Sports Hub in Coochbehar: রাজ্যকে চিঠি দিয়েও মেলেনি জমি, শেষে রেলের জমিতেই তৈরি হচ্ছে অত্যাধুনিক স্পোর্টস হাব

Sports Authority of India: আগামী ২১ মে কোচবিহারে আসছেন কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামানিক, জন বারলা সহ তিন অলিম্পিক্স পদক জয়ী। থাকবেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও। তাদের উপস্থিতিতে ভারতীয় রেলের সঙ্গে মৌ চুক্তি সই করবে স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া।

Sports Hub in Coochbehar: রাজ্যকে চিঠি দিয়েও মেলেনি জমি, শেষে রেলের জমিতেই তৈরি হচ্ছে অত্যাধুনিক স্পোর্টস হাব
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2022 | 11:39 PM

কোচবিহার : রাজ্য সরকারের কাছে জমি চেয়েও মেলেনি। অবশেষে রেলের জমিতেই অলিম্পিক্সের খেলোয়াড়দের জন্য তৈরি হচ্ছে অত্যাধুনিক স্পোর্টস হাব। কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক ও স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়ার উদ্যোগে কোচবিহারে তৈরি হচ্ছে এই স্পোর্টস হাব। আগামী ২১ মে কোচবিহারে আসছেন কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামানিক, জন বারলা সহ তিন অলিম্পিক্স পদক জয়ী। থাকবেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও। তাদের উপস্থিতিতে ভারতীয় রেলের সঙ্গে মৌ চুক্তি সই করবে স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া। এতে একদিকে যেমন এলাকার ক্রীড়াপ্রেমীদের মধ্যে খুশির হাওয়া আবার একইসঙ্গে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর।

উল্লেখ্য উত্তরপূর্ব ভারতে অলিম্পিক খেলোয়াড়দের প্রশিক্ষণ দেবার জন্যে অত্যাধুনিক স্পোর্টস হাব তৈরির জন্যে পশ্চিমবঙ্গ সরকারের কাছে জমি চেয়েছিল স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া। গত বছর ডিসেম্বর মাসে ২৫ একর জমি চেয়ে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর কাছে চিঠিও পাঠিয়েছিল স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া। কিন্তু অভিযোগ, জমি নিয়ে কোনও উচ্চবাচ্য করেনি রাজ্য প্রশাসন। তাই শেষে রেলের থেকে জমি নিয়ে উত্তরপূর্বের অত্যাধুনিক স্পোর্টস হাব তৈরি করতে চলেছে স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া।

মূলত উত্তরবঙ্গ ও উত্তরপূর্ব ভারতের খেলোয়াড়দের অলিম্পিক্সে অংশগ্রহণের জন্যে প্রশিক্ষণ দেওয়ার জন্য ব্যবহার হবে অত্যাধুনিক এই স্পোর্টস হাব। এখানে থাকবে ফুটবল গ্রাউন্ড, হকির অ্যাস্ট্রো টার্ফ, সিনথেটিক অ্যাথলেটিক টার্ফ, ব্যাডমিন্টন, বাস্কেটবল, ভলিবল, বক্সিং, টেবিল টেনিস, সুইমিং সহ আরও বেশ কিছু খেলার জায়গা। তৈরি হচ্ছে খেলোয়াড়দের চোট আঘাতের জন্যে বিশেষ ইনজুরি ম্যানেজমেন্ট, স্পোর্টস রিসার্চ সেন্টার। বিদেশ থেকে কোচরা আসবেন এখানে প্রশিক্ষণ দিতে। সব মিলিয়ে কেন্দ্রের এই উদ্যোগ যথেষ্ট সারা ফেলে দিয়েছে উত্তরবঙ্গের ক্রীড়া মহলে। সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিকের কথায়, উত্তরবঙ্গ তথা উত্তর পূর্ব ভারতের প্রতিভাবানদের পর্যাপ্ত সুযোগ দেওয়ার জন্যই এই প্রচেষ্টা।

উল্লেখ্য, ১০০ থেকে ১৫০ বেডের ব্যবস্থা থাকছে কোচবিহারের এই স্পোর্টস হাবে । আগামী দিনে ধাপে ধাপে এটি ৫০০ বেডে নিয়ে যাওয়া হবে বলে জানা গিয়েছে ।