Howrah: ধরপাকড় অব্যাহত, হাওড়ায় বাজেয়াপ্ত ৪০০ কেজি বাজি, গ্রেফতার ৩

Fire cracker: হাওড়া কমিশনারেট ও গ্রামীণ এলাকার বিভিন্ন জায়গায় অভিযান চালায় পুলিশ। অভিযানে নেমেই ডোমজুর থানা এলাকায় উদ্ধার হয় প্রায় ৪০০ কেজি বাজি।

Howrah: ধরপাকড় অব্যাহত, হাওড়ায় বাজেয়াপ্ত ৪০০ কেজি বাজি, গ্রেফতার ৩
হাওড়ায় বেআইনি বাজি উদ্ধার (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2023 | 4:42 PM

হাওড়া: এগরা-বজবজ-মালদা! একের পর এক বাজি কারখানায় বিস্ফোরণ (Blast) অব্যাহত। প্রাণ হারিয়েছেন অনেকে। তৎপর হয়েছে প্রশাসন। জেলায়-জেলায় চলছে ধরপাকড়। বেআইনি বাজি কারখানা বন্ধের জেরে একটি নোটিশও জারি করা হয়েছে নবান্নের তরফে। এবার হাওড়ায় বিভিন্ন থানা এলাকায় তল্লাশি পুলিশ প্রায় আটশো কেজি বাজি বাজেয়াপ্ত করেছে। গ্রেফতার হয়েছেন তিনজন।

হাওড়া কমিশনারেট ও গ্রামীণ এলাকার বিভিন্ন জায়গায় অভিযান চালায় পুলিশ। অভিযানে নেমেই ডোমজুর থানা এলাকায় উদ্ধার হয় প্রায় ৪০০ কেজি বাজি। বালির নিশ্চিন্দা এলাকায় উদ্ধার ১০০ কেজি বাজি উদ্ধার হয়েছে। অপরদিকে, দক্ষিণ হাওড়া দাসনগর এলাকায় অভিযান চালিয়ে হাওড়া সিটি পুলিশের গোয়েন্দারা রামকৃষ্ণ পল্লী থেকে উদ্ধার করেছে প্রায় ১৪৮ কেজি বাজি।

এছাড়াও সাঁকরাইলে মাসিলা গ্রাম থেকে উদ্ধার ৫০ কেজি বাজি। পাশাপাশি এদিন হাওড়ার জগৎবল্লভপুর থানার অন্তর্গত পাতিয়ালের মালপাড়া গ্রাম থেকে উদ্ধার প্রায় ১৫০ কেজি বাজি ও বাজির মশলা তৈরির অন্যান্য সামগ্রী উদ্ধার হয়েছে। পুলিশ সূত্রে খবর, এখানে একটি জঙ্গলের মধ্যে এই বাজিগুলো রাখা ছিল।

গোপন সূত্রে খবর পেয়ে জগৎবল্লভপুর থানার পুলিশ অভিযান চালায় এবং প্রচুর পরিমাণ বাজি উদ্ধার করে। পুলিশ আধিকারিকদের অনুমান বাড়িতেই বাজিগুলি মজুত ছিল। ধরপাকড়ের খবর প্রকাশ্যে আসতেই সেগুলি জঙ্গলে ফেলে রাখা হয় বলে খবর। এলাকায় দফায় দফায় চলছে পুলিশি তল্লাশি অভিযান।

এ দিকে, আজ উত্তর ২৪ পরগনার বেলঘরিয়ায় ৩০০ কেজি বাজি সহ ১ জনকে গ্রেফতার করে বেলঘরিয়া থানার পুলিশ। এছাড়াও  ৪০ হাজার ৫০০ কেজি বাজি বাজেয়াপ্ত করেছে বজবজ ও মহেশতলা থানার পুলিশ।বস্তুত, মঙ্গলবার সকালে মালদার ইংরেজবাজার পুরসভার অধীন নেতাজি মার্কেটে বাজির দোকানে বিধ্বংসী আগুন লাগে। দু’জন শ্রমিকের মৃত্যু হয় এই ঘটনায়। দু’জনের খোঁজ নেই। চারজনই শ্রমিক। যেখানে আগুন লাগে, সেটি একটি মার্কেট। একসঙ্গে গায়ে গায়ে প্রচুর দোকান। এখানে তিনটি বাজির দোকানও রয়েছে। আবার অন্যদিকে রয়েছে কার্বাইড, অ্যামোনিয়া মজুত করাও। যেহেতু প্রচুর দাহ্য বস্তু এই বাজারে ঠাসা, ফলে কোথা থেকে এই ঘটনা ঘটল তা এখনও স্পষ্ট নয়। অপরদিকে, রবিবার সন্ধ্যেবেলা বাজি কারখানায় বিস্ফোরণের জেরে প্রাণহানির ঘটনা ঘটেছে বজবজের চিংড়িপোতা গ্রামে।বিস্ফোরণের জেরে ঝলতে মৃত্যু হয়েছে তিন জনের। এক জন গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন। অপরদিকে, এগরার খাদিকুল গ্রামে বাজি কারখানায় বিস্ফোরণের জেরে মৃত্যু হয় ১২ জনের।