Ramakrishna Mission: ১২৫ বছর পূর্ণ রামকৃষ্ণ মিশনের, একবছর ধরে চলবে নানা অনুষ্ঠান, সহযোগিতা কেন্দ্রের

Ramakrishna Mission: ১২৫ বছর পূর্তি উপলক্ষে ২০২৩ সালের ১ মে পর্যন্ত টানা একবছর ধরে একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হবে মঠ এবং মিশনের তরফ থেকে।

Ramakrishna Mission: ১২৫ বছর পূর্ণ রামকৃষ্ণ মিশনের, একবছর ধরে চলবে নানা অনুষ্ঠান, সহযোগিতা কেন্দ্রের
বেলুড় মঠ
Follow Us:
| Edited By: | Updated on: May 01, 2022 | 11:21 AM

বেলুড়: আজ ১২৫ বছর পূর্ণ রামকৃষ্ণ মিশনের। ১৮৯৭ সালের ১ মে রামকৃষ্ণ মিশন প্রতিষ্ঠিত হয়। ১২৫ বছর পূর্তি উপলক্ষে ২০২৩ সালের ১ মে পর্যন্ত টানা একবছর ধরে একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হবে বেলুড় মঠ এবং মিশনের তরফ থেকে। কর্মসূচিতে সহায়তা করবে ভারত সরকার। রবিবার উদ্বোধনী অনুষ্ঠানটি হবে বেলুড় মঠের তরফ থেকে।  মূল অনুষ্ঠান হবে এদিন বিকেলে।

রামকৃষ্ণ পরমহংস দেবের ভাবধারাকে অনুসরণ করে স্বামী বিবেকানন্দ ১৮৯৭ সালের ১ মে বাগবাজারে বলরাম বসুর বাড়িতে ষোলো জন সদস্যদের নিয়ে একটি সভা করেছিলেন। সেখানে তিনি প্রস্তাব তোলেন সংঘ ব্যতীত বড় কোনও কাজ হয় না। তাঁর এই বক্তব্য সবাই সমর্থন করেন। এর ঠিক চার দিন পর অর্থাৎ ৫ মে এই সংঘের নামকরণ হয় রামকৃষ্ণ মিশন অ্যাসোসিয়েশন। তারপর পোহাতে হয় নানা আইনি জটিলতা। এরপর ১৯০৯ সালে আইনি স্বীকৃতি পায় রামকৃষ্ণ মঠ। অর্থাৎ স্বামীজীর যে মতাদর্শ বা ঠাকুরের যে আদর্শ তা সারা বিশ্বময় ছড়িয়ে দেওয়ার জন্য স্বামীজী যে সংঘের স্বপ্ন দেখেছিলেন তা আজকের দিনেই বীজ বপন হয়েছিল। আজকের দিনেই রামকৃষ্ণ মিশনের স্থাপন হয়েছিল।

সেই কারণে দিনটিকে স্মরণীয় করে রাখার জন্য সারাদিন ব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বেলুড় মঠের তরফ থেকে। সকাল ৯টা থেকে ১১ টা পর্যন্ত ভক্ত সমাগম হচ্ছে এখানে। মহারাজ এবং ব্রহ্মচারীরা একাধিক অনুষ্ঠানের আয়োজন করেছেন। তার মধ্যে রয়েছে বৈদিক মন্ত্রোচারণ, ভক্তিগীতি ভজন, পাশাপাশি রামকৃষ্ণ মিশনের ব্যাপ্তি নিয়েও আলোচনা করা হবে। এরপর বিকেলবেলা, অর্থাৎ ৪টে থেকে ৬টা পর্যন্ত একই ভাবে উদ্বোধনী অনুষ্ঠান রাখা হয়েছে। সেই অনুষ্ঠানের পৌরহিত্য করবেন স্বামী শ্রী স্মরণানন্দ মহারাজ। পাশাপাশি একটি পুস্তকেরও উদ্বোধন করবেন তিনি। গোটা অনুষ্ঠানটি ইউটিউবে দেখা যাবে।

এদিকে, গত দু’বছর করোনার জন্য বন্ধ ছিল বেলুড় মঠের দরজা। ধীরে-ধীরে পরিস্থিতি স্বাভাবিক হতেই খোলে মঠ। এদিনের অনুষ্ঠানও করোনা বিধি মেনেই চলবে। আজ সকালের মঠের দরজা খোলার পর ভক্তদের স্যানিটাইজ়ার দেওয়া হয়েছে। যাঁরা প্রবেশ করছেন তাঁদের প্রত্যেককে মাস্ক পরে আসতে হচ্ছে।

অন্যদিকে, কলকাতায় বিবেকান্দের বাড়িতেও অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে এইবার আর সেই অনুষ্ঠানের কোনওরকম আয়োজন করা হয়নি।

আরও পড়ুন: Contai Court: বিজেপি কর্মী খুনের তদন্তে কাঁথি আদালতে সিবিআই, আইনজীবী-ল’ক্লার্কদের জিজ্ঞাসাবাদ

আরও পড়ুন: Howrah Municipal: অবসর প্রাপ্ত পুরকর্মীদের জন্য সুখবর, বকেয়া গ্র্যাচুয়িটি মিটিয়ে দেবে পুরসভা