Arrest One: তথ্য লোপাটে সমবায়ে লাগানো হয়েছিল আগুন, ক্যাশিয়ার গ্রেফতার হতেই উঠে এল ‘কালপ্রিটের’ নাম…

Dhanekhali: ধনিয়াখালি থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছে দেখে সমবায়ের দরজার তালা খোলা। এদিকে ছাদ থেকে গলগল করে ধোঁয়া বের হচ্ছে।

Arrest One: তথ্য লোপাটে সমবায়ে লাগানো হয়েছিল আগুন, ক্যাশিয়ার গ্রেফতার হতেই উঠে এল 'কালপ্রিটের' নাম...
গ্রেফতার উদয় কুমার। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2022 | 9:58 PM

হুগলি: আর্থিক তছরূপের অভিযোগে গ্রেফতার করা হল ধনিয়াখালির কাকগাছি সমবায় সমিতির ম্যানেজারকে। ধৃতের নাম উদয় কুমার (৫১)। রবিবার তাঁকে চুঁচুড়া আদালতে তোলা হয়। অভিযোগ, দুর্নীতি ঢাকা দিতে তিনি নথির হার্ডডিস্ক নষ্ট করে দিয়েছিলেন। কিন্তু তারপরও রক্ষা মেলেনি। তদন্তে নেমে পুলিশ তাঁকে গ্রেফতার করে। পুলিশ সূত্রে খবর, ধনিয়াখালির কাকগাছি সমবায়ে গত ২৭ এপ্রিল আগুন লাগে। স্থানীয়রা দেখতে পেয়ে পুলিশকে খবর দেন। ধনিয়াখালি থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছে দেখে সমবায়ের দরজার তালা খোলা। এদিকে ছাদ থেকে গলগল করে ধোঁয়া বের হচ্ছে। এরপরই আগুন নিয়ন্ত্রণে এনে ভিতরে ঢুকে পুলিশ দেখে বেশ কিছু কাগজ, ফাইল ও কম্পিউটারের হার্ডডিস্ক নষ্ট হয়ে গিয়েছে।

কীভাবে এই আগুন লাগল তা নিয়ে উদয় কুমারের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেছিলেন, “কীভাবে আগুন লাগল তা তো বলতে পারব না। আমার কাছে চাবিও থাকে না। যিনি এখানে অ্যাকাউন্টের ক্যাশিয়ার তাঁর কাছে চাবি থাকে একটা। গোডাউনের দেখাশোনার দায়িত্বে যিনি তাঁর কাছে আরেকটা চাবি থাকে। সকালবেলা মাঠে গিয়েছিলাম। ফিরে চা খাচ্ছিলাম, আমার কাছে ফোন আসে। আমাদের ক্যাশিয়ার চাবি খুলতে গিয়ে দেখেন ভিতর থেকে ধোঁয়া বেরোচ্ছে। সঙ্গে সঙ্গে ফোন করেন। ভেবেছিলাম শর্ট সার্কিট থেকে আগুন লেগেছে। আমি গোডাউন কিপারের কাছে যাই। ওনার থেকে চাবি নিয়ে ভিতরে ঢুকি, দেখি সিসিটিভি ক্যামেরার নিচে হার্ড ডিস্কের তলায় কিছু কাগজপত্র পুড়ে গিয়েছে। ভল্ট বা টাকা কিছু ক্ষতিগ্রস্ত হয়নি।”

এদিকে ঘটনার পরই পুলিশ সমস্ত নথি সংগ্রহ করে পরীক্ষার জন্য ফরেন্সিক ল্যাবে পাঠায়। অভিযোগ শর্ট সার্কিটের হলেও, ফরেন্সিক রিপোর্ট কিন্তু অন্য সঙ্কেত দিয়েছিল। দেখা যায়, কোনও শর্ট সার্কিট থেকে নয়, আগুন লাগানো হয়েছিল। তদন্তে পুলিশ গত মাসের ৩০ তারিখ সমবায়ের ক্যাশিয়ার সুমন পালকে গ্রেফতার করে। সুমন পালের কাছ থেকে গুরুত্বপূর্ণ কিছু নথি, সমবায়ের চাবি উদ্ধার করেন তদন্তকারীরা। তাঁকে জেরা করে পুলিশ জানতে চার মাস আগে সমবায়ে অডিট হয়েছিল। তাতে লক্ষ লক্ষ টাকা গরমিল নজরে আসে বলে অভিযোগ। পুলিশ সূত্রে খবর, এরপরই উদয় কুমারের কাকগাছির বাড়ি থেকে অডিটের নথি উদ্ধার হয়। উঠে আসে তথ্য লোপাটের চেষ্টায় আগুন লাগিয়ে নথি পোড়ানোর অভিযোগ। এরপরই শনিবার উদয় কুমারকে গ্রেফতার করে ধনিয়াখালি থানার পুলিশ। যদিও গ্রেফতারির পর উদয় কুমারের কোনও বক্তব্য পাওয়া যায়নি।