Accident: ষষ্ঠীর দিন দু’টি পৃথক দুর্ঘটনা প্রাণ কাড়ল ১ জনের, আহত ২

উত্তর ২৪ পরগনা:  পুজোর দিনে জোড়া পথ দুর্ঘটনা (Accident) জেলায়। গতি যেন একের পর প্রাণ কেড়ে নিয়েই চলছে। তবুও সচেতন হচ্ছেন না মানুষজন। প্রথম ঘটনাটি অশোক নগরের কল্যাণ মোড়ের কাছে। দমকল অফিসের সামনে একটি লরির সঙ্গে সাইকেলের ধাক্কা লাগে। ঘটনাস্থানেই মৃত্যু হয় সাইকেল আরোহী। জানা গিয়েছে, মৃতের নাম শংকর সিনহা। তাঁর বাড়ি অশোকনগর কল্যাণগড় 11 […]

Accident: ষষ্ঠীর দিন দু'টি পৃথক দুর্ঘটনা প্রাণ কাড়ল ১ জনের, আহত ২
দুর্ঘটনায় মৃত্যু বাইক চালকের (প্রতীকী চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 7:51 PM

উত্তর ২৪ পরগনা:  পুজোর দিনে জোড়া পথ দুর্ঘটনা (Accident) জেলায়। গতি যেন একের পর প্রাণ কেড়ে নিয়েই চলছে। তবুও সচেতন হচ্ছেন না মানুষজন।

প্রথম ঘটনাটি অশোক নগরের কল্যাণ মোড়ের কাছে। দমকল অফিসের সামনে একটি লরির সঙ্গে সাইকেলের ধাক্কা লাগে। ঘটনাস্থানেই মৃত্যু হয় সাইকেল আরোহী।

জানা গিয়েছে, মৃতের নাম শংকর সিনহা। তাঁর বাড়ি অশোকনগর কল্যাণগড় 11 নম্বর ওয়ার্ডে। পালিয়ে যায় লরি ড্রাইভার। পরে স্থানিয বাসিন্দারা গিয়ে অশোকনগর শেরপুর মোর সংলগ্ন এলাকায় থেকে ধরে ফেলে ঘাতক গাড়িটিকে । স্থানীয়রা শংকর বাবুকে হাসপাতালে নিয়ে গেলে ডাক্তাররা মৃত বলে ঘোষণা করেন। এরপর এলাকা ভাঙচুর চালায় জনগণ।

পরের ঘটনাটি হাবড়ার (Habra)। উত্তর 24 পরগনার (North 24 pargana) হাবড়া (Habra Thana) থানার বুধোরহাটি মোড় এলাকায় বাইক ও একটি গভমেন্ট অফ ওয়েস্ট বেঙ্গল (Goverment of west Bengal) এর গাড়িতে মুখোমুখি সংঘর্ষ আহত 2 বাইক আরোহী।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, একটি বাইকে দুরন্ত গতিতে দুই বাইক আরোহী হাবড়া ( Habra) থেকে কাশিপুরে (Kasipur) দিকে যাচ্ছিল। যাওয়ার পথে হঠাৎই খেজুর তলা মোড় এলাকায় একটি সামনের দিক থেকে আসা গভমেন্ট অফ ওয়েস্ট বেঙ্গল বোর্ড লাগানো পার্সোনাল গাড়িতে ধাক্কা খায়। সঙ্গে সঙ্গে বাইকে থাকা দুইজন ছিটকে গিয়ে পড়ে যায়।

স্থানীয় বাসিন্দাদের দাবি এদের মধ্যে একজন বিপ্লব দাস বাড়ি কাশিপুর (Kasipur) এলাকায়। বিপ্লব দাস(Biplab Das) গুরুতর জখম হয় তড়িঘড়ি স্থানীয়রা হাবরা হাসপাতালে নিয়ে যায়। যদিও ওই চার চাকার গাড়ির ড্রাইভারের দাবি,গাড়িটি তাঁর নয় অন্য কারও। ঘটনাস্থানে আসে হাবড়া থানার পুলিশ । ঘটনার তদন্ত শুরু করেছে।

উল্লেখ্য, প্রতিদিনই বাড়ছে দুর্ঘটনা। দেশে প্রতিবছরই প্রায় দেড় লক্ষ মানুষের মৃত্যু হয় পথ দুর্ঘটনায় (Road Accident)। বিগত পাঁচ বছর ধরে এমনই পরিসংখ্য়ান রয়েছে কেন্দ্রীয় সড়ক পরিবহন ও জাতীয় সড়ক মন্ত্রক(Union Ministry of Road Transport and Highways)-র কাছে। দেশে পথ দুর্ঘটনা এবং তার জেরে মৃত্যু কমাতেই এ বার কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রকের তরফে ৭,২৭০ কোটি টাকার রাজ্য সহায়তা প্রকল্পের সূচনা করা হচ্ছে, যা মাধ্যমে পথ দুর্ঘটনা কমানোর চেষ্টা করা হবে।

পাশাপাশি কেন্দ্রের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে পথদুর্ঘটনায় আহতদের যথা সময়ের মধ্যে হাসপাতালে পৌঁছে দিলে দেওয়া হবে উপযুক্ত পারিতোষিক। সম্প্রতি কেন্দ্রের তরফে এরকমই এক কর্মসূচির কথা ঘোষণা করা হয়েছে। ২০২১ সালের ১৫ অক্টোবর থেকে ২০২৬ সালের ৩১ মার্চ পর্যন্ত এই কর্মসূচির আওতায় পুরস্কার দেওয়া হবে। এই কর্মসূচিতে মহতী সেই ব্যক্তি (Good Samaritans) বছরে সর্বাধিক পাঁচবার ৫ হাজার টাকা করে পারিতোষিক পেতে পারেন।

কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এক ব্যক্তি যতবারই এই মহৎ কাজে নিজের হাত বাড়িয়ে দেবেন, ততবারই তিনি ৫ হাজার টাকা করে পাবেন। প্রতিবারই নগদ টাকার সঙ্গে প্রশংসাপত্রও দেওয়া হবে। তবে এ ক্ষেত্রে গোল্ডেন আওয়ারের মধ্যে ওই মুমুর্ষুকে হাসপাতালে পৌঁছে দিতে হবে। গোল্ডেন আওয়ার অর্থাৎ ট্রমাটিক ইনজুরির ক্ষেত্রে এক ঘণ্টার মধ্যে যে সময়।

আরও পড়ুন: Buffalo: নিছক আনন্দই ডেকে আনল কাল! মোষের লড়াই দেখতে গিয়ে মৃত্যু ব্যক্তির