মিরাকল! এক নয়, দুই নয়, এক্কেবারে তিন-তিনটি কন্যাসন্তানের জন্ম দিলেন মনমায়া

Medical Science: হাসপাতাল সূত্রে খবর, কয়েকদিন আগেই সন্তান প্রসবের জন্য মাল হাসপাতালের প্রসুতি বিভাগে ভর্তি হন মনমায়া। এরপর শুক্রবার রাতে ২৭ বছরের ওই মহিলা তিন কন্যা সন্তানের জন্ম দেন।

মিরাকল! এক নয়, দুই নয়, এক্কেবারে তিন-তিনটি কন্যাসন্তানের জন্ম দিলেন মনমায়া
সেই তিন কন্যাসন্তান, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2021 | 9:53 PM

জলপাইগুড়ি: একটি নয়। দুটিও নয়। এক্কেবারে তিন-তিনটি কন্যাসন্তানের (Triplets) জন্ম দিলেন ধুপগুড়ি বানারহাটের কারবালা চা-বাগানের বাসিন্দা মনমায়া প্রধান। যমজ সন্তানের জন্ম অনেকেই দেখেছেন, কিন্তু একসঙ্গে তিনটি সন্তান তাও কন্যা, এ যেন মিরাকল। চিকিত্‍সাবিজ্ঞানে এ হেন ঘটনা খানিক বিরল বলেই পরিচিত। শুক্রবার রাতে, মাল সুপার স্পেশালিটি হাসপাতালের প্রসূতি বিভাগে তিন সন্তানের জন্ম দেন মনমায়া।

হাসপাতাল সূত্রে খবর, কয়েকদিন আগেই সন্তান প্রসবের জন্য মাল হাসপাতালের প্রসুতি বিভাগে ভর্তি হন মনমায়া। এরপর শুক্রবার রাতে ২৭ বছরের ওই মহিলা তিন কন্যা সন্তানের (Triplets) জন্ম দেন। কর্তব্যরত চিকিত্‍কসেরা জানিয়েছেন  তিন সন্তান ও মা সুস্থ আছেন। বর্তমানে তিন সদ্যোজাতকেই এসএনসিইউতে রাখা হয়েছে। চিকিত্‍সা বিজ্ঞানে এই ঘটনা অস্বাভাবিক না হলেও খানিক বিরল তো বটেই। কারণ, যমজ বা টুইনস সন্তানের  জন্ম স্বাভাবিক হলেও ট্রিপলেটসের জন্ম খানিক বিরল। চিকিত্‍সাবিজ্ঞানে এই ট্রিপলেটস-এর জন্ম হতে পারে নানা কারণে।

সাধারণত,  মাতৃগর্ভে একটি ডিম্বাণু দুটি ভাগে বিভক্ত হয়ে শুক্রাণু দ্বারা নিষিক্ত হলে দুটি ভ্রুণ তৈরি হয়ে থাকে। কোনওভাবে যদি একটি ডিম্বাণু দুইভাগে বিভক্ত না হয়ে তিনভাগে বিভক্ত হয়ে নিষিক্ত হয়, তখন সেখান থেকে তিনটি ভ্রুণের জন্ম হয়। খুব কমক্ষেত্রেই দেখা গিয়েছে তিনটি ভ্রুণই সুস্থসবল সন্তানে রূপান্তরিত। এইক্ষেত্রে, যে তিনটি পৃথক জ়াইগোট তৈরি হয় বিজ্ঞানের পরিভাষায় তাকে পলিজাইগোট বলে। সন্তান জন্মালে তাদের পলিজ়াইগোটিক ট্রিপলেটস (Triplets) বলা হয়। যেহেতু একটি ডিম্বাণু ভেঙেই এই সন্তানদের জন্ম হয়, তাই এদের দেখতেও একইরকম হয়। তাই এদের হোমোজাইগোটিকও বলে।

অন্যদিকে, যদি একটি  ডিম্বাণুর বদলে কোনওভাবে তিনটি ডিম্বাণু একসঙ্গে নিষিক্ত হয়, তবেও গর্ভবতী মা তিন সন্তানের জন্ম দিতে পারেন। সেক্ষেত্রে তিনটি সন্তানের কিছু বাহ্যিক বৈশিষ্ট্য এক হলেও হুবহু সকল বৈশিষ্ট্য একরকম হয় না। একে বিজ্ঞানের ভাষায় হেটারোজাইগোটিক ট্রিপলেটস বলা হয়। সাধারণত ৩.৯ লক্ষ মানুষের মধ্যে ৪৩০০ জন ট্রিপলেটস সন্তান হয়ে থাকেন। অর্থাত্‍, প্রতি ১০০০ জনে ১ জন। শতাংশের নিরিখে ০.১ শতাংশের চেয়ে খানিক বেশি। গ্রেটার বাল্টিমো মেডিক্যাল সেন্টারের ধাত্রীবিদ্যা প্রধান ভিক্টর কুজ়ামির কথায়, “এই ঘটনার সত্য কারণ যে কী তা কেউ জানে না। একে মিরাকলই বলা চলে।”

ধূপগুড়িতে শুক্রবার মনমায়া যে তিনটি কন্যাসন্তানের জন্ম দিয়েছেন, তাতে চিকিত্‍সকেরা জানিয়েছেন ওই তিন সন্তানই হোমোজাইগোটিক ট্রিপলেটস। যা বিরল থেকে বিরলতম ঘটনা বলা যেতেই পারে। সাম্প্রতিককালে, শুধু ধূপগুড়ি কেন গোটা বঙ্গেও এমন নজিরবিহীন ঘটনা ঘটেছে বলে মনে করতে পারছেন না বিশেষজ্ঞরা। সদ্য় মা হওয়া মনমায়া প্রধানের স্বামী নীরজ প্রধান যদিও বলেন, “আমি সাধারণ গরীব শ্রমিক। আমার তিন কন্যাসন্তানকে পালন করা সত্যিই কঠিন হবে।তবে আমি খুশি। চেষ্টা করব যতটা যত্নে ওদের বড় করা যায়।” আরও পড়ুন: ‘মেয়ের গায়ে যেখানে-সেখানে হাত দিয়েছে’, চোখে জল বাবার, অভিযুক্ত কম্পিউটার ‘স্যর’!