Hooghly Toll: পৌরসভার কর আদায়কে ঘিরে ধুন্ধুমার, বিক্ষোভের মুখে পুলিশও

Hooghly Toll: পাশাপাশি পৌরসভার রাস্তা না থাকায় কীভাবে টেন্ডার হয়, সেই নিয়েও প্রশ্ন উঠেছে। সেই কারণে এই টোল ফি দেবে না বলে জানান বিক্ষোভকারীরা।

Hooghly Toll: পৌরসভার কর আদায়কে ঘিরে ধুন্ধুমার, বিক্ষোভের মুখে পুলিশও
হুগলিতে বিক্ষোভ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 11, 2022 | 1:29 PM

হুগলি: বালি খাদের রাস্তায় পৌরসভার টোল আদায়কে কেন্দ্র করে উত্তেজনা। টোল কর্মীদের সঙ্গে স্থানীয় ট্রাক্টর মালিক-পক্ষের বচসা, তা থেকে হাতাহাতি। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে এসে বিক্ষোভের মুখে পড়ে পুলিশও। আরামবাগের চাঁদুর এলাকার ঘটনা। অভিযোগ, হঠাৎ করেই আরামবাগ পৌরসভার পক্ষ থেকে রাতারাতি বেসরকারি সংস্থাকে ট্রেন্ডার পাইয়ে দেওয়া হয়। এমনকি পৌরসভার রাস্তা না থাকলেও সেখানে জোর করে টোল আদায় করা হচ্ছে বলে অভিযোগ স্থানীয় বাসিন্দা ও ট্রাক্টর চালকদের। আর সেই বালি খাদে টোল ফি দেওয়া নিয়ে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে আরামবাগের চাঁদুর এলাকায়।

ঘটনার জেরে ট্রাক্টর চালক, কর্মীদের সঙ্গে টোল কর্মীদের মধ্যে তর্ক বিতর্ক, হাতাহাতি হওয়ায় ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছয় যে ঘটনাস্থলে পৌঁছয় আরামবাগ থানার বিশাল বাহিনী। উল্লেখ্য, যে আরামবাগের এই বালি খাদ নিয়েই বারে বারে গণ্ডগোল তৈরি হয়েছে।

সম্প্রতি লাঠি দিয়ে বেধড়ক মারধরের সিসিটিভি ফুটেজ প্রকাশ্যে এসেছে। শনিবার সকাল থেকে ফের নতুন করে উত্তেজনা ছড়ায়। ট্রাক্টর চালক ও মালিকদের অভিযোগ, যে রাস্তা দিয়ে বালি নিয়ে যাওয়া হয়, সেটা পৌরসভার নয়। অথচ পৌরসভার কিছু লোকজন নাম ভাঙিয়েই জোর করে টোল ফি নিচ্ছিল। এদিন থেকে হঠাৎ করেই একটি বেসরকারি সংস্থা টোল আদায় শুরু করে।

ওই সংস্থার দাবি, তারা পৌরসভার কাছে টেন্ডারের অনুমতি নিয়েই টোল আদায় করছে। আর এর পরেই শুরু হয় উত্তেজনা। তবে হঠাৎ করে কাউকে কিছু না জানিয়ে, কোনও প্রচার ছাড়া কী করে টেন্ডার হল, তা নিয়েই প্রশ্ন তুলেছেন বিক্ষোভকারীরা।

পাশাপাশি পৌরসভার রাস্তা না থাকায় কীভাবে টেন্ডার হয়, সেই নিয়েও প্রশ্ন উঠেছে। সেই কারণে এই টোল ফি দেবে না বলে জানান বিক্ষোভকারীরা। আর এর প্রতিবাদ করাতেই গণ্ডগোল হয়। যদিও পৌরসভার চেয়ারম্যান সমীর ভান্ডারি বলেছেন, “আগে পৌরসভা থেকে লোক বসিয়ে টোল নেওয়া হত। মাঝে যে কোনও কারণেই হোক তা বন্ধ ছিল। এখন টেন্ডার ডেকে টোল ফি আদায় করা হচ্ছে।”

তবে পৌরসভা বিল ছাপিয়ে কীভাবে টোল আদায় করতে পারে বালি খাদের সেই নিয়ে প্রশ্ন তুলেছে এলাকার মানুষজন। স্থানীয় বাসিন্দাদের একাংশের অভিযোগ, “বালি খাদের সঙ্গে তৃণমূল নেতাদের সরাসরি যোগ থাকার কারণেই বারেবারেই বালি খাদ নিয়ে উত্তেজনা ও বিভিন্ন ঘটনা ঘটছে।”প্রশাসন বিষয়টি খতিয়ে দেখছে।