অভিনব উদ্যোগ, করোনা রোগীর জন্য নার্স ও টেকনিশিয়ান নিয়ে ছুটছে টোটো অ্যাম্বুল্যান্স

এই টোটো অ্য়াম্বুল্যান্সে থাকছে অক্সিজেন সিলিন্ডার, অক্সি মিটার, পেসার মাপার যন্ত্র ছাড়াও চিকিৎসার নানাবিধ সরঞ্জাম। করোনা আক্রান্ত সঙ্কটাপন্ন রোগীকে বাড়ি থেকে হাসপাতাল নিয়ে যাওয়া পর্যন্ত সময়ে তাঁর চিকিৎসার জন্য থাকছে প্রশিক্ষিত নার্স ও টেকনিশিয়ানরা। রয়েছে নিখরচায় অক্সিজেন পরিষেবাও।

অভিনব উদ্যোগ, করোনা রোগীর জন্য নার্স ও টেকনিশিয়ান নিয়ে ছুটছে টোটো অ্যাম্বুল্যান্স
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: May 15, 2021 | 1:40 AM

জলপাইগুড়ি: অন্যান্য বছর এই সময়ে পুজোর প্রস্তুতি শুরু করে দেয় জলপাইগুড়ি শহরের শতবর্ষ প্রাচীন কদমতলা সর্বজনীন দুর্গাপুজো কমিটি। তবে এবার জেলায় করোনা (Corona) পরিস্থিতি ভয়াবহ। আপাতত পুজোর আয়োজনকে সরিয়ে রেখে করোনা রোগীদের পরিষেবা প্রদানে বেশি ভাবিত তারা। এই প্রেক্ষিতে রোগীদের জন্য অভনব উদ্যোগ নিল পুজো কমিটি। শহরে শুরু হল টোটো অ্যাম্বুল্যান্স পরিষেবা।

শুক্রবার কদমতলা সর্বজনীন দুর্গাপূজা কমিটি ও গ্রীন জলপাইগুড়ি নামে এক সেচ্ছাসেবী সংস্থার যৌথ উদ্যোগে জলপাইগুড়ি দুর্গাবাড়ি এলাকা থেকে ২৪ ঘণ্টার জন্য টোটো অ্যাম্বুল্য়ান্স পরিষেবা চালু হল। এই অ্য়াম্বুল্যান্সে থাকছে অক্সিজেন সিলিন্ডার, অক্সিমিটার, পেসার মাপার যন্ত্র ছাড়াও চিকিৎসার নানাবিধ সরঞ্জাম।

শুধু তাই নয়, করোনা আক্রান্ত সঙ্কটাপন্ন রোগীকে বাড়ি থেকে হাসপাতাল নিয়ে যাওয়া পর্যন্ত সময়ে তাঁর চিকিৎসার জন্য এই টোটো অ্যাম্বুল্যান্সেই থাকছে প্রশিক্ষিত নার্স ও টেকনিশিয়ানরা। থাকবে নিখরচায় অক্সিজেন পরিষেবাও।

এই অভিনব অ্যাম্বুল্যান্সের উদ্বোধন করেন পুজো কমিটির সহ-সভাপতি সোমনাথ পাল ও জেলা যুব কল‍্যাণ আধিকারিক এনটি শেরপা-সহ প্রমুখ। এনটি শেরপা ফিতে কেটে এই টোটো অ্যাম্বুল্যান্সের সূচনা করেন।

আরও পড়ুন: বাড়িতে রক্তচাপ মাপছেন? ভুল এড়াতে মেনে চলুন ছয়টি নিয়ম

তবে গত ১ মে থেকেই জলপাইগুড়ি শহরে প্রথম টোটো অ্যাম্বুল্যান্স পরিষেবা শুরু হয়েছে। এই পরিষেবা চালুর কয়েকদিনের মধ্যে শহরে ব্যাপক চাহিদা সৃষ্টি হয়। দিনরাত মিলিয়ে গড়ে ২৫ জন করে রোগী যাচ্ছেন এই টোটোতে। যা নিয়ে হিমশিম খাচ্ছিল সংস্থা। তাই তারা পরিকল্পনা করে দ্বিতীয় অ্যাম্বুল্যান্স চালু করার। এদিন সেই দ্বিতীয় টোটো অ্যাম্বুল্যান্স পরিষেবা চালু করল গ্রীন জলপাইগুড়ি নামে সেচ্ছাসেবী সংস্থা। তাদের সঙ্গী কদমতলা সর্বজনীন দুর্গাপুজো কমিটি।