কাজ না করেও ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকছে টাকা! নেপথ্যে কে?

Corruption: কেউ সিভিক কর্মী, কেউ আবার সরকারি ভাতা পান। সরকারি নিয়ম হিসেবে এই সমস্ত ব্যক্তি তো ১০০ দিনের কাজ পেতে পারেন না। তাহলে এঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ঢুকল কী করে?

কাজ না করেও ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকছে টাকা! নেপথ্যে কে?
নিজস্ব চিত্র

বালুরঘাট: ১০০ দিনের কাজ করেনি অথচ তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকেছে কাজের টাকা। ইতিমধ্যে সেই টাকা তুলেও নিয়েছেন তাঁরা। এক দু’জন নয় এমন ৬৪ জন রয়েছে যারা কাজ না করেও টাকা পেয়েছেন। সোমবার বিকালে এমনই অভিযোগে নাজিরপুর গ্রাম পঞ্চায়েত, বালুরঘাট বিডিও, এসডিও এবং জেলা শাসকের কাছে লিখিত অভিযোগ দায়ের করলেন দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট ব্লকের নাজিরপুর গ্রাম পঞ্চায়েতের কৈগ্রামের বাসিন্দারা। পুরো ঘটনা খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন বিডিও অনুজ শিকদার।

জানা গিয়েছে, প্রায় এক মাস আগে নাজিরপুর গ্রাম পঞ্চায়েতের তরফ থেকে একটি খাল সংস্কার করা হয় ১০০ দিনের কাজের মাধ্যমে। সেই কাজ শেষ হওয়ার দিন কুড়ি পরে অর্থাৎ, ১০ দিন আগে তার টাকা পেয়ে গিয়েছেন উপভোক্তারা। এদিকে সেই টাকা অ্যাকাউন্টে আসে সেই লিস্ট দেখে চক্ষু চড়কগাছ স্থানীয়দের। কারণ, লিস্টে দেখা যায় কাজ করেননি, এমন লোকজনও দিব্যি টাকা পেয়ে বসে আছেন। আর সেটা এক দু’জন নয়, ৬৪ জন! সব মিলিয়ে এর আর্থিক পরিমাণ ২ লক্ষ ১১ হাজার টাকা। সরকারি টাকা আত্মসাৎ করা হয়েছে এবং এর পিছনে রয়েছেন স্থানীয় নির্দল পঞ্চায়েত সদস্য-সহ কয়েকজন সুপারভাইজার, অভিযোগ স্থানীয়দের।

তাই মূল অভিযুক্তদের নামে প্রকাশ্যে আনতে গ্রাম পঞ্চায়েত, বিডিও, এসডিও এবং জেলাশাসকের কাছে লিখিত অভিযোগ দায়ের করেন স্থানীয়রা। অভিযোগকারীদের আরও দাবি, যাঁরা টাকা পেয়েছেন তাঁদের মধ্যে অনেকে এই জেলাতেই নেই! কেউ সিভিক কর্মী, কেউ আবার সরকারি ভাতা পান। সরকারি নিয়ম হিসেবে এই সমস্ত ব্যক্তি তো ১০০ দিনের কাজ পেতে পারেন না। তাহলে এঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ঢুকল কী করে?

এবিষয়ে স্থানীয় পঞ্চায়েত সদস্য অনিল বর্মনের দাবি, নিয়ম মেনেই কাজ হয়েছে। আর যাঁরা কাজ করেছেন তাঁরাই কেবল টাকা পেয়েছেন। অন্য কেউ টাকা পায়নি। বালুরঘাটের বিডিও অনুজ শিকদার জানাচ্ছেন, এনিয়ে একটি অভিযোগ পেয়েছেন। যে অভিযোগ জানানো হয়েছে তা খতিয়ে দেখার জন্য জয়েন্ট বিডিওকে দায়িত্ব দিয়েছেন তিনি। তদন্তের পর বলা যাবে অভিযোগ সত্যি না মিথ্যা। আরও পড়ুন: ২২০ আত্মসমর্পণকারী মাওবাদী চাকরি পেলেন পুলিশে 

Click on your DTH Provider to Add TV9 Bangla