Plastic Use: শ্রাবণী মেলায় প্লাস্টিক, মাদকের ব্যবহার রুখতে তৎপর হুগলি জেলা প্রশাসন

Shraboni Mela: আগামী ১৩ জুলাই গুরু পূর্ণিমার দিন থেকে শুরু হচ্ছে শ্রাবণী মেলা। শ্রাবণী মেলা উপলক্ষ্যে তারকেশ্বর মন্দিরে লক্ষ লক্ষ ভক্তের সমাগম হয় গোটা শ্রাবণ মাস জুড়ে।

Plastic Use: শ্রাবণী মেলায় প্লাস্টিক, মাদকের ব্যবহার রুখতে তৎপর হুগলি জেলা প্রশাসন
শ্রাবণী মেলায় ভক্তদের ঢল
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2022 | 11:41 AM

সিঙ্গুর: শ্রাবণী মেলা উপলক্ষে হুগলির তারকেশ্বরে নামে ভক্তদের ঢল। লক্ষ লক্ষ মানুষের সমাগম হয়। এর মধ্যেই প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করতে তৎপর জেলা প্রশাসন। মেলা উপলক্ষে তারস্বরে ডিজে বাজানো এবং যথেচ্ছ মাদক সেবনের অভিযোগও ওঠে। তারও বন্ধ করতে তৎপর হুগলি জেলা প্রশাসন। এ নিয়ে একটি বৈঠকও করা হয়েছে জেলা প্রশাসনের তরফে। সেই বৈঠকে নেওয়া সিদ্ধান্ত কার্যকর করতে নজরদারি চালাবে জেলা প্রশাসন।

পুণ্যার্থীদের সুরক্ষা ও নিরাপত্তার স্বার্থে সিঙ্গুর পঞ্চায়েত সমিতিতে আজ একটি প্রশাসনিক বৈঠকের আয়োজন করা হয়। যেখানে উপস্থিত ছিলেন তারকেশ্বর উন্নয়ন পর্ষদের ভাইস চেয়ারম‍্যান তথা রাজ্যের শ্রম মন্ত্রী বেচারাম মান্না। এছাড়াও উপস্থিত ছিলেন হুগলি জেলা গ্ৰামীণ পুলিশের আধিকারিকরা, সিঙ্গুর ব্লক প্রশাসন, কামারকুন্ডু জিআরপি সহ সংশ্লিষ্ট ব‍্যক্তিবর্গরা। সেই বৈঠকেই শ্রাবণী মেলার আয়োজন এবং মেলা উপলক্ষে বিধি নিষেধের ব্যাপারে আলোচনা হয়েছে। বৈঠক নিয়ে রাজ্যের শ্রমমন্ত্রী বেচারাম মান্না বলেছেন, “সর্বস্তরে কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মেলায় কোনওভাবে প্লাস্টিক ব‍্যবহার করা যাবে না। মাদক দ্রব‍্য ব‍্যবহার করা যাবে না। এবং উচ্চস্বরে ডিজে জাতীয় কোন লাউডস্পিকার রাস্তায় বাজানো যাবে না। এ গুলি সবাইকে মেনে চলার জন‍্য অনুরোধ করা হচ্ছে এবং পুলিশ প্রশাসন সার্বিকভাবে এ বিষয়ে নজরদারি চালাবে।“

আগামী ১৩ জুলাই গুরু পূর্ণিমার দিন থেকে শুরু হচ্ছে শ্রাবণী মেলা। শ্রাবণী মেলা উপলক্ষে তারকেশ্বর মন্দিরে লক্ষ লক্ষ ভক্তের সমাগম হয় গোটা শ্রাবণ মাস জুড়ে। গঙ্গার ঘাটগুলি থেকে জল নিয়ে বাঁক কাঁধে বহু পুণ্যার্থী আসেন বৈদ্যবাটি- তারকেশ্বর রোড হয়ে। শ্রাবণী মেলা চলাকালীন বৈদ্যবাটি- তারকেশ্বর রোডে বাঁক কাঁধে আসা পুণ্যার্থীদের বিশেষ সুবিধা ও নিরাপত্তার জন্য চার চাকা সহ অন্যান্য যান চলাচল নিষিদ্ধ থাকবে বলে জানানো হয়েছে প্রশাসনের তরফে। বিশেষ করে শনি, রবি এবং সোমবার এ ব্যাপারে কড়া নজরদারি চালানো হবে।

মেলার জন্য বিদ্যুৎ, পর্যাপ্ত পানীয় জল-সহ চিকিৎসার ব্যবস্থার জন্য মেডিকেল টিম মোতায়েন করা থাকবে। পাশাপাশি বৈদ্যবাটি- তারকেশ্বর রোড, ডানকুনি- চাঁপাডাঙ্গা রোড ও তারকেশ্বর- বর্ধমান রোডে যাত্রী নিরাপত্তার জন্য ট্রাফিক ও জেলা পুলিশকর্মী মোতায়েন রাখা হবে। এছাড়াও তারকেশ্বর মন্দিরের দুধ পুকুরে যে কোনও রকম দুর্ঘটনা এড়াতে থাকবে বিপর্যয় মোকাবিলার একটি বিশেষ দল।