Balurghat: বাড়তে পারে লঙ্কার দাম, পিছনে উঠে আসছে চাঞ্চল্যকর কারণ

Balurghat: বৃহস্পতিবার সকালে দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর থানার ফুলবাড়ি এলাকায় ৫১২ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান শতাধিক লঙ্কা কৃষক।

Balurghat: বাড়তে পারে লঙ্কার দাম, পিছনে উঠে আসছে চাঞ্চল্যকর কারণ
বাড়তে পারে দাম (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jun 09, 2022 | 11:10 AM

গঙ্গারামপুর: লাগাতার গাড়ি সমস্যা। পিক আপ ভ্যান সহ ছোট পণ্যবাহী গাড়ি চালাচল করছে না বিগত দু’দিন ধরে। যার জেরে ব্যাপক সমস্যায় পড়েছেন লঙ্কা কৃষকরা। লঙ্কা তোলার পর গাড়ি না পেয়ে তা আর বিক্রি করতে পারছেন না। এ দিকে, মহাজনরাও লঙ্কা কিনতে চাইছেন না। ফলত লঙ্কা তোলার পর তা নষ্ট হয়ে যাচ্ছে। লক্ষ-লক্ষ টাকার ক্ষতি হচ্ছে প্রতিদিন। ফলত, বাড়তে পারে লঙ্কার দাম। সেই কারণে লঙ্কা বিক্রির দাবিতে বৃহস্পতিবার সকালে দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর থানার ফুলবাড়ি এলাকায় ৫১২ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান শতাধিক লঙ্কা কৃষক। এ দিন, সকাল ৮ থেকে অবরোধ শুরু হয়। যা এখনও চলছে। পথ অবরোধের জেরে বন্ধ হয়ে যায় ৫১২ নং জাতীয় সড়কে যানচলাচল। আটকে পরে দূরপাল্লার গাড়িও। পথ অবরোধের খবর পেয়ে ঘটনাস্থলে আসে গঙ্গারামপুর থানার বিশাল পুলিশ বাহিনী।

এ দিকে, বেশ কিছু দাবি-দাওয়াকে সামনে রেখে অনির্দিষ্টকালের জন্য পিকআপ ভ্যান ও ছোট পণ্যবাহী গাড়ি বন্ধ রাখার ঘোষণা করেছে জেলার পিকআপ ভ্যান ইউনিয়ন। যার ফলে গত দু’দিন ধরে দক্ষিণ দিনাজপুর জেলায় বন্ধ রয়েছে পিকআপ ভ্যান চলাচল। বাইরে জেলার পিকআপ ভ্যানগুলি লঙ্কা নিয়ে যাওয়ার পথে পিকআপ ভ্যান গুলিকে আটক করছে জেলার পিকআপ ভ্যান ইউনিয়নের সদস্যরা। যার কারণে সমস্যায় পড়তে হচ্ছে লঙ্কা চাষী ও ব্যবসায়ীদের। এই অবস্থায় কৃষকদের কাছ থেকে ব্যবসায়ীরা লঙ্কা কিনতে আস্বীকার করেন।

এরপরেই বিক্ষোভে ফেটে পড়েন তাঁরা। দূরদূরান্ত থেকে কৃষকরা লঙ্কা নিয়ে ফুলবাড়ী বাজারে আসেন। লঙ্কার নিয়ে আসার পর বলা হয় যে তা কেনা হবে না। ক্ষোভে ফেটে পড়েন শতাধিক লঙ্কা চাষী। এদিকে, যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ায় ৫১২ নম্বর জাতীয় সড়ক বন্ধ হয়ে যায়।

লঙ্কা ব্যবসায়ী বলেন, ‘আমরা এত কষ্ট করে ফলন ফলাচ্ছি। কিন্তু লঙ্কা কিনতে চাইছেন না মহাজনরা। তারপর যে লঙ্কাগুলি কেনা হয়েছে পর সেগুনি গন্তব্যস্থলেও নিয়ে যেতে পারছি না। তাই গাড়ি না পেলে পরে এত লঙ্কা কিনে কী করব? কাঁচামাল সঠিক সময় না নিয়ে গেলে তা নষ্ট হয়ে যাবে। সে ক্ষেত্রে আমাদের  ব্যাপক ক্ষতি হবে।’