৬ টি ভোট।

১৭ রাউন্ড গণনার শেষে দিনহাটায় ১ লক্ষ ৪৮ হাজার ৩১৯ ভোটে এগিয়ে ছিলেন উদয়ন গুহ। বিজেপির ঝুলিতে ছিল ২২ হাজার ৭৭৫ টি ভোট। ১৮ রাউন্ডের শেষে তা দেড় লক্ষ পার করে যায়। উল্লেখযোগ্য ভাবে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের যে বুথ, সেখানেও জয়ী হন উদয়ন। নিশীথের খাস তালুকেই পর্যুদস্ত বিজেপি।

ভোটে জিতে উদয়ন গুহ বলেন, “এই জয়ে মানুষের আশা ভরসা বাড়ল, সাধারণ মানুষের আশা ভরসা বাড়ল, দলেরও আশা ভরসা বাড়ল। এ জয় জনগণের জয়। তবে এটাও ঠিক এই জয় তাদের জন্যও উৎসর্গ করব যারা একটা ভগবান তৈরি করার চেষ্টা করেছিল, দিনহাটায় একটা নব ভগবান রাজনৈতিক ক্ষেত্রে। তাঁকে যে আমরা মাটিতে মিশিয়ে দিতে পেরেছি, তিনি যে কোচবিহারের রাজনীতিতে পুরনোদের ধারে কাছ আসার যোগ্য না তার প্রমাণ এই নির্বাচনের মাধ্যমে আমরা দিয়ে দিলাম।”

কিন্তু কেন এ ভাবে হারতে হল বিজেপিকে? রাজনৈতিক মহলের একাংশ বলছেন, উত্তরবঙ্গকে জন বার্লাদের মতো নেতারা ‘ভাগ’ করতে চেয়েছিলেন। সেটাই বোধহয় কোনও ভাবে মানুষ মানতে পারেননি। আশঙ্কা থেকেই উপনির্বাচনে মুখ ফিরিয়ে নেন। তবে অপর এক পক্ষের মত, উপনির্বাচনের ফল দিয়ে সার্বিক পরিস্থিতি বিচার করা ঠিক নয়।

কারণ, একুশের ভোটে যে ভাবে তৃণমূল বিপুল জয়ে সরকার গড়েছে, এর পর উপনির্বাচনে তাদের জেতাতা কিছুটা স্বাভাবিক। রাজনীতি নয়, মানুষের আশা-আবেগের প্রতিফলই এবার ভোটবাক্সে হয়েছে বলে মনে করছেন কেউ কেউ। তবে অতীতের রেকর্ড দেখলে দিনহাটায় উদয়ন গুহর জয় আক্ষরিক অর্থেই রেকর্ড।

কারণ, ১,৩০,১৬৩ ভোটে সুজাপুর আসনে বিধানসভা ভোটে জিতেছিলেন তৃণমূলের প্রাথী মহম্মদ আব্দুল গনি। যা একুশের নির্বাচনে সবথেকে বেশি মার্জিন ছিল। অন্যদিকে উপনির্বাচনে তৃণমূলের সবচেয়ে বেশি ব্যবধানে জয় ছিল সজল পাঁজার ছেলে সৈকত পাঁজার। মন্তেশ্বর থেকে সৈকত জিতেছিলেন ১ লক্ষ ২৭ হাজার ভোটে। এর আগে সিপিএম জমানায় কেশপুর থেকে নন্দরানি ডল ১ লক্ষ তিন হাজার ভোটে জিতেছিলেন। সেটাই বাম জমানায় বিধানসভা ভোটে সবচেয়ে বড় ব্যবধান ছিল। এই তিনজনেরই রেকর্ড ভেঙে দিয়েছেন উদয়ন।

২০২১ বিধানসভা নির্বাচনে দিনহাটার ছবি

নিশীথ প্রামাণিকের প্রাপ্ত ভোট ছিল ১ লক্ষ ১৬ হাজার ৩৫। উদয়ন গুহ পেয়েছিলেন ১ লক্ষ ১৫ হাজার ৯৭৮টি ভোট। অর্থাৎ মাত্র ৫৭ ভোটে হেরেছিলেন উদয়ন।

২০১৬ বিধানসভা নির্বাচনে দিনহাটার ছবি

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূলের প্রার্থী উদয়ন গুহ ২২ হাজার ভোটের ব্যবধানে হারিয়ে দিয়েছিলেন ফরওয়ার্ড ব্লকের অক্ষয় ঠাকুরকে। তৃণমূলের প্রার্থী উদয়ন গুহ পেয়েছিলেন ১ লক্ষের বেশি ভোট আর অক্ষয় ঠাকুর পেয়েছিলেন ৭৮ হাজারভোট। বিজেপির প্রার্থী শচীন্দ্রনাথ অধিকারী ছিলেন তৃতীয় স্থানে। তিনি পেয়েছিলেন ২৫ হাজারের কাছাকাছি ভোট।