বৌভাতে রক্তদান শিবির! করোনা পরিস্থিতিতে অভিনব উদ্যোগ ঝাড়গ্রামের নবদম্পতির

Blood Donation Camp in Marriage Reception:

বৌভাতে রক্তদান শিবির! করোনা পরিস্থিতিতে অভিনব উদ্যোগ ঝাড়গ্রামের নবদম্পতির
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 14, 2021 | 5:59 PM

ঝাড়গ্রাম: পেশায় স্বাস্থ্য কর্মী গোপীবল্লভপুরের টিকায়েৎপুরের বাসিন্দা অকেশ শর্মা। নিজের কর্মজীবনে এই দেড় বছরে তিনি উপলব্ধি করেছেন করোনা পরিস্থিতিতে রক্তের প্রয়োজনীয়তা কী এবং কেমন। দেখেছেন এক বোতল রক্তের জন্য রোগী পরিবারের ছোটাছুটি, আরও ভালও করে জানেন এই অতিমারি পরিস্থিতিতে সেই রক্তের জোগাড় কেমন কঠিন কাজ। তাই নিজের বিয়ের অনুষ্ঠানে অভিনব উদ্যোগ এক স্বাস্থ্যকর্মীর। বৌভাতের অনুষ্ঠানে রক্তদান শিবিরের আয়োজন করলেন তিনি।

স্বাস্থ্য দফতরে কাজের সুত্রে বারবার অকেশ প্রত্যক্ষ করেছেন, এক ইউনিট রক্তের জন্যও কীভাবে রোগীর আত্মীয় স্বজনদের ছুটতে হয় এক ব্লাড ব্যাঙ্ক থেকে আর একটি ব্লাড ব্যাঙ্কে। তাই নিজের বিয়ের বৌভাতের অনুষ্ঠানে তিনি রক্তদান শিবিরের আয়োজন করেন। নিমন্ত্রিত অতিথিদের কাছে তাঁর বিনীত আবেদন, রক্তদান করুন।

স্বাস্থ্যকর্মী অকেশের এমন উদ্যোগে সাড়াও মিলেছে। শর্মার বিয়েবাড়ির এই রক্তদান শিবিরে যেমন রক্তদান করলেন তাঁর আত্মীয়-স্বজনরা, তেমনই স্বেচ্ছায় রক্তদানে এগিয়ে এলেন পার্শ্ববর্তী এলাকার উৎসাহী যুবকরা। গোপীবল্লভপুরের টিকায়েৎপুরে অকেশবাবুর বিয়েবাড়িতে আয়োজন করা রক্তদান শিবিরে এদিন মোট ৩০ জন রক্তদাতা স্বেচ্ছায় রক্তদান করেন বলে জানা গিয়েছে।

স্থানীয় সূত্র থেকে জানা গিয়েছে গোপীবল্লভপুরের টিকায়তপুরের বাসিন্দা অকেশ শর্মা কয়েকবছর ধরে নয়াগ্ৰাম ব্লকে স্বাস্থ্য দফতরে কাজ করেন। কিন্তু এই করোনা মহামারির সময় দিনের পর দিন অকেশবাবু লক্ষ্য করেছেন ব্লাড ব্যাঙ্কে রক্তের জন্য কিভাবে মানুষকে ছুটতে হচ্ছে। দিনের পর দিন মানুষ গৃহবন্দি থাকায় পর্যাপ্ত পরিমাণে রক্তদান শিবির না হওয়ায় ব্লাড ব্যাঙ্কগুলিতে রক্তের অভাব খুব কাছ থেকে লক্ষ্য করেছেন। তার মধ্যেই গোপীবল্লভপুরের কমলাশোলের বাসিন্দা বর্ণালী জানার সঙ্গে অকেশবাবুর বিয়ের তোড়জোড় শুরু হয়। তখন বিয়েবাড়িতেই রক্তদান শিবির করা যায় কিনা তা নিয়ে ভাবনাচিন্তা করতে শুরু করেন তিনি।

বর্ণালী দেবীকে সেই পরিকল্পনার কথা জানাতে তিনিও সানন্দে রাজি হয়ে যান। এর পর নবদম্পতি পাশে পেয়ে যান সুবর্ণরৈখিক ভাষা পরিবার ‘আমারকার ভাষা আমারকার গর্ব’-এর সদস্য ও সমাজসেবীদের। বৌভাতের অনুষ্ঠানের দিন আয়োজিত হয় এই রক্তদান শিবির। সেই মতো গোপীবল্লভপুর সুপার স্পেশালিটি হাসপাতালের ব্লাড ব্যাঙ্কের সহায়তায় শনিবার অকেশ শর্মার বাড়িতে রক্তদান শিবির হয়। যা এলাকায় একপ্রকার ভিন্নধর্মী সমাজসেবামূলক কাজ বলা যেতেই পারে।

অকেশবাবুর কথায়, “আমি একজন স্বাস্থ্যকর্মী। হাসপাতাল থেকে সোশ্যাল মিডিয়া সব জায়গায় দেখেছি, রক্তের জন্য কী ছোটাছুটি মানুষের। তাই এই উদ্যোগ নিই।” অকেশববাবুর শিক্ষক সৌকত আলি শাহের মন্তব্য, “এমন উদ্যোগ ভূয়সী প্রশংসার যোগ্য। আমরা নিমন্ত্রিত ও এবং এই রক্তদান শিবিরের অন্যতম উদ্যোগদাতাও।” আরও পড়ুন: হায় স্বাধীনতা! গান্ধীজির সহযোদ্ধা তথা এলাকার প্রথম বিধায়কের পরিবারও ‘কাটমানি’র শিকার!