Hooghly: ট্রেন চালু হওয়ায় মিশ্র প্রতিক্রিয়া যাত্রীদের, হাসিমুখ হকারদের

Local Train: শনিবার সকাল পর্যন্ত লোকাল ট্রেন (Local Train) চালুর সময় সূচি পাঠিয়ে দেওয়া হয়েছে বিভিন্ন স্টেশনে। তবে, এখনও সার্কুলার পাঠানো হয়নি বলেই জানা গিয়েছে।

Hooghly: ট্রেন চালু হওয়ায় মিশ্র প্রতিক্রিয়া যাত্রীদের, হাসিমুখ হকারদের
সন্ধে ৭টার পর বন্ধ লোকাল ট্রেন। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 30, 2021 | 12:35 PM

হুগলি: লোকাল ট্রেন (Local Train) চালানো উচিৎ কি না, তা নিয়ে বিতর্ক রয়েছে। তবে, শুক্রবারের নির্দেশিকায় সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়টা হল ৫০ শতাংশ সিটিং ক্যাপাসিটি (50% sitting capacity) নিয়ে চালানো হবে লোকাল ট্রেন। অর্থাৎ একটি ট্রেনে যত জনের বসার জায়গা রয়েছে, তার অর্ধেক যাত্রী বসিয়ে ট্রেন চালানো হবে। কিন্তু লোকাল ট্রেন বলতে আমাদের চোখে যে ছবিটা ভাসে, তার সঙ্গে এই ৫০ শতাংশের হিসেব মেলানো মুস্কিল।

এদিকে, শনিবার সকাল পর্যন্ত লোকাল ট্রেন (Local Train) চালুর সময় সূচি পাঠিয়ে দেওয়া হয়েছে বিভিন্ন স্টেশনে। তবে, এখনও সার্কুলার পাঠানো হয়নি বলেই জানা গিয়েছে।

অন্যদিকে, নিত্যদিন যাতায়াত করেন এমন যাত্রীদের দাবি এতদিন যে স্টাফ স্পেশাল চলছিল সেখানে করোনা বিধি মানা সম্ভব হচ্ছিল না। ভিড়ের মধ্যেই কর্ম ক্ষেত্রে যাতায়াত করতে হচ্ছিল বাধ্য হয়ে। একাধিকবার ট্রেন বাড়ানোর দাবিও জানিয়ে আসছিলেন তাঁরা।

তবে লোকাল ট্রেন চালু হবে শুনেই স্বস্তির নিঃশ্বাস ফেলছেন সাধারণ যাত্রীরা। কারণ লোকাল ট্রেন চালু হলে কিছুটা হলেও করোনা বিধি মানা সম্ভব হবে বলে জানাচ্ছেন যাত্রীরা। সময় মত কর্মক্ষেত্রে পৌঁছাতে পারবেন তাঁরা এমনটাই আশা রাখছেন। এদিকে, ট্রেনে হকারির উপর নির্ভর করেই যাদের পেট চলত তারাও এবার স্বস্তির নিঃশ্বাস ফেলছেন।

তবে পুজোর পর যেভাবে করোনা সংক্রমনের (Corona Cases) হার বেড়েছে সেখানে কিন্তু যাত্রীদের মধ্যে একটা সংশয় থেকেই যাচ্ছে। পঞ্চাশ শতাংশ যাত্রী নিয়ে ট্রেন চললেও কতটা মানা হবে সেই করোনা বিধি সে প্রশ্নও উঁকি দিচ্ছে অনেকের মনে।

প্রসঙ্গত, পাঁচ মাস পর চালু হচ্ছে লোকাল ট্রেন (Local Train)। নির্দেশিকা জারি করে বিষয়টি জানাল নবান্ন। আগামী রবিবার অর্থাৎ ৩১ অক্টোবর থেকে আবারও রাজ্যে চালু হচ্ছে লোকাল ট্রেন পরিষেবা। ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে ট্রেন। নিঃসন্দেহে রাজ্যবাসীর জন্য বড় স্বস্তি নবান্নের তরফে।

পূর্ব রেলওয়ের তরফে আগেই বলা হয়েছিল লোকাল ট্রেন চালু করার ক্ষেত্রে রেল সবরকম ভাবে প্রস্তুতি সেরে রেখেছে। কিন্তু যেহেতু নবান্ন থেকে তা চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে, তাই সেখান থেকে অনুমতি না মিললে রেলের কিছু করার নেই। তবে স্টাফ স্পেশাল ট্রেনে যে পরিমাণ ভিড় বাড়ছিল, তাতে লোকাল ট্রেন চালু না করলে হিতে যে বিপরীত হওয়ার পরিস্থিতি তৈরি হচ্ছিল তা নিয়ে সংশয়ের অবকাশ নেই।

এরই মধ্যে নবান্নের তরফে শুক্রবার এক নির্দেশিকা জারি করে জানান হল আবারও লোকাল ট্রেন পরিষেবা শুরু হচ্ছে এ রাজ্যে। আর তা শুরু হচ্ছে আগামী রবিবার থেকেই। তবে ৫০ শতাংশ যাত্রী নিয়ে রেল চলাচল কতটা সহজ হবে সে প্রসঙ্গে পূর্ব রেলের সিপিআরও একলব্য চক্রবর্তী বলেন, “এখনই রাজ্য সরকারের নির্দেশিকা আমাদের হাতে এসে পৌঁছেছে। আমরা তো আগেই বলেছিলাম ট্রেন চালাতে রেল তৈরি। আমরা চেষ্টা করব রাজ্য সরকারের নির্দেশিকা মেনে ৫০ শতাংশ যাত্রী নিয়েই ট্রেন চালানোর। তবে এ ক্ষেত্রে শুধু রেলের ভূমিকা থাকবে তা নয়, জন সাধারণেরও ভূমিকা একই রকম থাকতে হবে। ।”

আরও পড়ুন: Jalpaiguri: মুখ্যমন্ত্রীর কড়া ধমকে হল কাজ, রাতভর নাকা তল্লাশিতে উদ্ধার বালি পাচারের ৩ ডাম্পার