প্রবল বৃষ্টিতে জাতীয় সড়কে নামল ধস, বন্ধ রাস্তা

Landslide: ধসের আশঙ্কা আগেই করা হয়েছিল। পাথর নেমে সম্পূর্ণ বন্ধ হয়ে গিয়েছে রাস্তা।

প্রবল বৃষ্টিতে জাতীয় সড়কে নামল ধস, বন্ধ রাস্তা
ধস নেমে বন্ধ রাস্তা (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Aug 02, 2021 | 7:53 AM

দার্জিলিং: আশঙ্কা ছিলই। আর সেই আশঙ্কা সত্যি করে পাহাড়ে নাম ধস। দার্জিলিং-এ জাতীয় সড়কে ভয়াবহ ধস (landslide) নেমে বন্ধ রাস্তা। রবিবার রাতে এই ধস নামে। রাস্তা সেই সময় ফাঁকা থাকা কোনও দুর্ঘটনা ঘটেনি। আজ, সোমবার সকালে রাস্তা পরিষ্কার করার কাজ কশুরু হয়েছে। বন্ধ হয়ে গিয়েছে সিকিম (Sikkim) যাওয়ার রাস্তা। দার্জিলিং-এর  শ্বেতীঝোড়ায় নেমেছে এই ব্যাপক ধস।কতক্ষণে সড়কপথ স্বাভাবিক হবে, তা স্পষ্ট নয়।

শ্বেতীঝোড়ায় এনএইচ ১০ ধরেই শিলিগুড়ি থেকে কালিম্পং ও সিকিমের দিকে যাওয়া যায়। রাত ১১ টায় রাতে ধস নামে ওই রাস্তায়। জানা গিয়েছে, প্রবল বৃষ্টিতে মাটি আলগা হয়ে ধস নামে। বিস্তীর্ণ এলাকা জুড়ে পাথর নেমে এসে বন্ধ হয়ে গিয়েছে ওই জাতীয় সড়ক। সকাল হতেই রাস্তা খোলার কাজ শুরু হয়েছে। যত দ্রুত সম্ভব রাস্তা থেকে পাথর সরানোর চেষ্টা চলছে। পূর্বাভাস অনুযায়ী, গতকাল থেকেই ব্যাপক বৃষ্টি শুরু হয়েছে উত্তরবঙ্গে। তাই জায়গায় জায়গায় মাটি আলগা হয়ে গিয়ে বিপদ বাড়ছে। ধসের আশঙ্কার করা  হয়েছিল আগেই।

এই পার্বত্য এলাকায় ধস নামার ঘটনা নতুন নয়। কয়েকদিন আগে টানা বৃষ্টিতে ধস নামে সেবক রংপো রেলপথে। সেই মর্মান্তিক দুর্ঘটনায় মৃত্যু হয় এক শ্রমিকের। ধসের কারণে মর্মান্তিক ঘটনাটি ঘটে কালিম্পঙে মামখোলায়। ধসের কবলে দার্জিলিং থেকে কালিম্পঙ যাওয়ার রাস্তাও বন্ধ হয়ে গিয়েছিল। উত্তরে গাড়ি এমনিতেই কম চলছিল। ধসের ফলে একেবারের সমতলের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। কয়েকদিন পর ফের এই ধস। আবারও সমস্যা বাড়ল পাহাড়বাসীর। আরও পড়ুন: ভরসন্ধেয় দমদমে পরপর তিনটে গুলি, লুটিয়ে পড়লেন তৃতীয় লিঙ্গের সুমনা