HS Result: স্কুলের ১০১ জন উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর মধ্যে ৮০ জনই ফেল! ‘বিস্ময়কর’ রেজাল্টের নেপথ্যে কোন কারণ?

HS Result: এবার উচ্চমাধ্যমিকে ১০১জন ছাত্রী পরীক্ষা দিয়েছে। তার মধ্যে ৮০ জন অকৃতকার্য। অথচ টেস্ট পরীক্ষায় ভাল ফল করেছিল তারা। এই স্কুল থেকে বিগত বছরে জেলা থেকে প্রথম-দ্বিতীয় স্থানও অধিকার করেছিল পরীক্ষার্থীরা।

HS Result: স্কুলের ১০১ জন উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর মধ্যে ৮০ জনই ফেল! 'বিস্ময়কর' রেজাল্টের নেপথ্যে কোন কারণ?
কোচবিহার উচ্চ মাধ্যমিকের অকৃতকার্য পরীক্ষার্থীদের বিক্ষোভ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 11, 2022 | 2:17 PM

কোচবিহার: বিদ্যালয়ের মোট ১০১ জন উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী। তার মধ্যে অকৃতকার্য ৮০ । পাশের দাবিতে পথ অবরোধ করে বিক্ষোভ দেখাচ্ছেন ছাত্রীরা। ঘটনাকে ঘিরে উত্তেজনা কোচবিহারের তুফানগঞ্জে। ঘটনাস্থলে মহকুমা শাসক ও পুলিশের আধিকারিকরা ।

উচ্চ মাধ্যমিকে রেজাল্ট অকৃতকার্য দেখানোয় শনিবার তুফানগঞ্জ- ভাটিবাড়ি রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায় ছাত্রীরা। তারা প্রত্যেকে তুফানগঞ্জ পৌরসভা লাগোয়া ইলাদেবী গার্লস হাই স্কুলের ছাত্রী। অবরোধের ফলে ব্যাপক যানজটের সৃষ্টি হয় এলাকায়।

এবার উচ্চমাধ্যমিকে ১০১জন ছাত্রী পরীক্ষা দিয়েছে। তার মধ্যে ৮০ জন অকৃতকার্য। অথচ টেস্ট পরীক্ষায় ভাল ফল করেছিল তারা। এই স্কুল থেকে বিগত বছরে জেলা থেকে প্রথম-দ্বিতীয় স্থানও অধিকার করেছিল পরীক্ষার্থীরা। জেলার মধ্যে এই স্কুলের নাম প্রথম দিকেই।

ঘটনার প্রতিবাদে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখাতে থাকে তারা। প্রথমে তারা স্কুলে বিক্ষোভ দেখায়। এরপর তারা উত্তেজিত ছাত্রীরা রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায়। খবর পেয়ে ঘটনাস্থলে যায় তুফানগঞ্জ থানার পুলিশ। পুলিশের অনুরোধেও ছাত্রীরা অবরোধ তোলে না। এরপর ঘটনাস্থলে যান তুফানগঞ্জ মহকুমার শাসক রোহন লক্ষ্মীকান্ত যোশী। তবে পাশের দাবিতে অনড় ছাত্রীরা পথ অবরোধ চালিয়ে যাচ্ছে।

এক ছাত্রীর বাবা বলেন, “বিশ্বাস করুন মেয়ে আমার ভালই পড়াশোনায়। ও ফেল করতে পারে না। প্রথমে রেজাল্টে আনসাকসেসফুল বলে দেখাচ্ছিল। আমরা তো বুঝতেই পারলাম না, কী হয়েছে। তারপর বুঝলাম ওটা ফেল। স্কুলের প্রধান শিক্ষিকার সঙ্গেও কথা বলতে চাই। আমি বলছি, আপনি বিষয়টি দেখুন। আজ থেকে বারবার ফোন করছি। কিন্তু ওঁ এখন ফোনও ধরছেন না।”

কিন্তু কেন এমনটা ঘটল? এর পিছনে কি সত্যিই কোন ভুল থেকে থাকতে পারে? স্কুল বন্ধ। প্রধান শিক্ষকের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। আগের বছরও রাজ্যের একাধিক প্রান্তে বিভিন্ন স্কুলে একাধিক পড়ুয়ার অকৃতকার্য হওয়ার খবর প্রকাশ্যে এসেছিল। পাশ করানোর দাবিতে বিক্ষোভ দেখিয়েছিল তারা।

প্রসঙ্গত, সরকারি তথ্য অনুসারে, ৭ লক্ষ ২০ হাজার ৮৬২ পরীক্ষার্থীর মধ্যে এবার  পাশ করেছে ৬ লক্ষ ৩৬ হাজার ৮৭৫ জন। অর্থাৎ এবারের উচ্চ মাধ্যমিকে অকৃতকার্য হয়েছে ৮৩ হাজার ৯৮৭ পরীক্ষার্থী। শতাংশের বিচারে অনুত্তীর্ণ সাড়ে ১১ শতাংশেরও বেশি।