Corps Ruined In the Rains: জমা জলে পচবে ফসল! ফের কি তবে আগুন ছোঁবে সবজির দাম?

Corps Ruined In the Rains: একই চিত্র বাঁকুড়ায়। ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে পশ্চিমবঙ্গে নিম্নচাপ তৈরি হয়। যার কারণে আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বাঁকুড়া জেলা জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হচ্ছে।

Corps Ruined In the Rains: জমা জলে পচবে ফসল! ফের কি তবে আগুন ছোঁবে সবজির দাম?
বৃষ্টিতে নষ্ট সবজি (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 10:00 AM

TV9 ব্যুরো: আর রেহাই নেই চাষিকূলের। জাওয়াদের জেরে লাগাতার ও একটানা বৃষ্টিপাতের সর্বস্বান্ত চাষি কূল।মাথায় হাত তাদের। সর্বস্ব ক্ষুইয়েই চাষ করেছিলেন তারা। ধান জমিতে আগেই ক্ষতি হয়েছে। এবার আলু জমিতে জল জমে আলু ও নষ্ট হতে বসেছে। সবজি জমি ও নষ্ট হতে বসেছে। তাতে ফের সবজির দাম আকাশছোঁয়া হতে হবে। এমন চিত্র আরামবাগ মহকুমার বিস্তীর্ণ এলাকার।

বৃষ্টির জেরে গোটা এলাকার মাঠ একেবারেই জল থই থই। মাঠ থেকে ধান তুলে প্রায় ২৫ শতাংশ জমিতে আলু বসানো হয়ে গিয়েছিল। আর ওই ২৫ শতাংশ আলু পুরোপুরি নষ্ট হতে বসেছে কারণ আলু জমিতে জল জমেছে। অনেকেই মাঠ থেকে ধান কোনওক্রমে বাড়ির খামারে তুলে আনলেও ওই ভিজে ধান নষ্ট হয়ে যাবে। ফলে পুরোপুরিভাবে সমস্যায় কৃষকরা। বাড়ির উঠানে বা খামারে ধান ত্রিপল দিয়ে ঢেকে রাখা হলেও অঙ্কুর ফুটে যাওয়ার আশঙ্কা আছে। তাই দুশ্চিন্তার কালো মেঘ এবার দেখছেন তাঁরা। তার ওপর সবজিতেও ক্ষতি। সব মিলিয়ে আর রেহাই পেলেন না চাষিকূল।

একই চিত্র বাঁকুড়ায়। ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে পশ্চিমবঙ্গে নিম্নচাপ তৈরি হয়। যার কারণে আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বাঁকুড়া জেলা জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। তবে আলু জমি ও সবজি জমিতে জল জমেছে ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পড়তে চলেছেন সোনামুখী ব্লকের বিস্তীর্ণ এলাকার আলুচাষি ও সবজি চাষিরা ।

শুধু আলুই নয়, মটরশুটি, টমেটো, বেগুন-সহ অন্যান্য সবজিরও ব্যাপক ক্ষতি হবে বলেই জানান কৃষকরা । অনেক আলুচাষি রয়েছেন, যাঁরা মহাজনের কাছে ঋণ নিয়ে আলু চাষ করেছেন, এখন সেই ঋণ কীভাবে শোধ করবেন, তা নিয়ে চিন্তিত ব্যবসায়ীরা।

দফায় দফায় ভারী বৃষ্টি পূর্ব মেদিনীপুরের তমলুক. হলদিয়া জুড়ে। আজ জেলার প্রত্যেকটি ব্লকের ধান ও সবজির ক্ষয়ক্ষতির পরিমাণের রিপোর্ট খতিয়ে দেখবে জেলা প্রশাসন । সেই মোতাবিক জেলার প্রতিটি ব্লককে ক্ষয়ক্ষতি সংক্রান্ত রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে। এখনও পর্যন্ত তমলুক বা হলদিয়ার কোনও গ্রামে জল জমার খবর মেলেনি। রূপনারায়ণ, হলদি, নদীবাঁধ ভাঙার সেরকম কোনও খবরাখবর এখনও পর্যন্ত নেই । ভারী বৃষ্টি হওয়ায় পাঁশকুড়া, ময়না, তমলুক, মথুরি, সহ একাধিক এলাকায় সবজি ও ফুল চাষে ব্যপক ক্ষতি হওয়ার আশঙ্কায় জেলা প্রশাসন।

অবিরাম বৃষ্টিতে মাথায় হাত পড়েছে কাটোয়ার বিস্তীর্ণ এলাকার সবজি চাষিদের। জমিতে বৃষ্টির জল দাঁড়িয়ে পচন শুরু হয়েছে সবজির গাছে। পচে যাচ্ছে ফুলকপি, বাঁধাকপি, শসা, লঙ্কা-সহ অন্যান্য সবজি।

আরও পড়ুন: টানা বৃষ্টিতে জলমগ্ন কলকাতা, শহরের কোথায় কোথায় জল?

আরও পড়ুন: সবে বাইকে উঠছিলেন, আচমকাই পিছন থেকে হামলা! ব্যবসায়ীর সোনার চেন, টাকা ‘ছিনতাই’