Kurseong Election Result 2021Live: ‘পাহাড়বন্ধুদের’ ভরসায় ঘাসফুল, জমি তৈরিতে পথে পদ্ম, জমজমাট কার্শিয়াং

এই নির্বাচনে কার্শিয়াং-এ (Kurseong Assembly Election Result 2021 Live Update) প্রার্থী দেয়নি তৃণমূল। তবে গোর্খা জনমুক্তি মোর্চার তরফে, তৃণমূলের সমর্থনে প্রার্থী দিয়েছেন বিমল গুরুং। কার্শিয়ংয়ে বিজেপির প্রার্থী বিষ্ণুপ্রসাদ শর্মা। 

Kurseong Election Result 2021Live: 'পাহাড়বন্ধুদের' ভরসায় ঘাসফুল, জমি তৈরিতে পথে পদ্ম, জমজমাট কার্শিয়াং
নিজস্ব চিত্র

দার্জিলিং: পাহাড়ে পাখির চোখ গেরুয়া শিবিরের। অন্যদিকে ‘পাহাড়বন্ধুদের’ ভরসায় তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। রাজনীতির রঙ চড়েছে কার্শিয়াং-এ।

ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে ২৪ নং কার্শিয়াং বিধানসভা কেন্দ্রটি কার্শিয়াং পৌরসভা, কার্শিয়াং সিডি ব্লক, মিরিক পৌরসভা, মিরিক সিডি ব্লক, রংলি রংলিয়ট সিডি ব্লক, গোরাবাড়ি মার্গারেট’স হোপ, নিম্ন সোনাদা-১, নিম্ন সোনাদা-২, মুন্ডা কোঠি এবং উচ্চ সোনাদা গ্রাম পঞ্চায়েত গুলি জোড়বাংলো-সুকিয়াপোখরি সমষ্টি উন্নয়ন ব্লক এবং (ক) সিটং ফরেস্ট (গ্রাম), (খ) সিভোক হিল ফরেস্ট (গ্রাম), এবং (গ) সিভোক ফরেস্ট (গ্রাম) চাম্পাসারি গ্রাম পঞ্চায়েত মাটিগাড়া সমষ্টি উন্নয়ন ব্লক এর অন্তর্গত।

২০০৬, ২০০১ এবং ১৯৯৬ সালে রাজ্যের বিধানসভা নির্বাচনে, জিএনএলএফের শান্ত ছেত্রী কার্শিয়াং আসন থেকে জয়ী হন, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নির্দল/ সিপিআইএম এর বুদ্ধিমান রাইকে পরাজিত করেন শেষ বছর এবং সিপিআইএমের তুলসী ভট্টরাইকে পরাজিত করেন গত দুই বছর। অধিকাংশ বছরে প্রতিযোগিতাগুলিতে বিভিন্ন ধরনের কোণঠাসা করে ছিল কিন্তু শুধুমাত্র বিজয়ী ও রানার্সকে উল্লেখ করা হচ্ছে। ১৯৯১ সালে নির্দল এর নর বাহাদুর ছেত্রী, সিপিআইএমের দয়াল লামাকে পরাজিত করেন। ১৯৮৭ সালে সিপিআই (এম) এর হারকা বাহাদুর রাই, কংগ্রেসের এ.এন. প্রধানকে পরাজিত করেন এবং ১৯৮২ সালে কংগ্রেসের দয়া নরবুলাকে পরাজিত করেন। ১৯৭৭ সালে কংগ্রেসের দয়া নরবুলা, সিপিআইএমের আনন্দ পাঠককে পরাজিত করেন।

২০১৬ বিধানসভা নির্বাচন

২০১৬-র নির্বাচনে গোজাম পার্টির রোহিত শর্মা তৃণমূল কংগ্রেসের শান্তা ছেত্রীকে হারিয়ে জয়লাভ করেন। রোহিতের প্রাপ্ত ভোট ৮৬৯৪৭। সেখানে শান্তার প্রাপ্ত ভোট ৫৩২২১। তৃতীয় স্থানে ছিলেন মেটার অরুণ কুমার ঘাটানি।

২০২১ বিধানসভা নির্বাচন

এই নির্বাচনে কার্শিয়াং-এ প্রার্থী দেয়নি তৃণমূল। তবে গোর্খা জনমুক্তি মোর্চার তরফে, তৃণমূলের সমর্থনে প্রার্থী দিয়েছেন বিমল গুরুং। কার্শিয়ংয়ে বিজেপির প্রার্থী বিষ্ণুপ্রসাদ শর্মা।

বিদায়ী বিধায়ক: রোহিত শর্মা
প্রাপ্ত ভোট: ৮৬৯৪৭
মোট ভোটার: ২২৫৮০২
ভোট শতাংশ: ৭২.৮৯
মোট প্রার্থী: