৫% ‘কাটমানি’ ছাড়া কাজই করেন না বিডিও! মন্ত্রীর কাছে দরবার স্থানীয়দের

BDO: চিঠিতে কন্ট্রাক্টর অ্যাসোসিয়েশনের তরফে অভিযোগ, বিডিও তো রয়েইছেন, বালুরঘাট বিডিও অফিসের এক আধিকারিকও এই কাটমানি নেওয়ায় অভিযুক্ত। বালুরঘাট ব্লকের বিডিও এবং এক ইঞ্জিনিয়রের বিরুদ্ধে মূলত অভিযোগ তাঁদের।

৫% 'কাটমানি' ছাড়া কাজই করেন না বিডিও! মন্ত্রীর কাছে দরবার স্থানীয়দের
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 09, 2021 | 5:08 PM

বালুরঘাট: সরকারি কাজ পেতে বিডিওকে দিতে হচ্ছে কাটমানি। তা না হলে মিলছে না কাজের বরাদ। এমনকি কাজ হয়ে গেলেও সেই কাজের পেমেন্ট বা কাজের টাকা দেওয়া হচ্ছে না। এমনই চাঞ্চল্যকর অভিযোগ বালুরঘাটের বিডিও অনুজ শিকদারের বিরুদ্ধে। সোমবার এই অভিযোগ নিয়ে জেলা শাসক-সহ রাজ্যের একাধিক মন্ত্রীর কাছে লিখিত অভিযোগ দায়ের করল দক্ষিণ দিনাজপুর কন্ট্রাক্টর অ্যাসোসিয়েশন।

চিঠিতে কন্ট্রাক্টর অ্যাসোসিয়েশনের তরফে অভিযোগ, বিডিও তো রয়েইছেন, বালুরঘাট বিডিও অফিসের এক আধিকারিকও এই কাটমানি নেওয়ায় অভিযুক্ত। বালুরঘাট ব্লকের বিডিও এবং এক ইঞ্জিনিয়রের বিরুদ্ধে মূলত অভিযোগ তাঁদের।

অ্যাসোসিয়েশনের সম্পাদক বিরাজ দাসের অভিযোগ, প্রত্যেক কাজের টেন্ডার নেওয়া থেকে কাজ পাওয়া, এমনকি কাজের পর পেমেন্ট পাওয়া পর্যন্ত বিডিও এবং অফিসের আর এক আধিকারিককে ধাপে ধাপে টাকা দিতে হয় কন্ট্রাক্টরদের। প্রত্যেক কাজে সর্বোচ্চ ৫ শতাংশ টাকা দিতে হয়। আর টাকা না দিলে কাজ মেলার ক্ষেত্রে বহু সমস্যা তৈরি হয়। অবস্থা এমন যে, এখনও পর্যন্ত প্রায় ২০-৩০ জন ঠিকাদারের টাকা আটকে রাখা হয়েছে বিডিও অফিসে! সেই টাকা চাইতে গেলেই কাটমানি চাইছেন বিডিও।

তবে কাটমানি দিলে কাজ পাচ্ছেন, টাকাও মিলছে সহজে। না দিলেই সমস্যা করছেন বিডিও। এমনই অভিযোগ তুলে এদিন জেলা শাসক সহ বিভিন্ন দপ্তরে কাছে লিখিত অভিযোগ দায়ের করে ওই সংগঠন। যদিও তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ একেবারেই অস্বীকার করেছেন বালুরঘাট ব্লকের বিডিও অনুজ শিকদার। উলটে তাঁর অভিযোগ, যা নিয়ে অভিযোগ করা হয়েছে সেই অভিযোগ পরিষ্কার ভাবে উল্লেখ নেই। টেন্ডার প্রক্রিয়া সম্পূর্ণ অনলাইনে হয়। তাই এমন কোন অভিযোগ ওঠার প্রশ্নই নেই। তাছাড়া কোনও এজেন্সিকেই তাঁর দফতরে প্রবেশ করতে দেন না তিনি। তাই কাটমানি চাওয়া বা টাকা চাওয়ার ঘটনা হতেই পারে না বলে মন্তব্য বিডিও-র। অন্যদিকে পুরো ঘটনা খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন জেলা শাসক আয়েশা রানি। আরও পড়ুন: ‘মাও আমার গলা টিপে ধরেছিল…’, বাড়ি থেকে এক ছেলেকে উত্খাত করার ‘লড়াইয়ে’ সামিল মা-ও!