Kurmi Protest: কুড়মি-আন্দোলনের ঝাঁঝে বাতিল হল আদালতের পরীক্ষা, পরে জানানো হবে দিনক্ষণ

Jhargram News: কুড়মি সম্প্রদায়ভুক্তদের তফশিলি উপজাতি হিসাবে মর্যাদা দেওয়া সহ-একাধিক দাবিতে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও পুরুলিয়ায় তাঁদের আন্দোলন চলছে।

Kurmi Protest: কুড়মি-আন্দোলনের ঝাঁঝে বাতিল হল আদালতের পরীক্ষা, পরে জানানো হবে দিনক্ষণ
কুড়মি সমাজের প্রতিবাদ।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 23, 2022 | 11:47 PM

ঝাড়গ্রাম: কুড়মি সম্প্রদায়ের বিক্ষোভের জের। ঝাড়গ্রাম জেলা আদালতে কর্মী নিয়োগের পরীক্ষা বাতিল করল কর্তৃপক্ষ। আগামী রবিবার ২৫ সেপ্টেম্বর ঝাড়গ্রাম জেলা আদালতে কর্মী নিয়োগের পরীক্ষা ছিল। আবেদনকারীরা ইতিমধ্যেই অ্যাডমিট কার্ডও পেয়ে গিয়েছেন ঝাড়গ্রাম জেলা আদালতের ওয়েবসাইট থেকে। পরীক্ষার প্রস্তুতি ছিল তুঙ্গে। শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে ঝাড়গ্রাম জেলা আদালতের স্টাফ রিক্রুটমেন্ট কমিটি জানিয়ে দিয়েছে এই পরীক্ষা স্থগিত করা হচ্ছে। কবে এই পরীক্ষা হবে, তা জানিয়ে দেওয়া হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

কুড়মি সম্প্রদায়ভুক্তদের তফশিলি উপজাতি হিসাবে মর্যাদা দেওয়া সহ-একাধিক দাবিতে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও পুরুলিয়ায় তাঁদের আন্দোলন চলছে। রেলপথ, সড়কপথ অবরোধ করে আন্দোলনে সামিল হচ্ছেন তাঁরা। শুক্রবার নিয়ে চারদিন হয়ে গেল এই আন্দোলনের। এই আন্দোলনের জেরে যাত্রী দুর্ভোগ চরমে। দক্ষিণ-পূর্ব রেলের একাধিক ট্রেন বাতিল হচ্ছে নিয়মিত। সংক্ষিপ্ত করা হয়েছে বেশ কিছু ট্রেনের যাত্রাপথ। এবার পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হল।

ঝাড়গ্রাম জেলার বিভিন্ন স্কুল ও কলেজে আদালতের এই পরীক্ষার জন্য সেন্টার পড়েছিল। কিন্তু গত মঙ্গলবার থেকে কুড়মি সম্প্রদায়কে এসটি হিসাবে তালিকাভুক্ত করার দাবিতে পশ্চিম মেদিনীপুর জেলার খড়গপুর লোকাল থানার খেমাসুলিতে রেল ও ৬ নম্বর জাতীয় সড়ক অবরোধ চলছে। আদিবাসী জনজাতি কুড়মি সমাজের পক্ষ থেকে বিক্ষোভ কর্মসূচি শুরু হয়েছে। এর ফলে কার্যত স্তব্ধ ঝাড়গ্রাম জেলার জনজীবন। দক্ষিণ-পূর্ব রেলের খড়গপুর টাটা রেল লাইনে ট্রেন কার্যত বন্ধ। ৬ নম্বর জাতীয় সড়কে নেই গাড়ি।

খেমাসুলির পাশাপাশি ঝাড়গ্রাম ব্লকের লোধাসুলিতে ৫ নম্বর রাজ্য সড়ক ও ৬ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে কুড়মি সমাজের মানুষ বিক্ষোভ দেখাচ্ছেন। জেলাজুড়েই আন্দোলনের আঁচ ছড়াচ্ছে। এর ফলে চাকরি প্রার্থীরা আদৌ রবিবার পরীক্ষা দিতে আসতে পারবেন কি না তা নিয়ে ধন্দে কর্তৃপক্ষ। তাই শুক্রবার ঝাড়গ্রাম জেলা আদালতের জজ তথা রিক্রুটমেন্ট বোর্ডের চেয়ারম্যান বিজ্ঞপ্তি জারি করে রবিবারের পরীক্ষা স্থগিতের কথা ঘোষণা করেন।