Snake venom: বাংলাদেশ পাচারের আগেই বিএসএফ-এর হাতে কোটি টাকার সাপের বিষ

Balurghat: এদিকে, মাস দেড়েক আগে দক্ষিণ দিনাজপুর জেলায় চারটি সাপের বিষের জার উদ্ধার করে বেলাকোবা রেঞ্জের আধিকারিক ও বিএসএফ।

Snake venom: বাংলাদেশ পাচারের আগেই বিএসএফ-এর হাতে কোটি টাকার সাপের বিষ
বিএসএফ-এর হাতে উদ্ধার সাপের বিষ ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 6:53 AM

বালুরঘাট: বাংলাদেশে পাচারের আগেই ফের দক্ষিণ দিনাজপুরে উদ্ধার কোটি টাকার সাপের বিষ। শনিবার বিকেলে দক্ষিণ দিনাজপুর কুমারগঞ্জ বিওপি এলাকা থেকে একটি সাপের বিষ ভর্তি জার উদ্ধার করে ৬১ নম্বর ব্যাটালিয়নের বিএসএফ (BSF) জওয়ানরা। উদ্ধার হওয়া সাপের বিষের বাজারমূল্য প্রায় ১২ কোটি টাকা বলে বিএসএফ (BSF) সূত্রে জানা গিয়েছে।

উদ্ধার হওয়া সাপের বিষ শনিবার সন্ধ্যায় বালুরঘাট বনদপ্তরের হাতে তুলে দেওয়া হয়। যদিও এই ঘটনায় বিএসএফ কাউকে গ্রেফতার বা আটক করতে পারেনি। এদিকে উদ্ধার হওয়া সাপের বিষ আদতে কি তা জানতে বনদপ্তরের পক্ষ থেকে তা পরীক্ষার জন্য ল্যাবরেটরিতে পাঠানো হচ্ছে। পাশাপাশি এই ঘটনার সঙ্গে কে বা কারা যুক্ত রয়েছে তা খতিয়ে দেখছে পুরো বিএসএফ (BSF) ও বালুরঘাট বনদপ্তর।

জানা গিয়েছে, সাপের বিষ ভর্তি জারটি কুমারগঞ্জ বিওপি (BOP) এলাকার একটি ক্ষেতে লুকিয়ে রাখা ছিল। গোপন সূত্রে খবর পেয়ে বিএসএফের ৬১ নম্বর ব্যাটেলিয়নের জওয়ানরা এলাকায় তল্লাশি চালায়। সেই সময় মেড ইন ফ্রান্স লিখা একটি সাপের বিষের জার উদ্ধার করে বিএসএফ (BSF)। জারটি সম্পূর্ণ বুলেটপ্রুফ বলেই জানা যায়। উদ্ধার হওয়া সাপের বিষের আন্তর্জাতিক বাজারে মূল্য প্রায় ১২ কোটি।

এদিকে, মাস দেড়েক আগে দক্ষিণ দিনাজপুর (South Dinajpur) জেলায় চারটি সাপের বিষের জার উদ্ধার করে বেলাকোবা রেঞ্জের আধিকারিক ও বিএসএফ। এর আগেও দেখা গিয়েছে, একাধিকবার দক্ষিণ দিনাজপুর জেলায় উদ্ধার হয়েছে সাপের বিষের জার৷

বিএসএফ ও বন দপ্তরের অনুমান পাচারকারীরা সাপের বিষ পাচারের জন্য করিডর করে দক্ষিণ দিনাজপুর জেলাকে। কারণ এই জেলার তিনদিকে রয়েছে বাংলাদেশ ৷ ২৫২ কিলোমিটার সীমান্ত রয়েছে ৷ যার মধ্যে এখনও প্রায় ৩০ কিলোমিটার সীমান্ত উন্মুক্ত। নেই কোনও কাঁটাতার। যার ফলে দুষ্কৃতি ও পাচারকারিরা দক্ষিণ দিনাজপুর জেলায় হিলি সীমান্তকেই করিডর হিসেবে ব্যাবহার করে। সাপের বিষ পাচার চক্রে আর কে বা কারা যুক্ত রয়েছে তা খতিয়ে দেখছে বিএসএফের ৬১ নম্বর ব্যাটেলিয়নের ঊর্ধ্বতন কর্তৃপক্ষরা।

এদিকে, গতকাল পাচার হওয়া এক মহিলার তদন্ত করতে গিয়ে রাজ্য পুলিশের হাতে উঠে আসে নতুন তথ্য।

এক মহিলার অভিযোগের ভিত্তিতে তদন্তে নেমে আরও দুই নবালিকা সহ ৫ মহিলাকে দিল্লির মদনপুর-খাদার এলাকার একটি বন্ধ ঘর থেকে উদ্ধার করল ঢোলাহাট থানার পুলিশ। ঘটনাস্থান থেকে হাতে গ্রেফতার পাচারকাণ্ডের মূলপাণ্ডা।

আরও পড়ুন: Amit Shah: দ্বিতীয় দিনেও ঠাসা কর্মসূচি স্বরাষ্ট্রমন্ত্রীর, দলীয় কর্মীদের ‘অক্সিজেন’ জোগাতে আয়োজন বিশাল জনসভার