Gas Leak: নিঃশ্বাস নেওয়া যাচ্ছে না, জ্বলছে চোখ, আসল ঘটনা বোঝার পরই ছড়াল আতঙ্ক

Gas Leak: শুক্রবার সকাল থেকেই গ্য়াস বেরতে শুরু করে। এলাকার বাসিন্দারা প্রথমে কিছুই বুঝে উঠতে পারেননি। পরে জানা যায়, কারখানা থেকে বেরিয়ে আসছে গ্যাস।

Gas Leak: নিঃশ্বাস নেওয়া যাচ্ছে না, জ্বলছে চোখ, আসল ঘটনা বোঝার পরই ছড়াল আতঙ্ক
কারখানায় গ্যাস লিক
TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Aug 12, 2022 | 4:26 PM

বসিরহাট : সকাল তখন ৯ টা। দিনের শুরুতেই এক অদ্ভুত অভিজ্ঞতা হল বাসিন্দাদের। কেউ বলছেন নিঃশ্বাস নিতে পারছেন না, কেউ বলছেন চোখ জ্বালা করছে। কেউ কেউ আবার মাথা ঘুরে পড়েও গেলেন। আসল ঘটনা ঠিক কী, সেটা বুঝে উঠতেই বেশ কিছুটা সময় লেগে যায় তাঁদের। পরে জানা যায়, আসলে কারখানা থেকে বেরিয়ে আসছে অ্যামোনিয়া গ্যাস। আর সেটাই মিশছে বাতাসে। বসিরহাটের মাটিয়া থানা এলাকার শিকড়া-কুলীনগ্রাম গ্রাম পঞ্চায়েতের গোপালপুর মোড়ের ঘটনা। গ্যাস লিক হওয়ার খবর ছড়িয়ে পড়তেই স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক বাড়ে।

এলাকায় একটি ফুড প্রসেসিং কারখানা রয়েছে। সেখানে মাংসের প্রক্রিয়াকরণ হয় বলে জানা গিয়েছে। সেই কারখানা থেকেই গ্যাস বেরচ্ছিল এ দিন। বড় কোনও বিপদ না ঘটলেও অস্বস্তি বোধ করেন অনেকেই। এলাকার এক বাসিন্দা জানান, ওই পরিস্থিতি তৈরি হতেই তাঁরা যে যাঁর বাড়িতে চলে যান। তিন জন মাথা ঘুরে পড়ে যান বলেও জানিয়েছেন তিনি। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ, দমকল ও স্বাস্থ্যকর্মীরা। পরে এনডিআরএফের একটি টিমও যায় ওই কারখানায়। সবকিছু খতিয়ে দেখে তারা।

পুলিশ জানিয়েছে, বরফ তৈরি করতেই মূলত অ্যামোনিয়া গ্যাস ব্যবহার করা হয়। সেই গ্য়াসের প্লান্টের একটি ভালভ নষ্ট হয়ে যায়। এর ফলে গ্যাস বেরতে থাকে। যেখান থেকে গ্য়াস বেরচ্ছিল, সেখানে জল দেওয়ার ব্যবস্থা করা হয়। পরে সেই ভালভ খুলে নেওয়া হয় ও পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। কারখানার মালিককে আটক করা হয়েছে। রক্ষণাবেক্ষণের অভাব ছিল বলে প্রশ্ন উঠেছে।

এনডিআরএফের তরফে একটি টিম গিয়েছিল ওই কারখানায়। এনডিআরএফের এক আধিকারিক জানিয়েছেন, কারখানা পর্যবেক্ষণ করে দেখা হয়েছে। ৫ শতাংশ অ্যামোনিয়া গ্যাস লিক হয়ে বাতাসে মিশছিল। তার জেরেই এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানা গিয়েছে। আপাতত পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla