প্রার্থী থাকা সত্ত্বেও ভিন জেলা থেকে প্রাথমিক শিক্ষক নিয়োগ! তীব্র বিক্ষোভে বামেরা

Primary Teachers: দক্ষিণ দিনাজপুর জেলার ডিপিএসসি থেকে ১৪০ জন প্রাথমিক শিক্ষককে নিয়োগ করা হচ্ছে। এই ১৪০ জনের মধ্যে মাত্র ৫ জন এই জেলার, বাকি ১৩৫ হবু শিক্ষক ভিন জেলার। ভিন জেলার চাকরি পদপ্রার্থীদের নিয়োগ করা হচ্ছে আইনের তোয়াক্কা না করে।

প্রার্থী থাকা সত্ত্বেও ভিন জেলা থেকে প্রাথমিক শিক্ষক নিয়োগ! তীব্র বিক্ষোভে বামেরা
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2021 | 10:02 PM

বালুরঘাট: প্রাথমিক শিক্ষক নিয়োগের ফের অনিয়মের অভিযোগ দক্ষিণ দিনাজপুর জেলায়। প্রাথমিক শিক্ষক নিয়োগ আইন (১৯৭৬) -কে বুড়ো আঙুল দেখিয়ে দক্ষিণ দিনাজপুর জেলায় চাকরি প্রার্থীদের নিয়োগ করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এই বিষয়টি জানতে পেরেই সোমবার বালুরঘাট ডিপিএসসির সামনে অবস্থান বিক্ষোভে দেখাল বামফ্রন্টের ছাত্র ও যুব সংগঠন ডিওয়াইএফআই (DYFI) এবং এসএফআই (SFI)।

সূত্রের খবর, দক্ষিণ দিনাজপুর জেলার ডিপিএসসি থেকে ১৪০ জন প্রাথমিক শিক্ষককে নিয়োগ করা হচ্ছে। এই ১৪০ জনের মধ্যে মাত্র ৫ জন এই জেলার, বাকি ১৩৫ হবু শিক্ষক ভিন জেলার। ভিন জেলার চাকরি পদপ্রার্থীদের নিয়োগ করা হচ্ছে আইনের তোয়াক্কা না করে। শিক্ষক নিয়োগ আইন অনুযায়ী প্রথমে জেলার চাকরিপ্রার্থীদের নিয়োগ করা উচিত। এর পরে শূন্যপদ থাকলে পার্শ্ববর্তী জেলা থেকে নিয়োগ করতে হয়। কিন্তু এক্ষেত্রে সেই নিয়ম মানা হচ্ছে না বলে অভিযোগ। সরকারি নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে এই নিয়োগ করা হয়েছে বলে দাবি। আর এ নিয়ে বিক্ষোভ বামেদের।

তাদের অভিযোগ, এই শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় স্পষ্ট যে রাজ্য সরকারের ব্যাপক দুর্নীতি রয়েছে এবং নিয়োগের ক্ষেত্রে ব্যাপক কাটমানিও নেওয়া হয়েছে। জেলায় চাকরি পদপ্রার্থীদের অন্য জেলায় নিয়োগ করা হচ্ছে এবং তার কাউন্সেলিং শুরু হয়েছে। তাই স্বচ্ছ নিয়োগের দাবিতে এদিন বালুরঘাটে বিক্ষোভ দেখায় বামফ্রন্টের ছাত্র ও যুব সংগঠন ডিওয়াইএফআই ও এসএফআই।

এমনকি এনিয়ে জেলা স্কুল পরিদর্শককে ডেপুটেশনও দেওয়া হয়। তাঁদের দাবি মানা না হলে বৃহত্তর আন্দোলনে নামা হবে বলে হুঁশিয়ারি দেন বিক্ষোভকারীরা। অন্যদিকে চাকরি পদপ্রার্থীরা জানিয়েছেন তাদের কাউন্সেলিং চলছে। সোমবার ও মঙ্গলবার এই কাউন্সেলিং প্রক্রিয়া চলবে। আরও পড়ুন: ‘পাশ করান’, শিক্ষকদের ক্লাসরুমে বন্দি করে ভাঙচুর পড়ুয়াদের!