‘এসবের জন্য রাত ছাড়া গতি নেই’, আধার কার্ড করাতে দীর্ঘ লাইনে চা-শ্রমিকরা!

AADHAR: সম্প্রতি, টিকার আকাল নিয়ে এমন দীর্ঘ লাইন পড়তে দেখা গিয়েছে টিকাকরণ কেন্দ্রের বাইরে। কিন্তু আধারকার্ডের জন্য এমন দীর্ঘ লাইন?

  • Publish Date - 12:34 am, Fri, 23 July 21 Edited By: tista roychowdhury
'এসবের জন্য রাত ছাড়া গতি নেই', আধার কার্ড করাতে দীর্ঘ লাইনে চা-শ্রমিকরা!
নিজস্ব চিত্র

জলপাইগুড়ি: টিকা পেতে নয়, কেন্দ্রীয় সরকারের আধার কার্ড তৈরি ও কার্ড সংশোধন করাতে পোস্ট অফিসের বাইরে দীর্ঘ লাইন দিয়েছেন চা-বাগানের শ্রমিকরা! কারোর কোলে সন্তান, কেউ বা এসেছেন পরিবার নিয়ে। রাত এগারোটার পর থেকেই বানারহাট পোস্ট অফিসের সামনে পড়েছে দীর্ঘ লাইন। কোভিড বিধি শিকেয় তুলেই চলছে জমায়েত।

সম্প্রতি, টিকার আকাল নিয়ে এমন দীর্ঘ লাইন পড়তে দেখা গিয়েছে টিকাকরণ কেন্দ্রের বাইরে। কিন্তু আধারকার্ডের জন্য এমন দীর্ঘ লাইন? সাম্প্রতিককালে কবে চোখে পড়েছে মনে করতে পারছে না সংশ্লিষ্ট মহল। মোদীজমানায় সর্বাধিক চর্চিত যে সরকারি উদ্যোগ তা হল আধার কার্ড। দেশের প্রত্যেক নাগরিক কেবল আধার কার্ড পাবেন তাই নয়, এই আধার কার্ড নাগরিকত্ব থেকে শুরু করে একাধিক নাগরিক পরিষেবা প্রাপ্তির চাবিকাঠিও। কেন্দ্রপাড়া চা-বাগানের শ্রমিকদের অভিযোগ, তাঁদের নাকি আধার কার্ডই হয়নি এত বছরে! এমনকী প্রশাসনকে বলেও লাভ হয়নি।

সম্প্রতি, জেলা প্রশাসনের তরফে নোটিস দিয়ে জানানো হয়েছে যাঁদের আধার কার্ড হয়নি তাঁরা কার্ড বানাতে পারবেন। আধারে তথ্য় ভুল থাকলে তা সংশোধনও করা হবে। কিন্তু ১০জন ছেলে ও ১০ জন মেয়ের বেশি একদিনে আধার নথিভুক্ত হবে না। ফলে বৃহস্পতিবার রাত থেকেই কোভিড বিধি শিকেয় তুলে লাইন দিয়েছেন চা-শ্রমিকরা। কিন্তু, করোনা আবহে এভাবে লাইন দেওয়ার কী প্রয়োজন? এক চা-শ্রমিকের কথায়, “রাত ছাড়া এসব হয় না। আমাদের কার্ড হয়নি। সকালে কাজে যেতে হয়। কাজে না গেলে একদিনের মজুরি কাটা যাবে। তাই রাত থেকেই লাইন দিয়েছি। তাতে সকাল সকাল এই কাজটা মিটে যায়।” কিন্তু, প্রশ্ন উঠছে, এত বছরেও কেন আধার কার্ড থেকে বঞ্চিত এই চা-শ্রমিকরা? যদি বঞ্চিতই ছিলেন তাহলে প্রয়োজনীয় নাগরিক সুবিধা কি তারা পেয়েছেন? যদি পেয়ে থাকেন তবে তা কীভাবে পেলেন? যদিও, আধারের ‘আঁধারস্য গতি’ প্রসঙ্গে জেলা প্রশাসনের তরফে  এখনও কোনও প্রতিক্রিয়া মেলেনি। আরও পড়ুন: ‘কপালের নাম ভ্যাকসিন’! অপেক্ষাই সার, রাতভোর লাইন দিয়েও মিলল না টিকা

Click on your DTH Provider to Add TV9 Bangla