Durga Puja 2021: করোনা পরিস্থিতিতে দর্শক শূন্য বেলুড়মঠে মা দুর্গার নিরঞ্জন..

Belur Math: অন্যান্য বছরে এই বিজয় দশমীর দিনে বেলুড়মঠে হাজার দর্শনার্থীর সমাগম হয়।

Durga Puja 2021: করোনা পরিস্থিতিতে দর্শক শূন্য বেলুড়মঠে মা দুর্গার নিরঞ্জন..
জৌলুসহীন নিরঞ্জন বেলুড়মঠে
Follow Us:
| Edited By: | Updated on: Oct 15, 2021 | 10:55 PM

হাওড়া: নেই ভক্তদের সমাগম, নেই শত শত ভক্তের উদাস মনে থম থমে হয়ে থাকা প্রাঙ্গণ। দর্শনার্থীদের ছাড়াই নিরঞ্জনের পথে এগিয়ে গেলেন বেলুড় মঠের দেবী দুর্গা (Durga Idol)। সমস্ত পরম্পরা মেনেই বিজয়া দশমীর সন্ধ্যায় বেলুড় মঠ থেকে কৈলাসে পাড়ি দিলেন মহামায়া।

সালটা ১৯০১। রামকৃষ্ণ পরমহংসের শিষ্য স্বামী বিবেকানন্দে প্রচেষ্টায় প্রথম উমার আরাধনায় মেতে ওঠে গঙ্গার পশ্চিম পাড়ের বেলুড় মঠ (Belur math) চত্ত্বর। শ্রী শ্রী মা সারদা নামে সংকল্প করে বেলুড়মঠে শুরু হয়সেই সেই বারের দুর্গাপূজা (Durga Puja)। শতবর্ষের গন্ডি পেরিয়েও আজও একই নিয়মনীতি মেনে সেই পুজো চলে আসছে। চিরাচরিত প্রথা মেনে তান্ত্রিক মতে দেবী দুর্গার আরাধনা করা হয় বেলুড়মঠে। থাকে কুমারী পূজাও।

শুক্রবার বিজয়া দশমীর দিনে সেই একই পরম্পরা মেনে শ্রী শ্রী মায়ের মন্দিরের সামনে গঙ্গার ঘাটে ঢাক-ঢোল সহকারে নৃত্যের সঙ্গে নিরঞ্জন করা হয় দেবী দুর্গাকে। বিসর্জনকালে উপস্থিত ছিলেন মঠের সমস্ত সন্ন্যাসী মহারাজ ও ব্রহ্মচারীরা।

যদিও, গতবারের মত এবারেও বিসর্জনের একই ছবি রইল বেলুড় মঠে। করোনা (Corona) পরিস্থিতির জন্য কোনও ভক্তই এদিন উপস্থিত ছিলেন না উমার বিদায়কালে। মঠ কর্তৃপক্ষ আগেই সিদ্ধান্ত নিয়েছিল চলতি বছরেও ভক্তবিহীন পুজোর আয়োজন করা হবে। তাই দুর্গাপূজায় সাধারণ ভক্ত এবং দর্শনার্থীদের প্রবেশ নিষেধ ছিল বোধন থেকে বিসর্জন পর্যন্ত।

অন্যান্য বছরে এই বিজয় দশমীর দিনে বেলুড়মঠে হাজার দর্শনার্থীর সমাগম হয়। কড়া পুলিশি নিরাপত্তা বেষ্টনীর মধ্যে দেবী দুর্গার নিরঞ্জন সুসম্পন্ন হত। মানুষের ঢলে কার্যত হিমশিম খেতে হত তাদেরও। কিন্তু পরিস্থিতি বদলায় করোনা গ্রাসে দেশ বিপর্যস্ত হওয়ার পর। প্রথম ঢেউ এবং দ্বিতীয় ঢেউয়ের সময় দীর্ঘদিন বেলুড় মঠের দরজা ভক্ত এবং দর্শনার্থীদের জন্য বন্ধ থেকেছে।

এছাড়াও গত বছর এবং এই বছরও করোনার (Corona) একাধিক বিধিনিষেধ থাকায় দর্শনার্থী বিহীন পুজো আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়। তাই শুধুমাত্র মঠের সন্ন্যাসী মহারাজ ও ব্রহ্মচারীদের উপস্থিতিতেই মা দুর্গার নিরঞ্জন হল। যদিও এহেন বেলুড় মঠের নিরঞ্জনে মন খারাপ ভক্তকুলের। বেলুড় মঠের এই পুজোকে কেন্দ্র করে তাদের দীর্ঘদিনের আবেগ এবং ভালোবাসা জড়িয়ে আছে। অনেকেই বিভিন্ন জেলা থেকে এমনকি পার্শ্ববর্তী রাজ্য থেকেও ছুটে আসেন স্বামী বিবেকানন্দের আদর্শ ও বেলুড় মঠের টানে। কিন্তু করোনা দাড়ি টেনেছে সেই আবেগে। তাও বিষাদের মাঝে কৈলাসগামী উমার কাছে ভক্তদের প্রার্থনা ‘ রোগমুক্ত পৃথিবী নিয়ে আবার এসো মা’……..

আরও পড়ুন: Durga Puja 2021: বিসর্জনে নজির কলকাতা পুরসভার; জলে পড়ল না প্রতিমা, তবু নিরঞ্জন