Panihati Chaos: স্বেচ্ছাসেবক কতজন? মেডিক্যাল ক্যাম্প ছিল কি? খোঁজখবর নিলেন মমতা

Panihati Devotees Death: কী উৎসব ছিল, সেখানে কতজন স্বেচ্ছাসেবক ছিলেন, মেডিক্যাল ক্যাম্প করা হয়েছিল কি না... সেই সব বিষয়ে খোঁজ খবর নেন মমতা। ফোনেও নিজের শোক বার্তা জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

Panihati Chaos: স্বেচ্ছাসেবক কতজন? মেডিক্যাল ক্যাম্প ছিল কি? খোঁজখবর নিলেন মমতা
ফোন করে খোঁজ নিলেন মমতা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2022 | 6:19 PM

পানিহাটি : মর্মান্তিক এক ঘটনা ঘটে গিয়েছে পানিহাটিতে। পানিহাটিতে দণ্ড চিড়ে উৎসবে গিয়ে অসুস্থ হয়ে মৃত্যু হয়েছে তিন জনের। অসুস্থ আরও বেশ কয়েকজন। পানিহাটির ওই মর্মান্তিক মৃত্যুর ঘটনায় শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘটনা নিয়ে খোঁজখবর নিচ্ছেন মমতা। কী উৎসব ছিল, সেখানে কতজন স্বেচ্ছাসেবক ছিলেন, মেডিক্যাল ক্যাম্প করা হয়েছিল কি না… সেই সব বিষয়ে খোঁজ খবর নেন তিনি। রাজ্য সরকারের তরফে মৃতদের পরিবার জন্য তিন লাখ টাকা করে ক্ষতিপূরণের ঘোষণা করা হয়েছে। পানিহাটির বিধায়ক নির্মল ঘোষকেও মুখ্যমন্ত্রী ফোন করেছেন বলে সূত্রের খবর। যাঁরা অসুস্থ এবং এখনও চিকিৎসাধীন রয়েছেন, তাঁদের সাহায্য করার নির্দেশ দিয়েছেন বলে খবর।

উল্লেখ্য, রবিবার সকাল থেকেই  উত্তর ২৪ পরগনা জেলার পানিহাটির মহোৎসব তলা ঘাটে ৫০৬ তম দণ্ড উৎসব পালিত হচ্ছিল। আর সেই উৎসবেই প্রচণ্ড গরমের মধ্যে মারা যান তিন জন। হাসপাতালে পাঠানো হয়েছে আরও ১৫ জনকে। গত দুই বছর করোনার জন্য বন্ধ ছিল এই উৎসব। তবে এই বছর থেকে আবার শুরু হয়েছে উৎসব। একদিকে অস্বস্তিকর গরম, তার উপর আবার প্রচণ্ড ভিড়… এই সবের মধ্যেই অসুস্থ হয়ে মারা যাব তিন পূন্যার্থী। সূত্রের খবর, এই বছর পানিহাটির এই উৎসবে প্রায় আড়াই থেকে তিন লাখ লোকের ভিড় হয়েছিল। আর এখানেই বেশ কিছু প্রশ্ন ইতিমধ্যেই উঠতে শুরু করেছে। এত যে ভিড় হবে, তা কি জানত না পুলিশ প্রশাসন? সূত্রের খবর, পুলিশ-প্রশাসনের কাছে এই বিষয়ে আগাম কোনও খবর ছিল না। দুর্ঘটনার পর মন্দির বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। ফিরিয়ে দেওয়া হচ্ছে বাকি পুণ্যার্থীদেরও।

পানিহাটি দন্ড মহোৎসবের এই মেলা প্রায় ৫০০ বছরের পুরনো। ঐতিহ্যবাহী এই মেলায় এমন দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী টুইটারে লেখেন, ‘পানিহাটির দণ্ড মহোৎসবে অত্যাধিক গরম ও আর্দ্রতাজনিত কারণে তিন জন পুণ্যার্থীর মৃত্যু হয়েছে। খুবই মর্মান্তিক ঘটনা।’ পাশাপাশি তিনি মৃতদের পরিবারের প্রতি সমবেদনাও জানিয়েছেন। সেই সঙ্গে জেলা শাসক ও পুলিশ কমিশনারকে সব রকম ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

টুইটে শোকপ্রকাশ করেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও। লিখেছেন, “হৃদয় বিদারক ঘটনা পানিহাটিতে। পানিহাটিতে দণ্ড মহোৎসবে তিন পুন্যার্থীর মৃত্যু হয়েছে। অসুস্থ আরও অনেকে। মৃতদের পরিজনদের প্রতি আমার আন্তরিক সমবেদনা জানাই এবং যাঁরা অসুস্থ হয়ে পড়েছেন, তাঁরা যাতে দ্রুত সুস্থ হয়ে ওঠেন, সেই কামনা করি।”