CPM: ভোটের আগে জমি শক্ত করতে মরিয়া সিপিএম, লালমাটির জেলায় লাল পতাকা হাতে আদিবাসী সম্প্রদায়

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অবন্তিকা প্রামাণিক

Updated on: Nov 19, 2022 | 5:28 PM

Jhargram: একসময় মাওবাদীদের হাতে সবচেয়ে বেশি খুন হয়েছিল শিলদা, বিনপুর, রামগড় এলাকায়। পালুইডাঙায় মাওবাদীরা প্রথম পুলিশের অস্ত্র ছিনতাই করেছিল।

CPM: ভোটের আগে জমি শক্ত করতে মরিয়া সিপিএম, লালমাটির জেলায় লাল পতাকা হাতে আদিবাসী সম্প্রদায়
পথে কর্মী-সমর্থকরা (নিজস্ব ছবি)

ঝাড়গ্রাম: লাল মাটির রাস্তা। দলে-দলে হাঁটছেন নারী-পুরুষ সকলে। হাতে লাল পতাকা। একসময়ে মাওবাদী অধ্যুষিত জঙ্গল মহলের রাস্তায় শনিবার ধরা পড়ল অন্যরকম ছবি।

একসময় মাওবাদীদের হাতে সবচেয়ে বেশি খুন হয়েছিল শিলদা, বিনপুর, রামগড় এলাকায়। পালুইডাঙায় মাওবাদীরা প্রথম পুলিশের অস্ত্র ছিনতাই করেছিল। এরপর ২০১১ সালে পালাবদল হয়। সেই সময় গোটা এলাকা চলে যায় তৃণমূলের দখলে। গতবার পঞ্চায়েত ও লোকসভা ভোটের সময়ও বিজেপির আধিক্য বাড়ায়। কিন্তু এত সবের পর জঙ্গল মহলে ফের ফিরতে শুরু করেছে লাল ঝান্ডা।

সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এসেছিলেন বেলপাহাড়িতে। ফেরার সময় এই অঞ্চলগুলিও পরিদর্শন করেন তিনি। এরপর আজ সেই বিনপুর ২ ব্লকের শিলদা, আঁধারিয়া, পালুই ডাঙা, এবং রামগড় এলাকায় জাঠা পদ যাত্রার আয়োজন করে সিপিএম। প্রতিটি জায়গায় তাঁরা সকাল থেকে ঘুরে ঘুরে পদযাত্রা শুরু করতে থাকেন।

একসময় মাওবাদীদের আঁতুড় ঘর এবং বর্তমানে তৃনমূলের শক্ত ঘাঁটি এই সমস্ত এলাকায় সিপিএমের মিছিলে লোকছিল চোখে পড়ার মতো। শিক্ষা ক্ষেত্রে দুর্নীতি, ১০০ দিনের কাজে টাকা না পাওয়া সহ একাধিক দাবিতে আজ সিপিএমের জাঠা এলাকায় পদযাত্রা করে।

এই বিষয়ে বিজেপি জেলা সভাপতি তুফান মাহাত জানিয়েছেন যে, একসময় সিপিএম এর লোকজনকে মাওবাদীদের ভয়ে  এই এলাকায় দেখতে পাওয়া যায়নি। উচ্চ-নেতৃত্ব এখানকার নেতা কর্মীদের ছেড়ে চলে গিয়েছেন ভগবানের ভরসায়। এখন আবার এখানে নাকি এসেছেন। জঙ্গলমহলের মানুষ বুঝে গিয়েছে ওদের ক্ষমতা। ওরা বিশ্বাস যোগ্যতা হারিয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla