টাকা দিলে মিলবে বেসরকারি হাসপাতাল থেকে করোনা টিকা, নিয়ম বেঁধে দিচ্ছে রাজ্য

বেসরকারি হাসপাতাল থেকে পাওয়া টিকার দাম কত হবে তা জানা যাবে দিন দুয়েকের মধ্যেই

  • TV9 Bangla
  • Published On - 22:06 PM, 27 Feb 2021
টাকা দিলে মিলবে বেসরকারি হাসপাতাল থেকে করোনা টিকা, নিয়ম বেঁধে দিচ্ছে রাজ্য
প্রতীকী চিত্র।

কলকাতা: সরকার এতদিন বিনামূল্যেই দিয়ে এসেছে। এ বার ইচ্ছে হলে টাকা দিয়ে বেসরকারি হাসপাতাল (Private Hospital) থেকেও নেওয়া যাবে করোনা টিকা (Covid Vaccine)। তবে সরকার অনুমোদিত বেসরকারি হাসপাতাল ছাড়া অন্য উপায়ে টিকা যাতে বেহাত না হয় তা নিশ্চিত করতে বৈঠক করল রাজ্য সরকার। শনিবার করোনা টিকাকরণ নিয়ে বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে বৈঠকে করেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Banerjee)। সেখানেই নির্দিষ্ট কিছু সিদ্ধান্তের কথা জানিয়েছে রাজ্য।

শুক্রবার কো-উইন ২.০’র যাত্রা ঘোষণা করে ষাটোর্ধ্ব ব্যক্তি এবং ৪৫-৫৯ বছরের কো-মর্বিড রোগীরা কীভাবে টিকা পাবেন তার রূপরেখা প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এদিন সেই রূপরেখার সূত্র ধরেই বৈঠক করল রাজ্য সরকার। জানা গিয়েছে, বৈঠকে মুখ্যসচিব জানিয়েছেন, টিকা কেন্দ্র খোলার জন্য সরকারের কাছে আবেদন করতে হবে বেসরকারি হাসপাতাগুলিকে। বলা হয়েছে টিকাকরণ কেন্দ্রের উপযুক্ত পরিকাঠামো থাকলে টাকার বিনিময়ে প্রাপকদের টিকা দেওয়া যাবে। সরকারের কাছ থেকে বেসরকারি হাসপাতালগুলি টিকা কিনবে। টিকার দামের পাশাপাশি অতিরিক্ত ১০০ টাকা নিতে পারবে বেসরকারি হাসপাতালগুলি। তবে টিকার দাম কত হবে তা এখনও চূড়ান্ত হয়নি।

এই বৈঠক নিয়ে বেসরকারি হাসপাতালগুলির সংগঠনের সভাপতি রূপক বড়ুয়া জানান, “টিকার দাম কত হবে তা রবিবারের মধ্যেই জানা যাবে। বেসরকারি হাসপাতালগুলির লিমিট কত হবে সেটাও জানা যাবে।” বৈঠক নিয়ে সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, মানুষের জন্য নির্দিষ্ট কাজ করার দায়িত্ব পেয়ে তাঁরা খুশি।

আরও পড়ুন: বেসরকারি হাসপাতালেও ভ্যাকসিনের খরচ সাধ্যের মধ্যেই, ঘোষণা কেন্দ্রের

কো-উইন ২.০ অ্যাপ চালু হবে সোমবার থেকে। সেখানে ৪৫-৫৯ বছরের কো-মর্বিড রোগীরা নিজেদের নাম নথিবদ্ধ করতে পারবেন। তার জন্য কো-মর্বিড সার্টিফিকেট জমা দিতে হবে তাঁদের। তবে ষাটোর্ধ্ব ব্যক্তিদের জন্য এমন কোনও নিয়ম থাকছে না। তাঁদের শুধুমাত্র আধার, ভোটার বা প্যান কার্ডের মতো পরিচয়পত্র দিয়ে নাম নথিবদ্ধ করতে হবে এই অ্যাপে। এই ধাপ শেষ হলে তাঁদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি ওটিপি যাবে। তারপর স্বাস্থ্য দফতরের তরফে একটি মেসেজ পাবেন। টিকার দাম, কতজনকে দেওয়া হবে তা চূড়ান্ত করতে দিনদুয়েক সময় লাগবে বলে জানান তিনি।

 

বঙ্গযুদ্ধ ২০২১: সব খবর পড়ুন এখানে