Photographer: বিবিসির ওয়াইল্ড লাইফ ম্যাগাজ়িনে জায়গা পেল শিলিগুড়ি পৌরনিগমের আধিকারিকের তোলা ছবি

BBC Wildlife Magazine: সম্প্রতি বক্সার জঙ্গলে তাঁর তোলা একটি স্পেকটাকেলড কোবরা বা গোখরোর ছবি বিবিসি ওয়াইল্ড লাইফ ম্যাগাজিনে ২১ অক্টোবর ছাপা হয়। তাঁর তোলা এই ছবিটি তৃতীয় পুরষ্কার পেয়েছে বলে জানিয়েছেন শুভঙ্কর বাবুর।

Photographer: বিবিসির ওয়াইল্ড লাইফ ম্যাগাজ়িনে জায়গা পেল শিলিগুড়ি পৌরনিগমের আধিকারিকের তোলা ছবি
শুভঙ্কর রায়, ইনসেটে তাঁর তোলা ছবি

শিলিগুড়ি: পেশায় সরকারি আধিকারিক। নেশায় আলোকচিত্রী (Photographer)। আর এই নেশা তাঁকে প্রথমবার ধরিয়েছিলেন, তাঁর স্ত্রী। ভালবেসে স্ত্রী একটি ক্যামেরা উপহার দিয়েছিলেন। সেই ক্যামেরা দিয়েই তোলা ছবি এবার স্থান পেল বিবিসি ওয়াইল্ড লাইফ ম্যাগাজ়িনে (BBC Wildlife Magazine)। শুভঙ্কর রায়। বয়স ৩৯। বাড়ি নদিয়া জেলার বেথুয়াডহরীতে। বর্তমানে শিলিগুড়ি পৌরনিগমের সচিব।

শুভঙ্কর বাবুর স্ত্রী শ্রেয়সী ঘোষ। তিনিও বিডিও। বর্তমানে আলিপুরদুয়ার ১ নং ব্লকে কর্মরত। ২০১৩ সালে তাঁদের বিয়ে হয়। ২০১৬ সালের তৃতীয় বিবাহবার্ষিকীতে স্বামীকে একটি ডিএসএলআর ক্যামেরা (DSLR Camera) কিনে দেয় শ্রেয়সী দেবী। তারপর থেকেই ছবি তোলা শুরু।

ছোটবেলা থেকেই জঙ্গল ও প্রকৃতি আকর্ষন করত শুভঙ্করকে। ক্যামেরা হাতে পাওয়ার পর সেই আকর্ষণ আরও কয়েকগুণ বেড়ে যায়। নতুন করে আবার আকর্ষণ তৈরি হয় জঙ্গল ও প্রকৃতির প্রতি। ওয়াইল্ড লাইফ ও নেচার ফটোগ্রাফির প্রতি এক অদ্ভুত টান অনুভব করেন তিনি। স্ত্রীর থেকে পাওয়া এই উপহারটি শুভঙ্করবাবুর জীবনে এক নতুন আঙ্গিক এনে দেয়। সময় পেলেই জঙ্গলে ছুটে যান।

এবার সম্প্রতি বক্সার জঙ্গলে তাঁর তোলা একটি স্পেকটাকেলড কোবরা বা গোখরোর ছবি বিবিসি ওয়াইল্ড লাইফ ম্যাগাজিনে ২১ অক্টোবর ছাপা হয়। তাঁর তোলা এই ছবিটি তৃতীয় পুরষ্কার পেয়েছে বলে জানিয়েছেন শুভঙ্কর বাবুর।

শুভঙ্কর বাবুর তোলা যে ছবিটি বিবিসির ওয়াইল্ড লাইফ ম্যাগাজিনে জায়গা করে নিয়েছে, সেখানে দেখা যাচ্ছে জঙ্গলের সবুজের ঘেরাটোপ চিরে একটি সরু পায়ে চলার পথ চলে গিয়েছে। চারিদিকে জঙ্গল। আর রাস্তার ধারে একটি গাছের সরু ডাল দেখা যাচ্ছে। সেই ডালের গা পেঁচিয়ে রয়েছে একটি গোখরো (স্পেকটেকলড কোবরা)। গাছের সরু ডালটি পেঁচিয়েই  সাপটি ফণা উঁচিয়ে রয়েছে। ক্যামেরার ফ্রেমে প্রকৃতির এক ভয়ঙ্কর সুন্দর রূপ তুলে ধরেছেন শুভঙ্কর বাবু।

প্রতি মুহূর্তে বিপদের হাতছানি। সাপটির একেবারে সামনে গিয়ে ছবিটি তুলেছেন তিনি। হয়ত সাপের ছোবলও খেতে পারতেন। কিন্তু সে সবের তোয়াক্কা করেননি তিনি। এতটাই ভালবাসা প্রকৃতির প্রতি। এ এক অদম্য আকর্ষণ। আর শুধুমাত্র এই একটি ছবিই নয়। স্ত্রীর থেকে উপহার পাওয়ার পর থেকে এমনই আরও বিভিন্ন ছবি তুলে আসছেন শিলিগুড়ি মিউনিসিপ্যাল কর্পোরেশনের সচিব শুভঙ্কর রায়। সময় পেলেই ক্যামেরা হাতে নিয়ে বেরিয়ে পড়েন। প্রকৃতির, গাছপালার, পশুপাখির ছবি তুলে বেরান।

এবার প্রকৃতির প্রতি, পশুপাখির প্রতি সেই ভালবাসারই পুরস্কার পেলেন শুভঙ্কর বাবু। ২১ অক্টোবর বক্সার জঙ্গলে তাঁর তোলা একটি স্পেকটাকেলড কোবরা বা গোখরোর ছবি বিবিসি ওয়াইল্ড লাইফ ম্যাগাজিনে ছাপা হয়। এ যেন একেবারে স্বপ্ন সত্যি হওয়ার দিন।

আরও পড়ুন : Purba Burdwan Murder: ছাদে মাংস রান্না চলছিল, হঠাৎই নীচে গুলির আওয়াজ! ছুটিতে গ্রামের বাড়ি গিয়ে ভয়ঙ্কর পরিণতি হাওড়ার ব্যবসায়ীর

Click on your DTH Provider to Add TV9 Bangla