রথে নয়, টোটোয় চেপে জগন্নাথ-বলরাম-সুভদ্রার যাত্রা তারকেশ্বরে

Rath Yatra: ভক্তের বাড়িতে সাতদিন ধরে পূজা অর্চনার মধ্য দিয়ে চলবে রথযাত্রার (Rath Yatra 2021) অনুষ্ঠান। করোনার বিধিনিষেধের জেরে এবার বন্ধ রয়েছে বহু বিখ্যাত রথের মেলা।

রথে নয়, টোটোয় চেপে জগন্নাথ-বলরাম-সুভদ্রার যাত্রা তারকেশ্বরে
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 12, 2021 | 8:09 PM

হুগলি: ভক্তের বাড়িতে সাতদিন ধরে পূজা অর্চনার মধ্য দিয়ে চলবে রথযাত্রার (Rath Yatra 2021) অনুষ্ঠান। করোনার বিধিনিষেধের জেরে এবার বন্ধ রয়েছে বহু বিখ্যাত রথের মেলা। এই পরিস্থিতিতে তারকেশ্বরের বাস স্ট্যান্ড সংলগ্ন ইসকন মন্দির থেকে প্রায় পাঁচ কিমি দূরে নতুন গ্রামে ভক্ত শ্রীরাম কৃষ্ণ দাসের বাড়ি টোটো করে নিয়ে যাওয়া হল জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে।

অন্যান্য বছরগুলোতে পুরশুড়া থেকে তারাকেশ্বর পযন্ত দীর্ঘ বারো কিলোমিটার রাস্তা বিশাল শোভাযাত্রা করে রথযাত্রা অনুষ্ঠিত হত। কিন্তু গত বছরও করোনা পরিস্থিতির কারণে বন্ধ ছিল রথ টানা। সেবারও ভক্তের বাড়িতে এ ভাবেই নিয়ে যাওয়া হয়েছিল জগন্নাথ বলরাম সুভদ্রাকে। এবারও সেই টোটো করেই ভক্ত কৃষ্ণের বাড়িতে গেলেন জগন্নাথ, বলরাম ও সুভদ্রা।

তারকেশ্বরের ইসকন মন্দিরে এদিন সকাল থেকেই রীতি নীতি মেনে পুজো ও অর্চনা হয়। ছাপ্পান্ন রকমের ভোগ নিবেদন করা হয় জগন্নাথকে। তার পর বিকালে রথযাত্রার প্রাচীন রীতি মেনে এবং তার সঙ্গে করোনা বিধি মেনে তারকেশ্বর ইসকন মন্দির থেকে টোটো করে জগন্নাথ, বলরাম এবং সুভদ্রাকে নিয়ে যাওয়া হয় ভক্তের বাড়ি। সেখানে সাত দিন নাম সংকীর্তন এবং ভোগ নিবেদনের মধ্যে পালিত হবে রথযাত্রা। সাত দিন পর পুনরায় টোটো করে ইসকন মন্দিরে ফিরিয়ে আনা হবে জগন্নাথ, বলরাম ও শুভদ্রাকে। আরও পড়ুন: চাকরি দেওয়ার নামে প্রতারণায় অভিযুক্ত মানবাধিকার কমিশনের ‘আধিকারিক’! জেরায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য