ATM Fraud: সাবধান! এক ভুলেই বৃদ্ধের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে গায়েব ৫০ হাজার টাকা!

ATM Fraud: ওই ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে এক দফায় দশ হাজার টাকা তুলে নেওয়া হয়। চিন্তায় পড়ে যান চন্দ্রনাথবাবু। সঙ্গে সঙ্গে তিনি ওই নম্বরে ফোন করেন। প্রতারক ফোনও ধরেন।

ATM Fraud: সাবধান! এক ভুলেই বৃদ্ধের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে গায়েব ৫০ হাজার টাকা!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 14, 2021 | 3:58 PM

হুগলি: ফোনে ব্যাঙ্ক কর্মীর পরিচয় দিয়ে এটিএম (ATM Fraud) জালিয়াতি। বৃদ্ধের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে হাপিস হল প্রায় ৫০ হাজার টাকা। ঘটনাট ঘটেছে হুগলির উত্তরপাড়ায়।

জাানা গিয়েছে, উত্তরপাড়ার প্রাক্তন সরকারি কর্মী জনৈক চন্দ্রনাথ ব্যানার্জীর কাছে মঙ্গলবার একটি অচেনা নম্বর থেকে ফোন আসে। নিজেকে ব্যাঙ্ক কর্মীর পরিচয় দিয়ে চন্দ্রনাথবাবুকে প্রতারক বলে, কিছুদিনের মধ্যে তাঁর এটিএম কার্ডের মেয়াদ উত্তীর্ণ হয়ে যাবে। ডেবিট কার্ডটি সচল রাোখতে হতে সেটি আপডেট করতে হবে।

ফোনের এ প্রান্ত থেকে চন্দ্রনাথবাবু কিছুটা সন্দেহ প্রকাশ করেছিলেন বটে। কিন্তু প্রতারক তাঁর বিশ্বাস অর্জনের জন্য ডেবিট কার্ডের পিছনে তিন ডিজেটের সিভিভি নম্বর ঠিকঠাক বলে দেয়। আর তাতে সম্মতি দেন চন্দ্রনাথবাবু। এরপর চন্দ্রনাথবাবুর কাছে সংশ্লিষ্ট এটিএম কার্ডের নম্বর চেয়ে নেয় ওই ব্যক্তি।

অভিযোগ, এটিএম নম্বর দেওয়ার কিছুক্ষণের মধ্যেই ওই ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে এক দফায় দশ হাজার টাকা তুলে নেওয়া হয়। চিন্তায় পড়ে যান চন্দ্রনাথবাবু। সঙ্গে সঙ্গে তিনি ওই নম্বরে ফোন করেন। প্রতারক ফোনও ধরেন। জানান, অ্যাকাউন্ট আপডেট করা হচ্ছে। ওই টাকা আবার অ্যাকাউন্টে ফিরিয়ে দেওয়া হবে। এরপর তাঁর থেকে ওটিপি নিয়ে মোট পাঁচ বারে ৪৯ হাজার ৬০০ টাকা তুলে নেয় জালিয়াত।

ঘটনায় স্বাভা বিক ভাবেই অবাক হয়ে যান চন্দ্রনাথবাবু। কীভাবে জালিয়াতরা তাঁর এটিএম কার্ডের সিভিভি নম্বর জানল সেটাই ঠাওর করতে পারছেন না তিনি। এরপর এই ঘটনায় উত্তরপাড়া থানায় লিখিত অভিযোগ দায়ের করেন তিনি। ব্যাঙ্ক কর্তৃপক্ষকেও এই বিষয়ে তিনি অভিযোগ জানিয়েছেন। ঘটনার তদন্ত শুরু করেছে চন্দননগর কমিশনারেটের সাইবার ক্রাইম শাখা।

বারবার ব্যাঙ্ক ও পুলিশের তরফ থেকে সতর্কীকরণ সত্ত্বেও সাধারণ মানুষ এই এটিএম জালিয়াতদের ফাঁদে পা দিচ্ছেন। খোয়াচ্ছেন নিজের কষ্টার্জিত অর্থ। এটিএমের ব্যবহার নিয়ে সবাইকে আরও সজাগ করা প্রয়োজন বলে মনে করছে ওয়াকিবহাল মহল। আরও পড়ুন: নিম্ন বুনিয়াদি স্কুল থেকে বিসিএ করেছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ, ছবি দিয়ে কটাক্ষ উদয়নের