Jhalda: দল ছাড়লেন নির্দল থেকে ঘাসফুলে যাওয়া ঝালদার কাউন্সিলর, পুরবোর্ড হাত ছাড়া হতে চলেছে তৃণমূলের?

Shila Chatterjee: গত পুর নির্বাচনে নির্দল হিসাবে জিতেছিলেন। জেতার পরই তৃণমূলে যোগ দেন তিনি।  এর পর তৃণমূল তাঁকে ঝালদা শহর সভানেত্রীর পদে বসায়।

Jhalda: দল ছাড়লেন নির্দল থেকে ঘাসফুলে যাওয়া ঝালদার কাউন্সিলর, পুরবোর্ড হাত ছাড়া হতে চলেছে তৃণমূলের?
ঝালদার কাউন্সিলর শিলা চ্যাটার্জি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 27, 2022 | 5:34 PM

ঝালদা: পুরুলিয়া জেলার ঝালদা পুরসভায় (Jhalda Municipality) ফের টালমাটাল পরিস্থিতি তৈরির সম্ভাবনা। ঝালদার তৃণমূল (TMC) পরিচালিত পুরবোর্ডের বিরুদ্ধে অনাস্থা আনার কথা জানানো হয়েছিল কংগ্রেসের পক্ষ থেকে। এই পরিস্থিতিতে পদত্যাগ করার কথা জানালেন নির্দল হিসাবে জিতে তৃণমূলে যাওয়া মহিলা কাউন্সিলর শীলা চ্যাটার্জি। ঝালদার তিন নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তিনি। গত পুর নির্বাচনে নির্দল হিসাবে জিতেছিলেন। জেতার পরই তৃণমূলে যোগ দেন তিনি।  এর পর তৃণমূল তাঁকে ঝালদা শহর সভানেত্রীর পদে বসায়। বৃহস্পতিবার আচমকা তিনি পদত্যাগ করেন। এ নিয়ে দলের কাছে নিজের পদত্যাগ পত্রও পাঠিয়ে দেন তিনি। বিষয়টি নিয়ে শীলা বলেছেন, ““আমি নির্দল থেকে জয়ী হয়ে তৃণমূল কংগ্রেসে যোগদান করি এলাকার উন্নয়নের স্বার্থে।  দল আমাকে ঝালদা শহর সভানেত্রীর দায়িত্বও দেয়। আজ বৃহস্পতিবার ব্যক্তিগত কারণে তৃণমূল দল ও ঝালদা শহর তৃণমূল কংগ্রেসের সভানেত্রীর পদ থেকে পদত্যাগ করলাম। বিষয়টি লিখিত ভাবে জেলা নেতৃত্বকেও জানিয়েছি।” যদিও কংগ্রেস অনাস্থা প্রস্তাব আনলে তাঁর অবস্থান কী হবে, এ ব্যপারে কোনও মন্তব্য করতে চাননি তিনি।

যদিও শীলার পদত্যাগের বিষয়ে কোনও মন্তব্য করতে চায়নি তৃণমূল। বিষয়টি নিয়ে ঝালদা শহর তৃণমূল কংগ্রেস সভাপতি চিরঞ্জীব চন্দ্র বলেন, “এই পদত্যাগ নিয়ে এখনও তৃণমূলের কাছে কোনও খবর নেই। তাই মন্তব্য করা সম্ভব নয়।” তৃণমূল শিবির থেকে কাউন্সিলরের পদত্যাগে উচ্ছ্বসিত কংগ্রেস। শীঘ্রই তৃণমূল বোর্ডের পতন ঘটবে বলে মনে করছে হাতশিবির। এ নিয়ে পুরুলিয়া জেলা কংগ্রেস সভাপতি নেপাল মাহাত বলেছেন, “নৈতিক ভাবে ঝালদা পৌর সভায় ক্ষমতায় থাকা উচিত নয়। লোভে পড়ে শীলা চ্যাটার্জি তৃণমূলে যোগ দেন। ঝালদায় তৃণমূল আর ক্ষমতায় থাকতে পারবে না।”

ঝালদার বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট

ঝালদা পুরসভায় মোট ১২টি ওয়ার্ড আছে। গত পুরনির্বাচনে ঝালদায় ৫টি করে আসন জেতে তৃণমূল ও কংগ্রেস। ২টি আসন জেতেন নির্দল প্রার্থীরা। জয়ের পর নির্দল প্রার্থী শীলা চ্যাটার্জি যোগ দিয়েছিলেন তৃণমূলে। এর জেরে সেখানে তৃণমূলের কাউন্সিলর সংখ্যা দাঁড়ায় ৬। সেই সঙ্গে অপর নির্দলের সমর্থনও পেয়েছিল রাজ্যের শাসক দল। এই সমর্থন নিয়ে সেখানে পুরবোর্ড গঠন করে তৃণমূল। এর মধ্যে কংগ্রস কাউন্সিলর তপন কান্দু খুনের ঘটনায় উত্তাল হয় রাজ্য রাজনীতি। সেই ওয়ার্ড থেকে তপনের ভাই কংগ্রেসের টিকিটেই জেতেন। কিন্তু শীলার পদত্যাগের পর তৃণমূলের কাউন্সিলর সংখ্যা কমে হল পাঁচ। কংগ্রেসেরও ঝালদায় কাউন্সিলর সংখ্যা পাঁচ। অনাস্থা প্রস্তাব যদি গৃহীত হয় এবং নির্দল যদি প্রস্তাবের পক্ষে সমর্থন করেন, তাহলে সেখানকার তৃণমূলের পুরবোর্ড পড়ে যাওয়ার আশঙ্কা তৈরি হচ্ছে। যদিও নির্দল দুই কাউন্সিলর নিজেদের অবস্থান এখন পরিষ্কার করেননি। কিন্তু তাঁরা কংগ্রেসের পক্ষে দাঁড়ালে রাজ্য রাজনীতিতে আরও এক বার আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসবে ঝালদা।