Unknown Fever: উত্তরবঙ্গে লাগামছাড়া দশা! মারা গেল ১৯ দিনের শিশুও, গত ২৪ ঘণ্টায় মৃত ৮

Child Death in North Bengal: অজানা জ্বর (Unknown Fever) আর শিশুমৃত্যু (Child Death), উত্তরবঙ্গে (North Bengal) এ যেন রোজকার ঘটনা হয়ে দাঁড়িয়েছে। বুধবার ফের দুই শিশুর মৃত্যু হল উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালে। গত ২৪ ঘণ্টায় শুধু এই হাসপাতালেই ৮ শিশুর মৃত্যু হল।

Unknown Fever: উত্তরবঙ্গে লাগামছাড়া দশা! মারা গেল ১৯ দিনের শিশুও, গত ২৪ ঘণ্টায় মৃত ৮
থামছেই না শিশুমৃত্যু! নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2021 | 6:51 PM

উত্তরবঙ্গ: অজানা জ্বর (Unknown Fever) আর শিশুমৃত্যু (Child Death), উত্তরবঙ্গে (North Bengal) এ যেন রোজকার ঘটনা হয়ে দাঁড়িয়েছে। বুধবার ফের দুই শিশুর মৃত্যু হল উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালে। গত ২৪ ঘণ্টায় শুধু এই হাসপাতালেই ৮ শিশুর মৃত্যু হল।

উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ সূত্রে খবর, মঙ্গলবার রাতে একটি শিশুর মৃত্যু হয়। এছাড়া দুপুরেও মারা যায় দুটি শিশু। এই তিন শিশুর নিউমোনিয়ার সঙ্গে প্রবল জ্বর আর শ্বাসকষ্টের সমস্যা ছিল। এদের মধ্যে দুটি শিশুর বয়স মাত্র দেড় মাস। একটি শিশুর বয়স ৯ মাস।

হাসপাতাল সূত্রে খবর, মৃত শিশুদের বাড়ি যথাক্রমে বীরপাড়া নকশালবাড়ি এবং মালবাজারে। এছাড়া চোপড়ার বাসিন্দা একটি পরিবারের শিশু ছাড়াও পেডিয়াট্রিক বিভাগে মারা গিয়েছে ১৯ দিনের এক শিশু। জলপাইগুড়ি জেলা হাসপাতাল থেকে রেফার হয়ে আসার পথে মৃত্যু হয় অন্য এক শিশুর। এরই পাশাপাশি আরও দুই শিশুর মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তাদের মধ্যে একজন জলপাইগুড়ির বাসিন্দা বলে জানা গিয়েছে।

এদিকে জলপাইগুড়ি সদর হাসপাতালে গত ২৪ ঘণ্টায় মোট ২ টি শিশু মৃত্যুর ঘটনা সামনে এসেছে। এর মধ্যে একটি শিশু ময়নাগুড়ির ও একটি শিশু ধূপগুড়ির বলে জানা গিয়েছে। ময়নাগুড়ি ব্লকের পানবাড়ি অঞ্চলের বাসিন্দা অমৃত দেবনাথের ৩ মাসের শিশুকন্যা অনুশ্রিতা দেবনাথ প্রবল জ্বর ও শ্বাসকষ্ট জনিত সমস্যায় ভুগছিল। সমস্যা বাড়ায় মঙ্গলবার গভীর রাতে তাকে জলপাইগুড়ি সদর হাসপাতালে নিয়ে আসা হয়। হাসপাতালের শিশু বিভাগে ভর্তিও হয় সে। কিন্তু ভর্তির কিছুক্ষণ পরই শিশুটি মারা যায় বলে জানা গিয়েছে।

শিশুকন্যার বাবা অমৃত দেবনাথ জানান, প্রবল জ্বর এসেছিল। এর পর তাঁরা গত সোমবার ময়নাগুড়িতে এক প্রাইভেট চিকিৎসকে দেখান। তিনি ওষুধপত্র দিয়েছিলেন। একটু সময়ের জন্য জ্বর কমলেও তা কাজে আসেনি। ফের মঙ্গলবার রাতে বাড়াবাড়ি শুরু হলে তারা বাচ্চাটিকে নিয়ে জলপাইগুড়ি আসেন। কিন্তু হাসপাতালে ভর্তির কিছুক্ষণ পরই বাচ্চাটি মারা যায়।

অন্যদিকে গতকাল রাতে ধূপগুড়ির আরও একটি শিশু মারা গিয়েছে বলে জানিয়েছেন রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান। ঘটনার উদ্বেগ প্রকাশ করে চেয়ারম্যান বিজয় চন্দ্র বর্মন বলেন, গত ২৪ ঘন্টায় দুই শিশুর মৃত্যু হয়েছে। এদের একজনের বাড়ি ময়নাগুড়ি এবং একজনের বাড়ি ধূপগুড়ি। এখন ১২৫ জন শিশু হাসপাতালে চিকিৎসাধীন। এদের মধ্যে নতুন করে ভর্তি হয়েছে ৩৩ জন। হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৬টি শিশু। ৩টি শিশুকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে রেফার করা হয়েছে বলে জানান তিনি। তিনি আরও বলেন, “ডাক্তারবাবুরা আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন। কিন্তু তবুও শিশুর মৃত্যু হচ্ছে। বিষয়টি নিয়ে আমি হাসপাতাল কর্তৃপক্ষর সঙ্গে যোগাযোগ রাখছি।”

আরও পড়ুন: Unknown Fever: উত্তরবঙ্গে ফের শিশুমৃত্যু! ২৪ ঘণ্টায় মারা গেল ৩টি দুধের শিশু