Unknown Fever: ঘরে ঘরে জ্বরে আক্রান্ত শিশুরা, হচ্ছে শ্বাসকষ্টও! উদ্বিগ্ন স্বাস্থ্য আধিকারিকরা

Unknown Fever: ছোট এই হাসপাতালে অন্যান্য সময় যেখানে ৫ শিশু খুব বেশি হলে ভর্তি হয়, সেখানে ১২ শিশু ভর্তি রয়েছে। আক্রান্তদের স্যাম্পেল নেওয়া হচ্ছে।

Unknown Fever: ঘরে ঘরে জ্বরে আক্রান্ত শিশুরা, হচ্ছে শ্বাসকষ্টও! উদ্বিগ্ন স্বাস্থ্য আধিকারিকরা
ফের বিপদ বাড়াচ্ছে জ্বর (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2021 | 9:48 AM

মালদা: মালদায় বাড়ছে শিশুদের মধ্যে অজানা জ্বরের প্রকোপ। হরিশ্চন্দ্রপুরের ঘরে ঘরে শিশুদের জ্বর। হরিশ্চন্দ্রপুর গ্রামীণ হাসপাতালেই জ্বর ও তীব্র শ্বাসকষ্ট নিয়ে ভর্তি ১২ টি শিশু। প্রত্যেকের অবস্থাই সঙ্কটজনক। উদ্বিগ্ন ব্লক স্বাস্থ্য আধিকারিকরা।

তাঁদের মতে, ছোট হাসপাতালে অন্যান্য সময় যেখানে ৫ শিশু খুব বেশি হলে ভর্তি হয়, সেখানে ১২ শিশু ভর্তি রয়েছে। আক্রান্তদের স্যাম্পেল নেওয়া হচ্ছে। অক্সিজেনের প্রয়োজন অনেক বেড়ে গিয়েছে। শিশুদের অক্সিজেন দিতে হচ্ছে। আগামী দিনে আরও প্রয়োজন হতে পারে।

ব্লক স্বাস্থ্য আধিকারিক ছোটন মণ্ডল বলেন, “অক্সিজেন প্ল্যান্ট বসানো হয়েছে। দুটো ওয়ার্ডে ৩০ টা বেড।  অক্সিজেন সাপ্লাই করার ব্যবস্থা করেছি। অবশ্য সব বেডের প্রয়োজন হয়নি। আমরা সব রকম দিক থেকে প্রস্তুত রয়েছি।”

ইতিমধ্যেই হরিশ্চন্দ্রপুর গ্রামীণ হাসপাতালেই করা হয়েছে অক্সিজেন প্ল্যান্ট। এতে উপকৃত হচ্ছে বহু শিশু। তবে জ্বরে আক্রান্ত অনেক শিশুকে হাসপাতাল থেকে বাড়ি নিয়ে যাচ্ছে পরিবার। সেক্ষেত্রে বেড বা পরিকাঠামো বা চিকিৎসার অভাবে দায়সারাভাবে দেখে ছেড়ে দেওয়ার অভিযোগ উঠছে। তাঁদের করোনা পরীক্ষাও করানো হচ্ছে না বলে অভিযোগ পরিবারের।

এদিকে, মালদায় শিশুদের করোনা সংক্রমণ চিন্তার বিষয় হয়ে উঠছে ক্রমশ। একদিনেই ৪ টি শিশু কোভিড পজিটিভ। গত তিন দিনে ১৩ টি শিশু করোনা আক্রান্ত হয়েছে। অন্যদিকে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে ইতিমধ্যেই ১০ টি শিশুর মৃত্যু হয়েছে শুধুমাত্র মালদা মেডিক্যাল কলেজ হাসপাতালেই। মালদা মেডিক্যাল শিশু ভর্তি রয়েছে ১২৬ জন।

তাদের মধ্যে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে ভর্তি ২৬ টি শিশু। গত ২৪ ঘন্টার মধ্যেই ৫৩ জন শিশু ভর্তি হয়েছে মালদা মেডিক্যালে। অন্যদিকে জেলার অন্যান্য ব্লক হাসপাতালগুলিতেও শিশু ভর্তি রয়েছে। শিশু ও তাঁর পরিবারের লোকজন যাতে স্বাস্থ্য বিধি মেনে চলে, তা নিয়ে বার বার সচেতন করছে স্বাস্থ্য দফতর। প্রশাসনকেও সতর্ক করা হয়েছে। কিন্তু স্বাস্থ্য বিধি মানা হচ্ছে না হাসপাতাল চত্বরেই।

সেপ্টেম্বরের ২০ তারিখেই মালদা মেডিক্যাল কলেজ হাসপাতালে আরও এক শিশুর মৃত্যু হয়। শিশুটির বয়স মোটে ১ মাস ৬ দিন। গত ১৩ সেপ্টেম্বর মালদা মেডিক্যাল কলেজের মাতৃমা বিভাগে প্রবল জ্বর, শ্বাসকষ্ট নিয়ে ভর্তি হয় ওই শিশু।

রাজ্য স্বাস্থ্য ভবন সূত্রে খবর, জ্বরের কারণ খুঁজতে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন এবং উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে ভাইরাস প্যানেলে নমুনা পরীক্ষা করা হবে। পাশাপাশি, উপসর্গের নিরিখে কী ধরনের চিকিৎসা করতে হবে সেই সংক্রান্ত প্রোটোকল বিশেষজ্ঞ কমিটি তৈরি করছে। দ্রুত তা জেলাস্তরে ছড়িয়ে দেওয়া হবে। ভাইরাল প্যানেলে পরীক্ষা খরচসাপেক্ষ। তাই কোভিড, ডেঙ্গি, ম্যালেরিয়া, স্ক্রাব টাইফাস ধরা না পড়লে ভাইরাস প্যানেল করতে বলা হয়েছে।

আরও পড়ুন: Shootout at South Dinajpur: ‘খেলা হবে’ বলেই ব্যবসায়ীর চিবুকে বন্দুক ঠেকিয়ে চেপে দেওয়া হল ট্রিগার! অতঃপর…