Elephant: জোর গতিতে ছুটছিল ১০টি ট্রাক, কিছু একটা দেখা যাচ্ছিল উপর থেকেই, দাঁড় করাতেই চোখ কপালে বনদফতরের

Jalpaiguri: জলপাইগুড়ির মঙ্গলবারের ঘটনা। সেখানে তিস্তা সেতুর কাছে দশটি ট্রাক সহ দশটি হাতি আটক করে বন দফতর

Elephant: জোর গতিতে ছুটছিল ১০টি ট্রাক, কিছু একটা দেখা যাচ্ছিল উপর থেকেই, দাঁড় করাতেই চোখ কপালে বনদফতরের
জলপাইগুড়ি থেকে নিয়ে যাওয়া হচ্ছিল হাতি (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jun 07, 2022 | 4:58 PM

জলপাইগুড়ি: জোর গতিতে ছুটছিল ট্রাক। কিন্তু সিগন্যালের কাছে আসতেই পথ আটকাল বনদফতর। গাড়ির দিকে তাকাতে চক্ষু চড়কগাছ। একটি নয়, দু’টি নয়, দশ-দশটি হাতি একসঙ্গে। দশটি ট্রাকে করে ওই দশটি হাতিকে নিয়ে যাওয়া হচ্ছিল বলে খবর। তারপরই আটক করা হল ওই ট্রাকটিকে।

জলপাইগুড়ির মঙ্গলবারের ঘটনা। সেখানে তিস্তা সেতুর কাছে দশটি ট্রাক সহ দশটি হাতি আটক করে বন দফতর। সূত্রের খবর, হাতিগুলিকে অরুণাচল প্রদেশ থেকে গুজরাটের জামনগরের রাধা মন্দিরে নিয়ে যাওয়া হচ্ছিল। সেই সময় পথ আটকায় বন দফতর।

ট্রাকে করে নিয়ে যাওয়া হচ্ছে হাতি

কাগজপত্র খতিয়ে দেখতে শুরু করেন বন কর্মীরা। পাশাপাশি হাতি সহ ট্রাকগুলিকেও আটক করা হয়। এলাকায় আসেন জলপাইগুড়ি বন বিভাগের ভারপ্রাপ্ত বনাধিকারিক বিকাশ ভি।

বনাধিকারিক বিকাশ ভি জানান, ‘হাতিগুলি অরুণাচল প্রদেশ থেকে গুজরাটের জামনগরের রাধা মন্দিরে নিয়ে যাওয়া হচ্ছে। এগুলি দান করা হয়েছে। হাতিগুলির যাত্রা পথের জন্য তাদের খাদ্য সামগ্রী, চিকিৎসক, মাহুত সহ যাবতীয় পরিকাঠামো নিয়েই যাচ্ছিলো এরা। এদের কাগজপত্র ও মাইক্রো চিপ পরীক্ষা করা হয়েছে। কোনও অসঙ্গতি ধরা না পড়ায় পরে হাতি গুলিকে ফের গন্তব্যের উদ্দেশে রওনা করিয়ে দেওয়া হয়েছে।

পাশাপাশি তিনি জানান, ‘আমরা নিত্য নৈমিত্তিক চেকিং করছিলাম। এ দিনও সেই রকমই চেকিং চলছিল। তখনই লক্ষ্য করি হাতি বোঝাই ট্রাক। তারপর আমরা সবটা যাচাই করি। ভেরিফিকেশন করানো হয়। তারপর সমস্ত কাগজপত্র উপযুক্ত থাকায় ট্রাকগুলিকে ছেড়ে দেওয়া হয়।’