Hooghly Plastic Bag: ছাপ ৭৫ মাইক্রনের, ব্যাগ আদতে ৫০ মাইক্রনের! অভিযানে উঠে এল চাঞ্চল্যকর তথ্য

hooghly-plastic-bag: মঙ্গলবার সকাল থেকে চুঁচুড়ার বিভিন্ন বাজারে পুরসভার পক্ষ থেকে অভিযান চালানো হয়। হুগলি-চুঁচুড়া পুরসভার চেয়ারম্যান অমিত রায় পুরো কর্মীদের নিয়ে প্লাস্টিক বন্ধের প্রচার করেন।

Hooghly Plastic Bag: ছাপ ৭৫ মাইক্রনের, ব্যাগ আদতে ৫০ মাইক্রনের! অভিযানে উঠে এল চাঞ্চল্যকর তথ্য
প্লাস্টিকের ক্যারি ব্যাগ ব্যবহার রোধে অভিযান
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2022 | 4:12 PM

হুগলি: ক্যারি ব্যাগে ৭৫ মাইক্রন ছাপ লাগানো, অথচ সেই ব্যাগ আদতে পঞ্চাশ মাইক্রনের কম! প্লাস্টিক ক্যারি ব্যাগের বিরুদ্ধে অভিযানে উঠে এমনই চাঞ্চল্যকর তথ্য। নিষিদ্ধ করা হয়েছে ‘সিঙ্গল ইউজ় প্লাস্টিক’ ক্যারি ব্যাগ। অনেক ব্যবসায়ী ৭৫ মাইক্রনের ক্যারি ব্যাগ দিচ্ছেন ক্রেতাদের। ৭৫ মাইক্রন ছাপ মারা থাকলেও সেটা আসলে ৪২-৪৩ মাইক্রনের। এমনই চাঞ্চল্যকর ঘটনা ধরা পড়ল চুঁচুড়ায়।

মঙ্গলবার সকাল থেকে চুঁচুড়ার বিভিন্ন বাজারে পুরসভার পক্ষ থেকে অভিযান চালানো হয়। হুগলি-চুঁচুড়া পুরসভার চেয়ারম্যান অমিত রায় পুরো কর্মীদের নিয়ে প্লাস্টিক বন্ধের প্রচার করেন। ‘সিঙ্গল ইউজ় ক্যারি ব্যাগ’ বন্ধ হওয়ায় চকবাজারে অনেক ব্যবসায়ী ৭৫ মাইক্রন ছাপ মারা পলিথিন ক্যারি ব্যাগ ব্যবহার করছেন।

পুরসভার স্বাস্থ্য দপ্তর মাইক্রন পরিমাপের মেশিন দিয়ে সেই ক্যারিব্যাগ পরীক্ষা করে এবং দেখা যায় যে ক্যারিব্যাগগুলো ৭৫ মাইক্রনের অনেক কম। সরকারি নির্দেশ অনুযায়ী, ৭৫ মাইক্রোনের কমের কোনও ব্যাগ ব্যবহার করা যাবে না। দেখা যাচ্ছে অসাধু ব্যবসায়ীরা ৭৫ মাইক্রন নয় এমন ব্যাগ বিক্রি করছে। খুচরো ব্যবসায়ীরা সেই ব্যাগ কিনে আনছেন না জেনেই। চেয়ারম্যান অমিত রায় বলেন, “নির্দেশ অমান্য করে যাঁরা ‘সিঙ্গল ইউজ পলিথিন ক্যারি ব্যাগ’ ব্যবহার করছে, তাদেরকে আমরা জরিমানা করছি। এই ধরনের যারা অসাধু কারবার করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। যে যে জায়গায় এই ক্যারি ব্যাগ তৈরি হচ্ছে সেই জায়গাতেও অভিযান চালাতে হবে। না হলে প্লাস্টিক নির্মূল করা যাবে না।”

চকবাজারের কয়েকটি দোকানে প্লাস্টিক ব্যবহার করায় তাদের জরিমানা করা হয়। এদিকে, মঙ্গলবারই শ্রীরামপুরের একটি প্লাস্টিক তৈরির কারাখানাই বন্ধ করে পুরসভা।