Dengue: উত্তরেও বাড়ছে ডেঙ্গির প্রকোপ, উদ্বিগ্ন স্বাস্থ্য দফতর

Dengue: স্বাস্থ্যকর্তার পরামর্শ, সপ্তাহে অন্তত একদিন এলাকা সাফাই করতে হবে। এটাকেই  গাইড লাইন হিসাবে মানতে হবে। এ

Dengue: উত্তরেও বাড়ছে ডেঙ্গির প্রকোপ, উদ্বিগ্ন স্বাস্থ্য দফতর
ডেঙ্গির প্রকোপ
Follow Us:
| Edited By: | Updated on: Aug 07, 2022 | 11:00 AM

শিলিগুড়ি: এবার উত্তরবঙ্গেও দেখা গিয়েছে ডেঙ্গির প্রকোপ। উদ্বিগ্ন প্রশাসন।বাড়তি নজরদারি দেওয়ার জন্য পুরসভাগুলিকে নির্দেশ দিল স্বাস্থ্য দফতর। পুরসভা ও গ্রামাঞ্চল ছাড়াও চা বাগান অধ্যুষিত এলাকায় ছড়াচ্ছে ডেঙ্গি। স্থানীয় বাসিন্দারাও যাতে সচেতন হোন, এলাকায় যাতে কোথাও জল জমে না থাকে, এলাকা পরিচ্ছন্ন রাখতে হবে। এলাকা পরিচ্ছন্ন রাখার জন্য বাড়তি নজরদারি রেখেছে পুরসভাও।

এক নজরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

শিলিগুড়িতে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৫৫ জন।

কালিম্পং ৫৬

জলপাইগুড়িতে আক্রান্ত ৭৩০

মালদায় আক্রান্ত ১৭৭

দক্ষিন দিনাজপুরে আক্রান্ত ৪৮

উত্তর দিনাজপুরে আক্রান্ত ৪৪ জন

স্বাস্থ্য দফতরের ওএসডি সুশান্ত রায় বলেন, “জেলায় পরিস্থিতি নাগালের মধ্যে থাকলেও কয়েকটি জেলায় ডেঙ্গির প্রকোপ বাড়ছে। আমরা এলাকা চিহ্নিতকরণ করেছি। পুরসভা ও পঞ্চায়েতের পাশাপাশি চা বাগান এলাকায় জমা জল রোধে বাড়তি নজরদারি দরকার। এ নিয়ে প্রশাসনের সঙ্গে আলোচনাও হয়েছে। কিছু এলাকায় ফগিং, স্প্রে ইত্যাদি করা হচ্ছে।”

কিন্তু কেন ওই এলাকাগুলিতে ডেঙ্গির প্রকোপ বাড়ছে? ওএসডি জানান, ভরা বর্ষায় বেশ কিছু এলাকায় জল জমে থাকছে। সেখানে ডেঙ্গির বাহক মশা বংশবিস্তার করছে। এদিকে উত্তরবঙ্গে চলছে মুসুলধারে বৃষ্টিও। এলাকায় স্প্রে করেও খুব একটা লাভ হচ্ছে না আমরা জেলাগুলোকে বলেছি জমা জল দ্রুত পরিষ্কার করতে হবে।

স্বাস্থ্যকর্তার পরামর্শ, সপ্তাহে অন্তত একদিন এলাকা সাফাই করতে হবে। এটাকেই  গাইড লাইন হিসাবে মানতে হবে। এলাকায় বাড়িতে চৌবাচ্চায় জমা জল আছে কিনা সেটা খেয়াল রাখতে হবে বাড়ির লোককেই। ডেঙ্গির বাহক মশা বংশবিস্তার করেছে কিনা তাতে স্বাস্থ্য কর্মীদের নজর দিতে হবে। পুরসভার টিম বাড়ি বাড়ি অভিযান চালাবে। ডুয়ার্সে মালবাজার-সহ বিস্তীর্ণ এলাকার পাশাপাশি মালদার কালিয়াচক, ইংরেজ বাজার প্রভৃতি এলাকায় ডেঙ্গু পরিস্থিতি বিপদজনক। আলিপুরদুয়ার জেলার মাদারিহাট, কালচিনি, ফালাকাটা এলাকাতেও ডেঙ্গির প্রকোপ বাড়ছে

উল্লেখ্য, গত বৃহস্পতিবারই কলকাতার কালীঘাটে এক নাবালকের মৃত্যু হয়। তাঁর ডেথ সার্টিফিকেটে ডেঙ্গিতে মৃত্যুর কথা উল্লেখ করেছে। ডেঙ্গি রোধে কলকাতা পুরসভার তরফেও একাধিক পদক্ষেপ করা হচ্ছে।