বিশৃঙ্খলার জের, অনির্দিষ্টকালের জন্য টিকাকরণ বন্ধ মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে

COVID Vaccination: হাসপাতাল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, অনির্দিষ্টকালের জন্যই মেডিক্যাল কলেজে বন্ধ হচ্ছে টিকাকরণ।

বিশৃঙ্খলার জের, অনির্দিষ্টকালের জন্য টিকাকরণ বন্ধ মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে
মু্র্শিদাবাদ মেডিক্যাল কলেজ ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2021 | 5:27 PM

মুর্শিদাবাদ: টিকাকরণের (COVID Vaccination) লাইনে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থেকেও মিলছে না টিকা। দিনের পর দিন এসে টিকা না পেয়ে ফিরে গিয়েছেন মানুষ। গত মঙ্গলবার, টিকা নিতে এসে ভোর থেকে লাইনে দাঁড়িয়েও টিকা না পেয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন টিকাপ্রাপকরা। মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে টিকাপ্রাপকদের বিক্ষোভের ছবি সামনে আসতেই এ বার অনির্দিষ্টকালের জন্য টিকাকরণ বন্ধের নির্দেশ দিল মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ।

হাসপাতাল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, অনির্দিষ্টকালের জন্যই মেডিক্যাল কলেজে বন্ধ হচ্ছে টিকাকরণ (COVID Vaccination) । বন্ধ করে দেওয়া হচ্ছে কুপন বিলির কাজও। কর্তৃপক্ষের যুক্তি, প্রত্যেক ব্লকে ব্লকে বিভিন্ন শিবির করে টিকাকরণ হচ্ছে। তাছাড়া, আশাকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে টিকার কুপন বিলি করছেন।সর্বত্র যেভাবে টিকাকরণ হচ্ছে, তাতে এলাকার সকল মানুষই নির্ঝঞ্ঝাটে টিকা পাবেন বলেই আশা করা যাচ্ছে। ফলে টিকাকরণের সমস্যা হবে  না বলেই দাবি করেছেন মেডিক্যাল কলেজের এমএসভিপি অমিয় বেরা।

প্রশ্ন উঠছে, ব্লকে ব্লকে টিকাকরণ চলছে বলে কি হাসপাতালের তরফে টিকাকরণ আচমকা বন্ধ হতে পারে? তাহলে কি গত মঙ্গলবারের বিক্ষোভের জেরেই বন্ধ এই পদক্ষেপ করল মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ? সাধারণ মানুষের কি এতে ভোগান্তি বাড়বে না? টিকা নিতে আসা এক টিকাপ্রাপক বলেন, “বাড়ি বাড়ি গিয়ে আশাকর্মীরা টিকার কুপন বিলি করবেন তাতে অসুবিধা কিছু নেই। বরং, তাতে ভালই হল। কিন্তু, কুপন দিলে কবে তা হাতে পাব, কবেই বা টিকাকরণ হবে তা নিয়ে সংশয় থাকছেই। একটা অনিশ্চয়তার মধ্যে থাকতে হবে।”

উল্লেখ্য, গত মঙ্গলবার মেডিক্য়াল কলেজে টিকা নিতে এসে মেডিক্যাল কলেজে বিশৃঙ্খলার ছবি চোখে পড়ে। সেখানে টিকাপ্রাপ্তি নিয়ে হুড়োহুড়ি পড়ে যায়। নিরাপত্তা রক্ষী না থাকায় বিশৃঙ্খলা বলে অভিযোগ। ঘণ্টাখানেকের প্রচেষ্টায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। যদিও, ওই ঘটনায় বিশেষ কেউ আহত হননি। কেন টিকা নিতে এইভাবে মানুষের ঢল? কেনই বা টিকার জন্য পদপিষ্ট হচ্ছেন অনেকে? পর্যাপ্ত টিকার জোগান থাকা সত্ত্বেও বারবার কেন দেখা যাচ্ছে এই অনিয়ম? গাফিলতি কোথায়? প্রশ্ন সংশ্লিষ্ট মহলের।

মেডিক্যাল কলেজের এমন দুর্দশা কেন ? সূত্রের খবর, টিকাকরণকে কেন্দ্র করে হাসপাতালের তরফে হাসপাতাল চত্বরেই কেবল নোটিস বোর্ড দেখা যায়। সেখানেই লেখা থাকে টিকাকরণের কথা। মেডিক্যাল কলেজের বাইরে সেই নোটিস ছড়িয়ে যায় মুখ থেকে মুখে। হাসপাতাল সূত্রে খবর, প্রত্যেক এলাকায় মাইকিং করে টিকাকরণ কর্মসূচির কথা প্রচার করার মতো লোকবল ও অর্থ সাহায্য নেই। ফলে, একটি নোটিস পেলেই ছুটে ছুটে আসছেন এলাকাবাসী। বেনিয়ম দেখলেই শুরু হয়ে যাচ্ছে বিক্ষোভ। ফলে এই পরিস্থিতিতে কার্যত একরকম বাধ্য় হয়েই টিকাকরণে রাশ টানতে চলেছে মুর্শিদাবাদা মেডিক্যাল কলেজ। আরও পড়ুন: বিশ্লেষণ: টিকা নিয়ে রক্তারক্তি, বঙ্গ জুড়ে অনিয়ম, গাফিলতি কোথায়?