অবশেষে বাংলার মাটি ছুঁতে চলেছে রাফাল

আলিপুরদুয়ারের হাসিমারায় (Hasimara) আসছে ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) প্রধান হাতিয়ার রাফাল (Rafale) যুদ্ধবিমান। আর রাফালের আগমন কেন্দ্র করে সাজো সাজো রব সেখানে।

অবশেষে বাংলার মাটি ছুঁতে চলেছে রাফাল
রাফাল যুদ্ধবিমান। ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 12, 2021 | 2:24 AM

আলিপুরদুয়ার: অবশেষে বঙ্গবাসীর রাফাল (Rafale) দেখার অপেক্ষা শেষ হতে চলেছে। অম্বালার পর দেশের দ্বিতীয় ঘাঁটি হিসেবে আলিপুরদুয়ারের হাসিমারায় (Hasimara) আসছে ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) প্রধান হাতিয়ার রাফাল যুদ্ধবিমান। আর রাফালের আগমন কেন্দ্র করে সাজো সাজো রব হাসিমারায়।

একদিকে পাকিস্তান, অপরদিকে চিন। দুই প্রতিবেশী যখন ভারতের নিরাপত্তা নিয়ে মাথাব্যথা বাড়াচ্ছে, ঠিক তখনই ভারতের হাতে চলে আসে রাফাল ফ্রান্সে নির্মিত ড্যাসল্টের যুদ্ধবিমান রাফাল। গত বছর ২৯ জুলাই প্রথমবার দেশের মাটি স্পর্শ করে রাফাল। একসঙ্গে আসে পাঁচটি ফরাসি যুদ্ধবিমান। বিমানগুলির পয়লা গন্তব্য ছিল অম্বালা বায়ুসেনা ঘাঁটি। ‘গোল্ডেন অ্যারোজ়’ নামের ১৭ নম্বর স্কোয়াড্রনে বিমানগুলির সরকারিভাবে অন্তর্ভুক্তি হয় গত বছর সেপ্টেম্বরে। এ বছর প্রজাতন্ত্র দিবসে জনসমক্ষে এসে দিল্লির আকাশ কাঁপায় রাফাল।

আরও পড়ুন: পায়ের ঠিক কোথায় চিড় ধরেছে মমতার? দেখুন এক্স-রে প্লেট

তারপর থেকেই এতদিন প্রস্তুতি চলছিল বাংলার হাসিমারা ঘাঁটিতে। অম্বালার পর দেশের দ্বিতীয় বায়ুসেনা ঘাঁটিতে নামতে চলেছে রাফাল। ২০১৭-র ডিসেম্বরে মিগ-২৭ বাহাদুর বিদায় নিতেই শুরু হয়ে গিয়েছিল নতুন অতিথির জন্য স্কোয়াড্রন সাজানোর কাজ। বৃহস্পতিবার জানা গেল, এপ্রিলের মধ্যে রাফালের অন্তর্ভুক্তি হয়ে যাবে হাসিমারায়। মে মাসের মধ্যে একে একে যুদ্ধবিমান চলে আসবে আলিপুরদুয়ার জেলার এই ঘাঁটিতে। তার মধ্যেই ফ্রান্স থেকে ট্রেনিং শেষ করে ফিরেও আসবেন পাইলটরা। পুবে চোখ রাঙাচ্ছে চিন। এ বার আকাশযুদ্ধে সমানে পাল্লা দেবে ভারতও।

আরও পড়ুন: পায়ে ব্যান্ডেজ বেঁধেই ব্যাক টু ব্যাক প্রচার, আগামী সপ্তাহ থেকেই জেলা সফরে মমতা