ABVP: পার্থর পিএইচডি বাতিলের দাবিতে পথে এবিভিপি, উত্তাল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় চত্বর

ABVP: বুধবার প্রতিবাদ কর্মসূচি শুরু হতেই হাতাহাতিতে জড়াল এবিভিপি ও তৃণমূল কর্মী সমর্থকেরা। যা নিয়ে ব্যাপক উত্তেজনা ছড়ায় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় চত্ত্বরে।

ABVP: পার্থর পিএইচডি বাতিলের দাবিতে পথে এবিভিপি, উত্তাল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় চত্বর
TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

Aug 03, 2022 | 11:53 PM

শিলিগুড়ি: গ্রেফতারির পর থেকেই পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee) ডিগ্রি নিয়ে ফের নানা প্রশ্ন উঠতে থাকে। তাঁর পিএইচডি-র(PHD) গবেষণা পত্র নিয়েও ইতিমধ্যে প্রশ্ন উঠেছে। অভিযোগ মায়ের ইচ্ছাপূরণে নাকি প্রভাবশালী তকমা কাজে লাগিয়েই পিএইচডি করেছিলেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শিক্ষামন্ত্রী থাকাকালীন সময়ে ২০১৩ সালে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে এই পিএইচডি করেছিলেন পার্থ। যা নিয়েই বর্তমানে বিতর্কের আঁচ গোটা রাজ্যে। এমতাবস্থায় এবার পার্থর পিএইচডি বাতিল ও উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে(North Bengal University) চাকরির নামে স্বজনপোষণের অভিযোগে তুলে আন্দোলনে নামল এবিভিপি। 

বুধবার প্রতিবাদ কর্মসূচি শুরু হতেই হাতাহাতিতে জড়াল এবিভিপি ও তৃণমূল কর্মী সমর্থকেরা। যা নিয়ে ব্যাপক উত্তেজনা ছড়ায় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় চত্বরে। বুধবার দুপুরে এবিভিপির কর্মীরা বিশ্ববিদ্যালয় চত্ত্বরে যেতেই তাঁদের পথ আটকানোর অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। স্লোগান পাল্টা স্লোগানে উত্তপ্ত হয়ে ওঠে গোটা এলাকা। দুপক্ষের মধ্যে তুমুল বচসা শুরু হয়ে যায়। এদিকে উত্তেজনার খবর পেয়ে ছুটে আসে পুলিশ। পুলিশের সঙ্গে ধস্তাধস্তি শুরু হয়ে যায় আন্দোলনকারীদের। অনেক এবিভিপি কর্মীদের আটকও করে পুলিশ। বলপূর্বক তোলা হয় পুলিশের গাড়িতে। এ ঘটনায় এদিন ব্যাপক উত্তেজনা ছড়ায় ওই এলাকায়।  

এই খবরটিও পড়ুন

এদিকে এদিনের আন্দোলন প্রসঙ্গে এবিভিপি অভিজিৎ রায় বলেন, “বাংলার শিক্ষাব্যবস্থাকে যেভাবে তৃণমূল সরকার বিপদের মুখে ঢেলে দিয়েছে তার বিরুদ্ধেই আমাদের শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচি ছিল আজ। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ভিসিও সম্পূর্ণভাবে দুর্নীতিগ্রস্ত। এ সবের প্রতিবাদ করতে এলে পুলিশ আমাদের কর্মীদের ৮-৯ জনকে আটক করে নিয়ে গিয়েছে। তৃণমূলের ছাত্র সংগঠনও আমাদের উপর আক্রমণ করেছে। কিন্তু এর বিরুদ্ধে আমাদের আন্দোলন জারি থাকবে।” অন্যদিকে তৃণমূল ছাত্র পরিষদের এক নেতা বলেন, “বিজেপির একটা কর্মসূচিকে কেন্দ্র করে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের একটা গেট ভেঙে যায়। এটা শুধু গেট ভাঙার ঘটনা হিসাবে দেখলে হবে না। এটা গোটা ছাত্রসমাজের উপর আক্রমণ। তাই আমরা আজ প্রতীকী গেট সারাইয়ের কাজ করছি।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla